J&K Earthquake: আতঙ্কে দুই চোখের পাতা এক হচ্ছে না বাসিন্দাদের! লাগাতার ভূমিকম্পে কাঁপছে ভূস্বর্গ

J&K Earthquake: পরপর দুটি কম্পন হওয়ায় আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়। মধ্য রাত অবধি স্খানীয় বাসিন্দারা বাড়ির বাইরেই অপেক্ষা করেন।

J&K Earthquake: আতঙ্কে দুই চোখের পাতা এক হচ্ছে না বাসিন্দাদের! লাগাতার ভূমিকম্পে কাঁপছে ভূস্বর্গ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2022 | 6:15 AM

জম্মু: জোড়়া ভূমিকম্পে কেঁপে উঠল ভূস্বর্গ। বুধবার রাতেই পরপর দুটি ভূমিকম্প হয় জম্মু-কাশ্মীরে। রিখটার স্কেলে এই ভূমিকম্পগুলির তীব্রতা ছিল ৪.১ ও ৩.২। জানা গিয়েছে, জম্মুর কাটরা থেকে ৬২ কিলোমিটার দূরে ভূমিকম্পটির উৎসস্থল ছিল। তবে এখনও অবধি কোনও হতাহচের খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার অব সিসমোলজি সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ১১টা ৪ মিনিট নাগাদ প্রথম ভূমিকম্পটি হয়। এর কয়েক মিনিটের ব্যবধানেই ফের একবার ভূমিকম্প অনুভূত হয়। তবে এবার ভূমিকম্পের তীব্রতা কম ছিল। সিসমোলজি সেন্টারের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, কাটরা থেকে ৬২ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। ভূপৃষ্ট থেকে ৫০ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল।

পরপর দুটি কম্পন হওয়ায় আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়। মধ্য রাত অবধি স্খানীয় বাসিন্দারা বাড়ির বাইরেই অপেক্ষা করেন। যদিও প্রশাসনের তরফে জানানো হয়েছে, পরপর দুটি ভূমিকম্প হলেও কোনও হতাহতের খবর মেলেনি। বিশেষ ক্ষয়ক্ষতিও হয়নি।

উল্লেখ্য, এই নিয়ে পরপর দুই দিন ভূমিকম্প হল জম্মু-কাশ্মীরে। এর আগে মঙ্গলবারও জম্মু-কাশ্মীরে ভূমিকম্প হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পরপর মোট ছয়টি ছোটছোট ভূমিকম্প হয়েছে। কাটরা, ডোডা, উধমপুরও কিশ্তোরে এই কম্পন অনুভূত হয়। তবে ওই ভূমিকম্পগুলিতেও কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি।

তবে একের পর এক ভূমিকম্প হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সিসমোলজিস্টরা। সম্প্রতিই নেপালেও ভূমিকম্প হয়েছিল, যার কম্পন পশ্চিমবঙ্গের উত্তর ভাগ অবধি অনুভূত হয়েছিল। হিমালয় রেঞ্জে এই ধরনের বড়সড় ভূমিকম্প হলে যেকোনও মুহূর্তেই বড় বিপর্যয় নেমে আসতে পারে। পাহাড়ে বিনা পরিকল্পনায় খোদাই ও নদীর গতিপথ পরিবর্তনের কারণে মাটি আলগা হয়ে যাচ্ছে, এর উপরে যদি ভূমিকম্প হয়, তাতে বিপদ আরও বাড়বে, এমনটাই তাদের মত।