পুলওয়ামার চেয়ে বড় বিস্ফোরণের ছক বানচাল করল পুলিস, গ্রেফতার ৬

পুলিসি জেরায় মুখ খোলে ধৃত দুই ব্যক্তি। সেই তথ্য অনুযায়ী ৫ কিলো এলাকায় এক গোপন ডেরায় হানা দেয় পুলিস। সেখান থেকে আরও ৫১টি বিস্ফোরক ভর্তি বাক্স উদ্ধার করা হয়। সঙ্গে আরও পাঁচ হাজার ডিটোনেটর ও আট রোল ফিউজ উদ্ধার হয়। গোপন ডেরা থেকে চারজনকে গ্রেফতার করা হয়।

পুলওয়ামার চেয়ে বড় বিস্ফোরণের ছক বানচাল করল পুলিস, গ্রেফতার ৬
উদ্ধার হওয়া বিস্ফোরকের সঙ্গে ধৃত ৬ ব্যক্তি। ছবি সংগৃহীত।
Follow Us:
| Updated on: Dec 04, 2020 | 5:35 PM

শিলং: সূত্রের খবর ছিল, প্রচুর বিস্ফোরকের আদান প্রদান হতে পারে এলাকায়। সেই মতোই মেঘালয়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড় এলাকায় তল্লাশি চালায় মেঘালয় পুলিস। বুধবার রাতে ৪ কিলো এলাকায় একটি এসইউভি গাড়ি আটক করতেই মাথায় হাত পড়ে পুলিসের। গাড়ি থেকে উদ্ধার হয় ২৫০ কেজি বিস্ফোরক, যা অন্যত্র পাচার করার পরিকল্পনা ছিল।

সূত্রের খবর পেয়েই বিভিন্ন এলাকায় কড়া নজরদারি চালাচ্ছিল পুলিস। লাদ্রিমবাই পুলিস আউটপোস্টের কাছে কংগং এলাকায় আসামের নম্বরপ্লেটের একটি গাড়ি দেখেই সন্দেহ হয় পুলিসের। গাড়িটিকে দাঁড় করিয়ে তল্লাশি চালাতে দেখা যায়,ভিতরে ১০টি বাক্স রয়েছে। বাক্সের ভিতর থেকে দুই হাজার জিলেটিন স্টিক, এক হাজার ডিটোনেটর ও আটটি ফিউজ রোল উদ্ধার করে পুলিস। পুলিসি জেরায় মুখ খোলে ধৃত দুই ব্যক্তি। সেই তথ্য অনুযায়ী ৫ কিলো এলাকায় এক গোপন ডেরায় হানা দেয় পুলিস। সেখান থেকে আরও ৫১টি বিস্ফোরক ভর্তি বাক্স উদ্ধার করা হয়। সঙ্গে আরও পাঁচ হাজার ডিটোনেটর ও আট রোল ফিউজ উদ্ধার হয়। গোপন ডেরা থেকে চারজনকে গ্রেফতার করা হয়।

explosive

উদ্ধার হওয়া ১৫২৫ কেজি বিস্ফোরক ও ৬০০০ জিলেটিন স্টিক।

আরও পড়ুন: ফের অপরিবর্তিত রেপো রেট, অর্থনীতিকে চাঙ্গা করতে ঝুঁকি নিতে নারাজ শক্তিকান্ত

অ্যাসিস্টেন্ট ইন্সপেক্টর জেনারেল জি কে লাঙ্গরাই বলেন,”গাড়ির ভিতর থেকে ২৫০ কেজি বিস্ফোরক, ডিটোনেটর ও ফিউজ উদ্ধার করা হয়েছে। গাড়িতে যে দুজন ছিল, তাদের গ্রেফতার করা হয়েছে। পরে একটি গোপন ডেরায় তল্লাশি চালিয়ে আরও বিস্ফোরক উদ্ধার করা হয়। সব মিলিয়ে মোট ১৫২৫ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।”

তিনি জানান, বিস্ফোরক আইন ও অন্যান্য ধারায় মামলা দায়ের করা হয়েছে। তদন্ত শুরু করা হয়েছে। প্রাথমিক জেরায় জানা গিয়েছে ওই গোপন ডেরা থেকেই বিস্ফোরক নিয়ে অন্যত্র যাচ্ছিল ধৃত দুই ব্যক্তি। কোথা থেকে এত বিস্ফোরক এল, বড় কোনও সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা ছিল কিনা, এই ঘটনার সঙ্গে কোনও জঙ্গি সংগঠনের যোগ রয়েছে কিনা, সেই বিষয়ে ধৃতদের জেরা করা হচ্ছে।

আরও পড়ুন:রাজনীতিতে রজনী! নতুন বছরেই আত্মপ্রকাশ দলের