Earthquake: রবির সকালে ভূমিকম্প, ক্ষণে ক্ষণে কেঁপে উঠল বাড়িঘর, আতঙ্কে কাঁটা উত্তরাখণ্ডবাসী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Jan 22, 2023 | 11:53 AM

Uttarakhand: স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প  অনুভূত হয়। হঠাৎ দুলতে শুরু করে বাড়ি-ঘর। যারা রাস্তায় ছিলেন, তারাও মাটিতে কম্পন অনুভূত করেন।

Earthquake: রবির সকালে ভূমিকম্প, ক্ষণে ক্ষণে কেঁপে উঠল বাড়িঘর, আতঙ্কে কাঁটা উত্তরাখণ্ডবাসী
প্রতীকী চিত্র

দেহরাদুন: একে ভূমিধস-ফাটলের আতঙ্ক। তার উপরে শিয়ে সংক্রান্তি হিসাবে জুটেছে ভূমিকম্প (Earthquake)। ফের একবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ড (Uttarakhand)। রবিবার সকালেই ভূমিকম্প অনুভূত হয় উত্তরাখণ্ডের পিথোরাগড়ে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। যেখানে জোশীমঠে ভূমিধসের কারণে রাস্তাঘাট, বাড়িঘরে ফাটল ধরছে, সেখানেই উত্তরাখণ্ডের অপর প্রান্তে ভূমিকম্প অনুভূত হওয়ায় আতঙ্ক তৈরি হয়েছে। স্থানীয় বাসিন্দাদের ভয়, জোশীমঠের মতো অবস্থা তাদেরও হবে নাকি!

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, উত্তরাখণ্ডে এদিন সকালে ভূমিকম্প হয়। সকাল ৮টা ৫৮ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পিথোরাগড় থেকে ২৩ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হবে। অন্য়দিকে, স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প  অনুভূত হয়। হঠাৎ দুলতে শুরু করে বাড়ি-ঘর। যারা রাস্তায় ছিলেন, তারাও মাটিতে কম্পন অনুভূত করেন। এরপরই আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন তাঁরা। জোশীমঠের মতো পরিণতি তাদেরও হতে পারে, এই আশঙ্কাতেই ভুগছেন তারা।

এক নজরে চলতি বছরের ভূমিকম্প-

বর্ষবরণের রাতেই ভূমিকম্প অনুভূত হয় দিল্লি, হরিয়ানা সহ একাধিক পার্শ্ববর্তী রাজ্যে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ারানার ঝাজ্জর।

এর দিন কয়েক পরেই, গত ৫ জানুয়ারি ফের ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীর থেকে শুরু করে দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে। পরে জানা যায়, আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফগানিস্তানের ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯।

এই খবরটিও পড়ুন

১৪ জানুয়ারি ভূমিকম্প হয় হিমাচল প্রদেশের ধরমশালায়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.২।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla