SBI rule for Pregnant women: তিন মাসের অন্তঃসত্ত্বাকে চাকরি নয়, ‘বৈষম্যমূলক নির্দেশ’ স্টেট ব্যাঙ্কের! বিতর্ক চরমে

SBI rule for Pregnant women: স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের নয়া নিয়মে উল্লেখ করেছে তিন মাসের অন্তঃসত্ত্বা হলে সাময়িক ভাবে সেই মহিলাকে কাজ করার অনুপযুক্ত বলে ধরে নেওয়া হবে। তা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

SBI rule for Pregnant women: তিন মাসের অন্তঃসত্ত্বাকে চাকরি নয়, 'বৈষম্যমূলক নির্দেশ' স্টেট ব্যাঙ্কের! বিতর্ক চরমে
গর্ভবতী মহিলাদের নিয়োগের ক্ষেত্রে নয়া নিয়ম স্টেট ব্যাঙ্কের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 3:14 PM

নয়া দিল্লি : দেশের নিরিখে হোক বা রাজ্যের, সর্বত্রই যখন মহিলা ক্ষমতায়নে উদ্যোগী সরকার, তখন দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের নির্দেশে তৈরি হল নয়া বিতর্ক। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (State Bank Of India) নয়া নির্দেশে বলা হয়েছে তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা মহিলারা (Pregnant Women) চাকরির ক্ষেত্রে ‘সাময়িকভাবে অনুপযুক্ত’। সন্তানের জন্ম দেওয়ার চার মাস পরই চাকরিতে যোগ দিতে পারবেন একজন মহিলা। আর এই নয়া নির্দেশ ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন বিভিন্ন ক্ষেত্রের মানুষ। অবিলম্বে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে এই নির্দেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন অনেকেই। ইতিমধ্যে দিল্লির মহিলা কমিশনের তরফ থেকে নোটিস দেওয়া হয়েছে এসবিআই-কে। ওই নির্দেশকে বৈষম্যমূলক ও অনৈতিক বলে উল্লেখ করা হয়েছে।

কী সেই নির্দেশ?

সম্প্রতি মহিলাদের নিয়োগ সংক্রান্ত নয়া নির্দেশিকা প্রকাশ করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সেখানে তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা, এমন মহিলাদের ‘টেম্পোরারিলি আনফিট’ অর্থাৎ ‘সাময়িকভাবে কাজের অনুপযুক্ত’ বলে দাবি করা হয়েছে। নির্দেশে উল্লেখ করা হয়েছে সন্তানের জন্ম দেওয়ার চার মাস পর একজন মহিলা সংশ্লিষ্ট ব্যাঙ্কের চাকরিতে যোগ দিতে পারবেন। নতুন যাঁরা  স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় আবেদন করবেন, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

সোশ্যাল মিডিয়ায় সরব অনেকেই

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এই নোটিস প্রকাশ করার পর তীব্র বিরোধিতা করেছেন অনেকে। ব্যাঙ্ক কর্তৃপক্ষের পাশাপাশি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের কাছেও আর্জি জানিয়েছেন অনেকে, যাতে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করা হয়।

শিব সেনা নেত্রী তথা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একই আর্জি জানিয়েছেন। তিনি এই নির্দেশকে বৈষম্যমূলক বলে উল্লেখ করেছেন।

নোটিস দিল দিল্লি মহিলা কমিশন

এই নির্দেশ সামনে আসার পর দিল্লি মহিলা কমিশনের তরফ থেকে নোটিস দেওয়া হয়েছে স্টেট ব্যাঙ্ককে। দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিয়াল এই নির্দেশকে বৈষম্যমূলক ও অবৈধ বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন : WB Govt: সরকারি জমি থেকে দ্রুত ‘অবৈধ’ ধর্মীয় নির্মাণ সরাতে জেলাশাসকদের নির্দেশ, তালিকায় ৮ জেলা