Drink And Drive: এত লোক মদ খেয়ে গাড়ি চালান! অভিযানে নেমে হতবাক পুলিশ, গ্রেফতারির সংখ্যা শুনলে অবাক হবেন

Odisha Police: ওড়িশা পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, "শনিবার রাতে রাজ্য জুড়ে অভিযান চালানো হয়েছিল। ২ হাজার ৬০০ গাড়ি চালকের ব্রেথ অ্যানলাইজার টেস্ট করা হয়েছিল।

Drink And Drive: এত লোক মদ খেয়ে গাড়ি চালান! অভিযানে নেমে হতবাক পুলিশ, গ্রেফতারির সংখ্যা শুনলে অবাক হবেন
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2022 | 4:34 PM

ভুবনেশ্বর: মদ্যপানের (Drinking Alcohol) মধ্যে মধ্যে সমস্যা কিছু নেই। অনেকেই নিয়মিত বা বিভিন্ন উৎসবে বা আনন্দের দিনে গলা ভিজিয়ে নিতে পছন্দ করেন। তবে মদ খেয়ে গাড়ি চালানো (Drink And Drive) যে বিপজ্জনক হতে পারে, তার ভুরি ভুরি উদাহরণ রয়েছে। মদ্যপান করে ঢুলু ঢুলু চোখে গাড়ি চালালে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। এমনকী প্রাণহানির আশঙ্কাও থাকে। শুধু তাই নয়, যে ব্যক্তি মদ্যপান করে যে ব্যক্তি দায়িত্বজ্ঞানহীনের মতো আচরণ করে গাড়ির স্টিয়ারিংয়ে হাত রাখেন, তার গাফিলতির কারণে, অন্য কারোরও জীবনহানি হতে পারে। কিন্তু মদ খেয়ে এত লোক গাড়ি চালাতে পারেন, সে কথা ভেবে পুলিশকর্মীরাই হতবাক হয়ে গিয়েছেন। ওড়িশা পুলিশ (Odisha Police) সোমবার জানিয়েছে, শনিবার রাতে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর অভিযোগে ২১৬-কে গ্রেফতার করা হয়েছে। ওড়িশা পুলিশ ও পরিবহণ দফতরের যৌথ অভিযানে আটক ২১৬ জনের মধ্যে ১৩৮ জনের ড্রাইভিং লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

ওড়িশা পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, “শনিবার রাতে রাজ্য জুড়ে অভিযান চালানো হয়েছিল। ২ হাজার ৬০০ গাড়ি চালকের ব্রেথ অ্যানলাইজার টেস্ট করা হয়েছিল। তাদের মধ্যে ২৫১ জনের বিরুদ্ধে মদ্যপান করার প্রমাণ মিলেছে। তাদের মধ্যে থেকে ২১৬ জন আটক করা হয়েছে।” ওড়িশা পুলিশ সূত্রে জানা গিয়েছে, কটক থেকেই ৫৯ জনকে গ্রেফতার করা হয়েছে। এই সংখ্যাটা সর্বাধিক। এরপরই রয়েছে সুবর্ণপুর জেলা, সেখানা থেকে ১৭ জনকে আটক করা হয়েছে। ওড়িশা পুলিশ জানিয়েছে, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো অপরাধ এবং পথ দুর্ঘটনার অন্যতম কারণ জানা সত্ত্বেও মানুষের মধ্যে সচেতনার অভাব রয়েছে।

মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ঘটনায় ২০২০ সালে ওড়িশাতে ৬৪৮ টি পথ দুর্ঘটনার ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনাগুলিতে মোট ২৯৮ জনের প্রাণ গিয়েছিল বলেই জানিয়েছে ওড়িশা পুলিশ। মোটর ভেহিকেলস আইন অনুযায়ী প্রথমবার মদ খেয়ে গাড়ি চালিয়ে ধরা পড়লে ১০ হাজার টাকা জরিমানা অথবা ৬ মাস জেলের সংস্থান রয়েছে। দ্বিতীয়বার এই কাজ করলে, ১৫ হাজার টাকা জরিমানা অথবা ২ বছরের জেল হেফাজত হতে পারে। করোনা পরিস্থিতিতে সংক্রমণের ছড়িয়ে যাওয়ার ভয়ে ব্রেথ অ্যানলাইজার টেস্ট বন্ধ ছিল। তবে করোনা সংক্রমণ বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ আবার এই পরীক্ষা শুরু করেছে এবং মদ্যপান করে গাড়ি না চালানোর বিরুদ্ধে লাগাতার প্রচার চালানো হচ্ছে।

আরও পড়ুন Five Workers Died: বর্জ্যের ট্যাঙ্কে অচৈতন্য যুবক, উদ্ধারে নামতেই বড় দুর্ঘটনা… বাংলার পাঁচ পরিযায়ী শ্রমিকের মৃত্যু ঘিরে প্রশ্ন