৫ মিনিট অক্সিজেন নেই, আইসিইউতে মৃত্যু ১১ করোনা রোগীর

ঘটনার শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডি। জেলাশাসকের সঙ্গে কথা বলে ঘটনার সম্পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

৫ মিনিট অক্সিজেন নেই, আইসিইউতে মৃত্যু ১১ করোনা রোগীর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 9:00 AM

তিরুপতি: করোনা (COVID) আক্রান্তদের জন্য অক্সিজেনের গুরুত্ব কতটা অপরিসীম, তা আবারও বোঝাল অন্ধ্র প্রদেশের ঘটনা। অক্সিজেন রিলোডিংয়ের সময় কোনও সমস্যার জেরে একটি হাসপাতালের আইসিইউতে স্রেফ ৫ মিনিট অক্সিজেন পরিষেবা ছিল না, তাতেই প্রাণ হারালেন ১১ জন করোনা আক্রান্ত। সোমবার গভীর রাতে ঘটেছে এই ঘটনা।

জেলাশাসক এম হরি নারায়ণ জানিয়েছেন, ৫ মিনিটেই সচল হয়েছিল ব্যাহত অক্সিজেন পরিষেবা। তৎক্ষণাৎ আইসিইউতে ছুটে গিয়েছিলেন ৩০ জন চিকিৎসক। কিন্তু কোনও কিছু করেই রোখা যায়নি রোগী মৃত্যুর ঘটনা। চিকিৎসকদের চেষ্টার পরেও রুইয়া হাসপাতালে ১১ জনের মৃত্যুর ঘটনা ঘটল। সেখানে ৭০০ জন করোনা রোগী ও ৩০০ জন সাধারণ রোগীর চিকিৎসা চলছে।

ঘটনার শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন্মোহন রেড্ডি। জেলাশাসকের সঙ্গে কথা বলে ঘটনার সম্পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। তবে দেশে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা প্রথম নয়। করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে অক্সিজেনের ঘাটতি। সঙ্কটময় পরিস্থিতিতে অক্সিজেনের পর্যাপ্ত জোগান না থাকায় খাস রাজধানীতে আগেই রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। কর্নাটক, পঞ্জাব, হরিয়ানা, মহারাষ্ট্র সর্বত্রই অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে।

এই পরিস্থিতিতে সারা দেশে অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতে একটি টাস্ক ফোর্স গড়েছে সরকার। কেন্দ্রও অক্সিজেন কনসেনট্রেটর ও নতুন প্ল্যান্ট তৈরি করে অক্সিজেনের সমস্যা মেটানোর চেষ্টা করছে। বিদেশ থেকে লাগাতার সাহায্য হিসেবে আসছে কনসেনট্রেটর। বাড়তি সংক্রমণের মুখে এই ব্যবস্থাপনার মুখে পরিস্থিতি নিয়ন্ত্রণেরই আশা দেখছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: শিকেয় করোনা বিধি, ধর্মীয় নেতার মৃত্যুতে অরক্ষিত মুখেই হাজির হাজারো