Recognition of Vaccination certificate: ভারতের ভ্যাকসিন সার্টিফিকেটকে স্বীকৃতি দিল ১৫ টি দেশ, জানাল বিদেশমন্ত্রক

Covid Vaccination: চলতি মাসের শুরুতেই বিদেশমন্ত্রক জানিয়েছিল ১০০ টি দেশ ভারতের করোনা টিকার শংসাপত্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছিলেন, বাকি দেশগুলির সঙ্গে শংসাপত্রের যৌথ স্বীকৃতি নিয়ে কথাবার্তা চালাচ্ছে সরকার।

Recognition of Vaccination certificate: ভারতের ভ্যাকসিন সার্টিফিকেটকে স্বীকৃতি দিল ১৫ টি দেশ, জানাল বিদেশমন্ত্রক
প্রতীকী চিত্র।

নয়া দিল্লি: ভারতে দেওয়া করোনা টিকার স্বীকৃতি নিয়ে দানা বেঁধেছিল বিতর্ক। বিভিন্ন দেশই ভারতে ব্যবহৃত করোনা টিকাকে স্বীকৃতি দিতে রাজি হয়নি। সব থেকে বেশি সমস্যা পড়েছিলেন কোভ্যাকসিন (Covaxin) নেওয়া টিকা গ্রাহকরা। যেসব গ্রাহকরা কোভিশিল্ড (Covishield) নিয়েছিলেন তারাও সমস্যার মুখোমুখি হয়েছিলেন। সবথেকে বেশি সমস্যা পড়েছিলেন অনাবাসী ভারতীয়রা এবং ছাত্রছাত্রীরা যাঁরা বিদেশে পড়াশুনা করতে যাওয়া সিদ্ধান্ত নিয়েছিলেন। এদিন সকালেই দেশে ব্যবহৃত করোনা টিকার শংসাপত্র (Vaccination Certificate) নিয়ে সুখবর শোনাল বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রক জানিয়েছে, ১৫টি দেশ, ভারতের করোনা টিকার শংসাপত্রকে স্বীকৃতি দিয়েছেন।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী (Arindam Bagchi) টুইট করে এই কথা জানিয়েছেন। টুইটারে তিনি লিখেছেন, “কোভিড ১৯ টিকাকরণ শংসাপত্রের পারস্পরিক স্বীকৃতি অব্যাহত। আরও ১৫টি দেশ এই শংসাপত্রকে স্বীকৃতি দিয়েছে।” বিদেশমন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, ভারতের টিকাকরণ শংসাপত্রের পারস্পরিক স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, বেলারুশ, এস্তোনিয়া, জর্জিয়া, হাঙ্গেরি, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, লেবানন, মরিশাস, মঙ্গোলিয়া, নেপাল, নিকারাগুয়া, প্যালেস্টাইন, ফিলিপাইন, সান মারিনো, সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, তুরস্ক এবং ইউক্রেন।

চলতি মাসের শুরুতেই বিদেশমন্ত্রক জানিয়েছিল ১০০ টি দেশ ভারতের করোনা টিকার শংসাপত্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছিলেন, বাকি দেশগুলির সঙ্গে শংসাপত্রের যৌথ স্বীকৃতি নিয়ে কথাবার্তা চালাচ্ছে সরকার। শংসাপত্র স্বীকৃতি পেলে অনাবাসী ভারতীয়দের পাশাপাশি ছাত্রছাত্রীদের অনেক সুবিধা হবে বলেই জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৪৯ জন। গতকাল সেই সংখ্য়াটা ছিল ৯ হাজার ১১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৭ হাজার ৫৭৯ জন। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৯ হাজার ৮৬৮ জন। করোনাকে হারিয়ে মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৮৩০ জন।

শুক্রবারের বুলেটিন অনুযায়ী, দেশে সক্রিয় রোগীর সংখ্যা ১৯৩ জন। মোট সক্রিয় রোগী ১ লক্ষ ১০ হাজার ১৩৩ জন। তবে ধীরে ধীরে ফের বেড়েছে মৃত্যু। একদিনে করোনার বলি ৪৮৮ জন। এখনও সংক্রমণের নিরিখে কেরলে(Kerala)সংক্রমণ সর্বোচ্চ। সেই রাজ্যে একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৫ হাজার ৭৮৭ জন। মৃত্যু হয়েছে ৩৮৪ জনের। এরপরই রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৮৪৮ জনের শরীরে হদিশ মিলেছে ভাইরাসের। একদিনে মৃত্যু হয়েছে ৫০ জনের। মহারাষ্ট্রের পরে রয়েছে কর্নাটক। সেই রাজ্যে আক্রান্তের সংখ্যা ৩০৬ । গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২ জনের। আর তামিলনাড়ুতে আক্রান্ত হয়েছেন ৭৩৯ জন।

আরও পড়ুন PM Modi on Constitution Day: ‘নিজেদের মূল্যায়ন করা উচিত সংবিধান দিবসে’, কর্তব্যের পথে এগিয়ে চলার বার্তা প্রধানমন্ত্রীর

আরও পড়ুন Kolkata Municipal Election 2021 LIVE: তালিকা প্রকাশের আগে মমতা-পিকে সাক্ষাৎ, আজই প্রার্থীদের নাম ঘোষণার সম্ভাবনা

Click on your DTH Provider to Add TV9 Bangla