Nobel in Medicine: তাপ ও স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধান, চিকিৎসায় নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী

Nobel Laurette: তাপমাত্রা এবং স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধানে তাঁদের অনবদ্য অবদানের কথা মাথায় রেখে, দুই মার্কিন বিজ্ঞানীকে এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

Nobel in Medicine: তাপ ও স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধান, চিকিৎসায় নোবেল পেলেন দুই মার্কিন বিজ্ঞানী
ঘোষিত হল চিকিৎসায় নোবেল প্রাপকদের নাম (ছবি - দ্য নোবেল প্রাইজ় টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 4:31 PM

নয়া দিল্লি: ঘোষিত হল ২০২১ সালের চিকিৎসা বিজ্ঞানে নোবেল প্রাপকদের নাম। দুই মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পাটাপউশিয়ান যৌথভাবে এবার নোবেল সম্মান পাচ্ছেন। তাপমাত্রা এবং স্পর্শের অনুভূতির রিসেপ্টরের সন্ধানে তাঁদের অনবদ্য অবদানের কথা মাথায় রেখে, দুই মার্কিন বিজ্ঞানীকে এ বছর চিকিৎসা বিজ্ঞানে নোবেল সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে।

নোবেল সম্মান কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই বছরের নোবেল পুরস্কার জয়ীরা টিআরপিভি-১, টিআরপিএম-৮ এবং পিজ়ো চ্যানেলের যুগান্তকারী আবিষ্কার করে আমাদের বুঝতে সাহায্য করেছেন যে কীভাবে তাপ, ঠান্ডা এবং যান্ত্রিক শক্তি স্নায়ু আবেগের সূচনা করতে পারে। এটি আমাদের চারপাশের পরিবেশকে উপলব্ধি করতে এবং মানিয়ে নিতে সাহায্য করে।

ডেভিড জুলিয়াস তাঁর গবেষণার কাজে ক্যাপসাইসিন ব্যবহার করেছিলেন। এটি এক ধরনের লঙ্কা যা থেকে একটি তীব্র জ্বলনের অনুভূতি তৈরি হয়। এই লঙ্কা ত্বকের স্নায়ু প্রান্তে একটি সেন্সর সনাক্ত করে যা তাপের প্রতিক্রিয়া জানায়। বৈজ্ঞানিক ডেভিড জুলিয়াস সান ফ্রান্সিসকোতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

আর্ডেম পাটাপউশিয়ান এক ধরনের চাপ-সংবেদনশীল কোষ ব্যবহার করে একটি নতুন ধরনের সেন্সর আবিষ্কার করেন। এই সেন্সর ত্বক এবং অভ্যন্তরীণ অঙ্গগুলির যান্ত্রিক উদ্দীপনায় সাড়া দেয়। বৈজ্ঞানিক আর্ডেম পটাপাউটিয়ান ক্যালিফোর্নিয়ার স্ক্রিপস রিসার্চের অধ্যাপক।

নোবেল কমিটির মহাসচিব টমাস পার্লম্যান সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করেন। পার্লম্যান জানিয়েছেন, “এটি সত্যিই প্রকৃতির অন্যতম রহস্য উন্মোচন করে। এটি আসলে এমন কিছু যা আমাদের বেঁচে থাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বড় মাপের এক আবিষ্কার।”

শতাব্দীরও পুরনো পুরস্কারটি রয়েল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের তরফে দেওয়া হয় এবং এর মূল্য ১০ মিলিয়ন সুইডিশ ক্রাউন।

আরও পড়ুন: Pandora Papers Leak: খুলেছে ‘প্যান্ডোরার বাক্স’, কর ফাঁকি দিয়েছেন সচিন? তালিকায় অনিল আম্বানিও