৪ বিধায়কের ইস্তফা, নির্বাচনের আগে পুদুচেরিতে ‘সংখ্যালঘু’ কংগ্রেস

৪ বিধায়কের ইস্তফার ফলে এখন পুদুচেরিতে কংগ্রেস বিধায়ক ১১ জন। যার ফলে ভি নারায়ণস্বামীর সরকার এখন নির্বাচনের আগেই সংখ্যালঘু।

৪ বিধায়কের ইস্তফা, নির্বাচনের আগে পুদুচেরিতে 'সংখ্যালঘু' কংগ্রেস
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 16, 2021 | 12:35 PM

নয়া দিল্লি: নির্বাচনের ঠিক আগেই পুদুচেরিতে সংখ্যাগরিষ্ঠতা হারাল কংগ্রেস (Congress)। অল্প সময়ের ব্যবধানেই হাত শিবির থেকে ইস্তফা ৪ বিধায়কের। পুদুচেরি রাজ্যের ৩০ জন বিধায়কের মধ্যে ১৪ জন কংগ্রেস বিধায়ক, এ ছাড়া ডিএমকের ২ জন ও নির্দল একজনকে মিলিয়ে ম্যাজিক ফিগার ১৬ পার করেছিল কংগ্রেস। কিন্তু ৪ জন বিধায়ক পদ থেকে ইস্তফা দেওয়ায় সংখ্যাগরিষ্ঠতা হারাল কংগ্রেস।

৪ বিধায়কের ইস্তফার ফলে এখন পুদুচেরিতে কংগ্রেস বিধায়ক ১১ জন। যার ফলে ভি নারায়ণস্বামীর সরকার এখন নির্বাচনের আগেই সংখ্যালঘু। কয়েকদিন পরেই রাহুল গান্ধীর যাওয়ার কথা ছিল কেন্দ্রশাসিত অঞ্চলে। সেখানে গিয়ে নির্বাচনের রূপরেখা বানানোর কথা ছিল তাঁর। কিন্তু তার আগেই ৪ বিধায়কের ইস্তফার জেরে সংখ্যালঘু হয়ে পড়ল কংগ্রেস।

আরও পড়ুন: সরস্বতী পুজোর শুভেচ্ছা নমো-ভেঙ্কাইয়ার, বাংলায় টুইট রাষ্ট্রপতির

কয়েক সপ্তাহ আগে থেকেই ইস্তফা পর্ব শুরু হয়েছিল পুদুচেরিতে। ২৫ জানুয়ারি ইস্তফা দিয়েছিলেন এ নমস্যিবম ও ই থিপ্পাইঞ্জান। তারপর সোমবার ইস্তফা দেন তৃতীয় বিধায়ক, এবং অবশেষে আজ অর্থাৎ মঙ্গলবার চতুর্থ বিধায়কের ইস্তফার ফলে সংখ্যাগরিষ্ঠতা হারাল কংগ্রেস। ২০১৬ বিধানসভায় ১৪ টি আসন জিতেছিল কংগ্রেস। সমর্থন ছল ডিএমকে ও ১ নির্দল প্রার্থীর। নারায়ণস্বামী সরকারের বিরোধী পক্ষে ছিল এআইএডিএমকে, এআইএনআরসি ও বিজেপি। সামনেই মে মাসে পুদুচেরিতে নির্বাচন। তার আগেই বিধায়ক ইস্তফায় বড় ধাক্বা খেল কংগ্রেস।