কোন রক্তের গ্রুপে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, কোন ক্ষেত্রেই বা বেশি? গবেষণায় এল তথ্য

সিএসআইআরের দেশব্যাপী সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিরামিষাশী তাঁরা কম করোনা আক্রান্ত হচ্ছেন।

কোন রক্তের গ্রুপে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, কোন ক্ষেত্রেই বা বেশি? গবেষণায় এল তথ্য
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 11, 2021 | 10:26 AM

নয়া দিল্লি: করোনা (COVID) যেন আতঙ্কের আরেক নাম। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে লাগাতার বাড়ছে আক্রান্তের সংখ্য। কিন্তু কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (CSIR) একটি প্রকাশনায় দেখা যাচ্ছে নজরকাড়া তথ্য। তাদের গবেষণা অনুযায়ী, রক্তের গ্রুপ ভেদে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বদলাচ্ছে। গবেষণায় দাবি, ‘এবি’ ও ‘বি’ রক্তের গ্রুপ যাঁদের, তাঁরা করোনা আক্রান্ত হচ্ছেন তাড়াতাড়ি। আর যাঁদের ও ব্লাড গ্রুপ তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম।

সিএসআইআরের দেশব্যাপী সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিরামিষাশী তাঁরা কম করোনা আক্রান্ত হচ্ছেন। তুলনামূলক বেশি আক্রান্ত হচ্ছেন আমিষভোজীরা। এর অবশ্য একটি কারণ হিসেবে উঠে আসছে, নিরামিষ খাবারে তন্তু থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। ১৪০ জন চিকিৎসক মিলে দেশজুড়ে ১০ হাজার মানুষের ওপর সমীক্ষা চালিয়ে দেখেছেন সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হচ্ছেন ‘এবি’ রক্ত গ্রুপের মানুষেরা। এরপর ‘বি’। ‘ও’ গ্রুপযুক্ত করোনা আক্রান্তের সংখ্যা একেবারে কম।

এ বিষয়ে চিকিৎসক অশোক শর্মা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সবটাই জিনের ওপর নির্ভর করে। তিনি উদাহরণ দিয়ে জানান, থ্যালাসেমিয়া-যুক্তরা খুবই কম ম্যালেরিয়া আক্রান্ত হন। সেরকমই একই পরিবারের এক সদস্য বাদে বাকি সবাই করোনা আক্রান্ত হতে পারেন। অর্থাৎ পুরো বিষয়টাই জিনের ওপর নির্ভর করছে। রক্ত গ্রুপের এই গবেষণা নিয়ে অশোকবাবু জানান, হতে পারে ও রক্তগ্রুপের ক্ষেত্রে ভাইরাসের বিরুদ্ধে রোগপ্রতিরোধ ক্ষমতা বেশি। এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন। একই মত চিকিৎসক এসকে কারলারও। তিনি বলেন, “এখনই এটা বলা ঠিক হবে না ও ব্লাডগ্রুপের এই ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বেশি।” যদিও সিএসআইআরের দাবি, ও ব্লাডগ্রুপের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। এবং কেউ আক্রান্ত হলেও অ্যাসিম্পটমেটিক হচ্ছেন।

আরও পড়ুন: ৫ মিনিট অক্সিজেন নেই, আইসিইউতে মৃত্যু ১১ করোনা রোগীর