Telecom Sector: টেলিকম সেক্টরে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড় কেন্দ্রের, বদল সিম নেওয়ার পদ্ধতিতেও

Telecom Sector: কেন্দ্রীয় মন্ত্রিসভায় গৃহীত নতুন সিদ্ধান্তের পর ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করা যাবে, অর্থাৎ মালিকানা বিদেশি সংস্থা নিজের হাতে রাখতে সক্ষম হবে।

Telecom Sector: টেলিকম সেক্টরে ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড় কেন্দ্রের, বদল সিম নেওয়ার পদ্ধতিতেও
মন্ত্রিসভায় গৃহীত নতুন সিদ্ধান্তের পর ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করা যাবে। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 9:37 PM

নয়া দিল্লি: দেশের টেলিকম সেক্টরকে ‘বাঁচাতে’ এ বার ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। প্রত্যক্ষভাবে এই বিনিয়োগ করা সম্ভব হবে। বর্তমানে দেশের টেলিকম ক্ষেত্রে ৪৯ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করা যায়। তার অধিক বিনিয়োগ করতে হলে অনুমতি লাগে কেন্দ্রীয় সরকারের। কিন্তু কেন্দ্রীয় মন্ত্রিসভায় গৃহীত নতুন সিদ্ধান্তের পর ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ করা যাবে, অর্থাৎ মালিকানা বিদেশি সংস্থা নিজের হাতে রাখতে সক্ষম হবে।

এর পাশাপাশি দেনার দায়ে রীতিমতো ধুঁকতে থাকা টেলিকম সেক্টরগুলিকে পুনরুদ্ধার করতে একটি আর্থিক প্যাকেজও ঘোষণা করেছে কেন্দ্র। সূত্রের খবর, টেলিকম সংস্থাগুলিকে ৪ বছরের জন্য মোরাটোরিয়াম দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। এর ফলে সরকারকে যে পাওনা রাজ্যের দেওয়ার কথা ছিল, সে ক্ষেত্রেও ছাড় পাবে সংশ্লিষ্ট সংস্থাগুলি। মূলত, স্পেক্ট্রাম বাবদ এই টাকা কেন্দ্রকে দিতে হয় টেলিকম সংস্থাগুলির। তবে আগামী ৪ বছর সেই বাবদ কোনও টাকাই দিতে হবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

বুধবার আরও গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, এখন থেকে সিম নেওয়ার জন্য আর কোনও ফর্ম পূরণ করতে হবে না গ্রাহকদের। এতদিন নতুন সিম নিতে গেলে একটি ফর্ম পূরণ করতে হত। যার দরুণ এখনও পর্যন্ত গোটা দেশে এহেন ৩-৪ কোটি ফর্ম বিভিন্ন গুদাম ঘরে জমে গিয়েছে। এতে একদিকে যেমন কাগজের অপচয় হচ্ছে, তেমন একই ভাবে নষ্ট হচ্ছে গুদামের জায়গাও। সেই কারণে এ বার থেকে গোটা প্রক্রিয়াটাই অনলাইনে সারা হবে বলে জানিয়েছে সরকার।

এর জন্য যে সমস্ত ফর্ম ওয়্যারহাউজে রয়েছে, সেগুলি ডিজিটাইজ় করা হবে। সিম নেওয়ার সময় যতগুলি কাগজ দিতে হত, সেগুলি ওয়্যারহাউজেই থাকত। KYC এখন সম্পূর্ণভাবে অনলাইন হবে। টাওয়ার সেটআপ করার প্রসেসে বেশ কিছু বিভাগের অনুমতি লাগত, এখন সেলফ অ্যাপ্রুভালে কাজ হয়ে যাবে। এখন একটাই পোর্টাল থেকে অনুমতি পাওয়া যাবে। লাইসেন্স রাজ আজ থেকে কার্যত পুরোপুরি শেষ করে দেওয়া হল।

আরও পড়ুন: WB Fever: দশ রকমের জ্বর কাঁপুনি ধরাচ্ছে বাংলায়, কী লক্ষণ, কী করবেন জেনে নিন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে হওয়া মন্ত্রিসভার বৈঠকে আজ টেলিকম সেক্টর নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেলিকম সেক্টরের জন্য রিলিফ প্যাকেজ মঞ্জুর করা হয়। পাশাপাশি অটো আর অটো কম্পোনেন্ট সেক্টরের জন্যও পিএলআই (PLI) স্কিম মঞ্জুর হয়েছে। এছাড়াও ড্রোনের জন্যও পিএলআই স্কিম মঞ্জুর হয়ে গিয়েছে। জানা গিয়েছে, জিডিপিতে অটোর অংশীদারি ১২ শতাংশ বাড়ানোর লক্ষ্য রয়েছে সরকারের, যা বর্তমানে ৭.১ শতাংশ রয়েছে।

আরও পড়ুন: Post Poll Violence: নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর এজেন্ট সুফিয়ানকে তলব সিবিআইয়ের