India-China Talks: সাড়ে ১২ ঘণ্টার বৈঠকেও কাটল না জট, গ্রহণযোগ্য সমাধানসূত্র খুঁজবে ভারত ও চিন

India-China Talks: সোমবার প্রায় সাড়ে ১২ ঘণ্টা ধরে চলে ১৬তম ভারত-চিন সেনাস্তরীয় বৈঠক। লাদাখের ডেমচক, গোগরা, দেপ সাং-সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার আশেপাশে যেসমস্ত জায়গায় এখনও চিনা সেনা মোতায়েন রয়েছে, সেখান থেকে দ্রুত সেনা সরানোর জন্য ভারতীয় সেনার তরফে চাপ দেওয়া হয়।

India-China Talks: সাড়ে ১২ ঘণ্টার বৈঠকেও কাটল না জট, গ্রহণযোগ্য সমাধানসূত্র খুঁজবে ভারত ও চিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 7:07 AM

নয়া দিল্লি: একের পর এক বৈঠক। তবুও পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে জট কাটছে না কিছুতেই। সোমবার ভারত ও চিন মুখোমুখি সেনাস্তরীয় আলোচনায় বসে। বৈঠক শেষে যৌথ বিবৃতিতে জানানো হয়, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি ফেরাতে ঐক্যমত ভারতীয় এবং চিনা সেনা। বিবৃতিতে ভারত-চিনের তরফে আরও জানানো হয়েছে যে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সমস্যা মেটাতে দুই দেশই উদ্যোগী। পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানসূত্র খুঁজতে দু’পক্ষই সামরিক ও কূটনৈতিক ভিত্তিতে আলোচনার মাধ্যমে অগ্রসর হবে।

২০২০ সালে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে সেনা অবস্থান নিয়ে যে বিরোধ তৈরি হয়েছিল, তা দুই বছর কাটার পরও মেটেনি। এর আগেও একাধিকবার সেনা ও কূটনৈতিক স্তরে আলোচনায় বসেছিল ভারত ও চিন। সেনাস্তরের ১৬তম বৈঠকেও স্থায়ী সমাধানসূত্রে পৌঁছতে পারল না ভারত-চিন। আপাতত ঠিক হয়েছে পূর্ব লাদাখের অবশিষ্ট বিতর্কিত এলাকাগুলি থেকে সেনা সরানো নিয়ে সহযোগিতার ভিত্তিতে কাজ করবে দুই দেশ।

সোমবার প্রায় সাড়ে ১২ ঘণ্টা ধরে চলে ১৬তম ভারত-চিন সেনাস্তরীয় বৈঠক। লাদাখের ডেমচক, গোগরা, দেপ সাং-সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখার আশেপাশে যেসমস্ত জায়গায় এখনও চিনা সেনা মোতায়েন রয়েছে, সেখান থেকে দ্রুত সেনা সরানোর জন্য ভারতীয় সেনার তরফে চাপ দেওয়া হয়। যদিও চিন এই বিষয়ে আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খোঁজার বুলিই আউড়ে গিয়েছে। বৈঠকের শেষে যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সমস্যা মেটাতে দুই দেশই উদ্যোগী।  দুই পক্ষের কাছেই গ্রহণযোগ্য এমন সমাধানসূত্র খুঁজতে সামরিক ও কূটনৈতিকস্তরে আলোচনা জারি থাকবে।

২০২০ সালের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়, সেই ঘটনা মাথায় রেখেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ঘিরে দুই দেশের মধ্যেে উত্তেজনা কমানোর লক্ষ্যে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা হটানো’ এবং ‘সেনা সংখ্যা কমানো’ নিয়ে ধারাবাহিক ভাবে দুই দেশের সেনার কোর কমান্ডার স্তরে আলোচনা হয়েছে। এর আগে গত ১১ মার্চও সেনা স্তরের আলোচনায় চিনকে সেনা প্রত্যাহারের কথা বলা হলেও, তা এখনও বাস্তবায়িত হয়নি। এবারের বৈঠকে দুই পক্ষই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা ও তার আশেপাশের অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার উপরে জোর দেয়।