Hooliganism At Mosque : মসজিদের ভিতর দেশবিরোধী স্লোগানের অভিযোগ, গ্রেফতার ১৩

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Apr 09, 2022 | 5:45 PM

Hooliganism At Mosque : গতকাল নামাজ শেষে কয়েকজন ব্যক্তি শ্রীনগরের জামিয়া মসজিদে দেশবিরোধী স্লোগান তোলেন বলে অভিযোগ ওঠে। এই অভিযোগে ১৩ জন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।

Hooliganism At Mosque : মসজিদের ভিতর দেশবিরোধী স্লোগানের অভিযোগ, গ্রেফতার ১৩
প্রতীকী ছবি

শ্রীনগর : উপত্যকায় দীর্ঘদিন বন্ধ ছিল জামিয়া মসজিদ। মসজিদ খুলতেই তৈরি হল বিশৃঙ্খলা। শুক্রবার নামাজের জন্য মসজিদে জড়ো হন কয়েক হাজার ব্যক্তি। গতকাল নামাজ শেষে কয়েকজন ব্যক্তি দেশবিরোধী স্লোগান তোলেন বলে অভিযোগ ওঠে। এই অভিযোগে ১৩ জন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। তবে এই ঘটনা নতুন নয়। ২০২১ সালেও একবার এই গ্র্যান্ড মসজিদের অন্দরে দেশবিরোধী স্লোগান তোলার জন্য কঠোর পদক্ষেপ করা হয়েছিল। এদিকে পুলিশ গতকালের ঘটনায় জানিয়েছে যে এটি একটি পরিকল্পিত ষড়যন্ত্র ছিল। যাঁরা দেশবিরোধী স্লোগান তুলেছিলেন তাঁরা পাকিস্তান থেকে নির্দেশ পেয়েছে বলে জানিয়েছে পুলিশ ।

২০১৯ সালের ৫ অগাস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল। এই ধারা প্রত্যাহারের ফলে জম্মু ও কাশ্মীর বিশেষ মর্যাদা ছিনিয়ে নেওয়া হয়েছিল। এবং জম্মু ও কাশ্মীর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। কেন্দ্রের এই পদক্ষেপের ফলে নিরাপত্তার কারণে উপত্যকার সবচেয়ে বড় সাংস্কৃতিক এবং ধার্মিক কেন্দ্র এই জামিয়া মসজিদ দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল। এছাড়াও করোনা মহামারি পরিস্থিতিতে নিষেধাজ্ঞা যাবৎ এই মসজিদ বন্ধ ছিল দীর্ঘদিনের জন্য। কাশ্মীর বিশেষ মর্যাদা হারিয়েছে তার তিন বছর হতে চলল। এর মধ্যেই দীর্ঘ বিরতির পর গত শুক্রবার নামাজের জন্য খোলা হয়েছিল মসজিদ। কিন্তু গতকালের নামাজ পড়ার পরেই ঘটে গেল বিপত্তি।

শুক্রবারের নামাজের পর সেখানে উপস্থিত কয়েকজন ব্যক্তি দেশবিরোধী স্লোগান তোলেন। পুলিশ জানিয়েছে, গতকাল মসজিদে ২৪,০০০ জন ব্যক্তি উপস্থিত ছিলেন। তার মধ্যে মুষ্টিমেয় কিছু লোকজন দেশবিরোধী স্লোগান তোলে এবং গুন্ডামি করে। শ্রীনগরের এসএসপি রাকেশ বালওয়াল বলেছেন, “নামাজ শেষ হওয়ার পরে প্রায় এক ডজন ব্যক্তি দেশবিরোধী এবং উস্কানিমূলক স্লোগান দিতে শুরু করেন। কিছুক্ষণের জন্য এতে আরও কয়েকজন যোগ দিয়েছিলেন, যখন বেশিরভাগ ব্যক্তিই এর থেকে দূরে ছিলেন।” তিনি জানিয়েছেন যে, মসজিদ পরিচালনা কমিটি স্লোগান এবং গুন্ডামি থামানোর চেষ্টা করেন। তখন উভয়পক্ষের মধ্যে হাতাহাতি শুরু হয়ে যায়। সেই আধিকারিক বলেছেন, “মসজিদের অভ্যন্তরে হট্টগোলের পরিস্থিতির সৃষ্টি হয়। তার থেকে দুই পক্ষের মধ্যে হাতাহাতি বাঁধে। পরে স্বেচ্ছাসেবকরা (মসজিদ কমিটির) মসজিদের বাইরে গুন্ডাদের ছত্রভঙ্গ করে।”

আরও পড়ুন : Covid-19 Vaccine Price : সুখবর, এখন অনেক সস্তা কোভিশিল্ড-কোভ্যাক্সিন, দাম জানলে চমকে যাবেন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla