Nobel in Physics: জলবায়ু সংক্রান্ত বড় আবিস্কার, পদার্থে নোবেল তিন বিজ্ঞানীকে

Nobel Award 2021: কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেমকে বোঝানোর ক্ষেত্রে তিন বিজ্ঞানীর অসামান্য অবদানের জন্য তাঁদের নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

Nobel in Physics: জলবায়ু সংক্রান্ত বড় আবিস্কার, পদার্থে নোবেল তিন বিজ্ঞানীকে
ঘোষিত হল পদার্থে নোবেলজয়ীদের নাম ( ছবি - দা নোবেল প্রাইজ়ের টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 9:11 PM

নয়া দিল্লি : ঘোষিত হয়েচে পদার্থে নোবেল জয়ীদের নাম। এই বছর পদার্থে নোবেল পেলেন জাপান, জার্মানি এবং ইটালির তিন বিজ্ঞানী। তিন বিজ্ঞানীর নাম সুকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলম্য়ান এবং জর্জিও প্যারিসি। নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেমকে বোঝানোর ক্ষেত্রে তিন বিজ্ঞানীর অসামান্য অবদানের জন্য তাঁদের নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

সুকুরো মানাবে তাঁর দীর্ঘদিনের গবেষণায় তুলে ধরার চেষ্টা করেছেন, কীভাবে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ার পিছনে পরিবেশে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেড়ে যাওয়া দায়ী। সুকুরো মানাবে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে এক বর্ষীয়ান মেটেরোলজিস্ট। আবার বৈজ্ঞানিক ক্লাউস হ্যাসেলম্যান এমন এক মডেল তৈরি করে ফেলেছেন, তা আমাদের সাংমে জলবায়ু ও আবহাওয়ার মধ্যে সম্পর্ক তুলে ধরেছে। ক্লাউস হ্যাসেলম্যান জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট অব মেটেরোলজির অধ্যাপক।

পদার্থে নোবেলের বাকি অর্ধেকাংশে সম্মানিত হয়েছেন ৭৩ বছর বয়সি পদার্থবিজ্ঞানী জর্জিও প্যারিসি। কমপ্লেক্স মেটিরিয়ালসের মধ্যে যে প্যাটার্ন লুকিয়ে রয়েছে, তা আবিষ্কার করেছেন এই বর্ষীয়ান বিজ্ঞানী ৷

উল্লেখ্য গতকালই ঘোষিত হল ২০২১ সালের চিকিৎসা বিজ্ঞানে নোবেল প্রাপকদের নাম। দুই মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাটাপউশিয়ান যৌথভাবে এবার নোবেল সম্মানে ভূষিত হয়েছেন। তাপমাত্রা এবং স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধানে তাঁদের অনবদ্য অবদানের কথা মাথায় রেখে, দুই মার্কিন বিজ্ঞানীকে এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

নোবেল সম্মান কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই বছরের নোবেল পুরস্কার জয়ীরা টিআরপিভি-১, টিআরপিএম-৮ এবং পিজ়ো চ্যানেলের যুগান্তকারী আবিষ্কার করে আমাদের বুঝতে সাহায্য করেছেন যে কীভাবে তাপ, ঠান্ডা এবং যান্ত্রিক শক্তি স্নায়ু আবেগের সূচনা করতে পারে। এটি আমাদের চারপাশের পরিবেশকে উপলব্ধি করতে এবং মানিয়ে নিতে সাহায্য করে।

আরও পড়ুন : Nobel in Medicine: তাপ ও স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধান, চিকিৎসায় নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী