Afghanistan Crisis: খারাপ হবে পরিস্থিতি! আফগানিস্তান নিয়ে মুখ খুললেন সিডিএস বিপিন রাওয়াত

Afghanistan Crisis, শুধুমাত্র সময়ই বলবে এরপর আফগানিস্তানের কী হবে। আমাদের কারোর কাছেই প্রত্যাশিত ছিল না যে এত দ্রুত তালিবান (Taliban) আফগানিস্তানের দখল নেবে

Afghanistan Crisis: খারাপ হবে পরিস্থিতি! আফগানিস্তান নিয়ে মুখ খুললেন সিডিএস বিপিন রাওয়াত
আগামী দিনের সব যুদ্ধই তথাকথিত যুদ্ধের তুলনায় আলাদা হবে জানান জেনারেল রাওয়াত। ছবি ফাইল চিত্র

নয়া দিল্লি: আফগানিস্তান (Afghanistan) নিয়ে বুধবার মুখ খুললেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief Of Denfese Staff) জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat)। যত দিন যাবে, আফগানিস্তানের পরিস্থিতি ততটাই খারাপ হবে। এমনটাই আশঙ্কা জেনারেল রাওয়াতের। বিপিন রাওয়াত বলেন, “শুধুমাত্র সময়ই বলবে এরপর আফগানিস্তানের কী হবে। আমাদের কারোর কাছেই প্রত্যাশিত ছিল না যে এত দ্রুত তালিবান (Taliban) আফগানিস্তানের দখল নেবে। পরিস্থিতি আরও খারাপ দিকেই যাওয়ার সম্ভাবনা বেশি।” এই প্রথম ভারতীয় সশস্ত্র বাহিনীর পক্ষ কোনও শীর্ষ পদাধিকারী আফগানিস্তান ইস্যুতে মুখ খুললেন।

জেনারেল রাওয়াত উল্লেখ করেন, ভারত-বিরোধী আগ্রাসী নীতি নিয়ে চিন (China) ও পাকিস্তান (Pakistan) পিছন থেকে তালিবানদের মদত করছে, সেটা দিনের আলোর মত স্পষ্ট। এবং আরও বেশ কিছু মুসলিম দেশ এই উস্কানির পিছনে জড়িত রয়েছে বলে জানান ভারতের সিডিএস। এই জন্য সামরিকভাবে ভারতকে সবসময় প্রস্তুত থাকতে হবে বলেই মনে করেন তিনি।

 

আরও পড়ুন Mukul Roy: PAC চেয়ারম্যান পদে মুকুলের মেয়াদ কি ফুরোচ্ছে? রায় সংরক্ষিত রাখল আদালত

জেনারেল রাওয়াত জানান, ভারতে যুদ্ধবিমান (Aircraft) স্কোয়াড্রন কম থাকলেও রাশিয়ার পাঁচটি এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম (S- 400 Air Defense System) দ্রুত ভারতে আসছে। এছাড়াও ভারত রকেট ফোর্সের আধুনিকীকরণের কাজ করছে, এমআর-এসএএম ইতিমধ্যেই ভারতে চলে এসেছে। ভারতে বিভিন্ন দূরত্বে নিক্ষেপ করার মতো ক্ষেপণাস্ত্র রয়েছে এবং অত্যাধুনিক বিমানগুলি চলে এলে সামরিকভাবে দেশ আরও সম্বৃদ্ধ হবে। ভূখণ্ডের দিক থেকে বিচার করলে চিনের থেকে সুবিধাজনক অবস্থানে রয়েছে ভারত।

জেনারেল রাওয়াত উল্লেখ করেন, প্রতিরক্ষা মন্ত্রক ইতিমধ্যেই বায়ুসেনাকে (Indian Air Force) ইতিমধ্যেই ভারতীয় প্রযুক্তিতে তৈরি ৮৩ টি অত্যাধুনিক তেজস যুদ্ধবিমান (Tejas Air craft) অধিগ্রহণ করার ব্যাপারে ছাড়পত্র দিয়েছে। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত যৌথ প্রশিক্ষণের উপর জোর দিয়েছেন।

তাঁর মত অনুযায়ী, আগামী দিনের সব যুদ্ধই তথাকথিত যুদ্ধের তুলনায় আলাদা হবে। আগামী সময় যে কোনও যুদ্ধে প্রযুক্তি নির্ভরতা অনেক বেশি হবে। সাম্প্রতিক রেল বা ব্যাঙ্কে সাইবার হানা থেকেই সেটা স্পষ্ট। তাই ভারতীয় সশস্ত্র বাহিনীকে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যেই ট্রাই সার্ভিস সার্ভার ও বিশেষ বাহিনীগুলিকে এই ব্যাপারে তৈরি করা হয়েছে বলে জানান জেনারেল রাওয়াত।

কাশ্মীরের (Kashmir) প্রাক্তন রাজ্যপাল এন এন ভোরার প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, সশস্ত্র বাহিনী কীভাবে কাজ করে এবং ভারতের যুদ্ধের আনুষ্ঠানিক ইতিহাস পর্যায়ক্রমে প্রকাশ করার বিষয়ে আমলাদের আরও সচেতন হয়ে কাজ করার অনুরোধ করেন তিনি।

আফগানিস্তান নিয়ে সেনা বাহিনীর তরফে এই প্রথম মুখ খুলে ঘুরিয়ে কড়া বার্তা দেওয়ার পথেই হাঁটলেন তিন বাহিনীর সর্বময় কর্তা। ভারতের স্বার্থ বিঘ্নিত হলে, তাঁরা যে চুপ করে থাকবেন না তা স্পষ্ট করে দিলেন জেনারেল রাওয়াত।

 

আরও পড়ুন  NCRB Report: শিশুঘটিত অপরাধে হাইজাম্প! সবার উপরে বাংলা, তবে পিছিয়ে গো-বলয় থেকে

Click on your DTH Provider to Add TV9 Bangla