UNSC Meeting: ‘সমুদ্রপথের অপব্যবহার হচ্ছে’, রাষ্ট্রপুঞ্জে পাঁচ পরামর্শ মোদীর

PM Modi at UNSC Meeting: অন্য দেশকে সম্মান জানিয়ে সমুদ্রপথে বাণিজ্য চালিয়ে যেতে হবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

UNSC Meeting: 'সমুদ্রপথের অপব্যবহার হচ্ছে', রাষ্ট্রপুঞ্জে পাঁচ পরামর্শ মোদীর
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2021 | 9:24 PM

নয়া দিল্লি: সমদ্রপথে বিশ্বের সব দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। কী ভাবে সমুদ্রপথে নিরাপত্তা বাড়ানো সম্ভব, কী ভাবে সমুদ্রপথের বাণিজ্য আরও সুষ্ঠুভাবে হবে তা নিয়েই এক আলোচনা ছিল রাষ্ট্রপুঞ্জের সিকিউরিটি কাউন্সিলে। সেই আলোচনায় অংশ নিয়ে মূল পাঁচটি বিষয় তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উল্লেখ করেন বিভিন্নভাবে সমুদ্রপথের অপব্যবহার করা হচ্ছে। সমুদ্র পথে নিরাপত্তা বাড়াতে ভারত কী কী উদ্যোগ নিয়েছে সে কথা উল্লেখ করে নরেন্দ্র মোদী।

সব দেশের সহযোগিতায় কী ভাবে সমুদ্রপথের সমস্যা মিটতে পারে তার পাঁচটি দিক তুলে ধরেন প্রধানমন্ত্রী।

১ সমুদ্রপথে বাণিজ্য যাতে কোনোভাবেই বাধাপ্রাপ্ত না হয় সে দিকে নজর দেওয়া কথা বলেন মোদী। তাঁর দাবি সমুদ্রপথে বাণিজ্য ভালো ভাবে চললে সব দেশই বিত্তশালী হয়ে উঠতে পারে। তিনি তাঁর এই বিশেষ পর্যবেক্ষণকে সাগর নাম দিয়ে ব্যাখ্যা করেন। SAGAR অর্থাৎ ‘সিকিউরিটি অ্যান্ড গ্রোথ ফর অল ইন দ্য রিজিয়ন।

২. আন্তর্জাতিক আইন মেনে শান্তি বজায় রাখা উচিত সমুদ্রপথে। এমনটাই উল্লেখ করেন প্রধানমন্ত্রী। ভারত এবং বাংলাদেশের মধ্যে থাকা সমুদ্র পথ নিয়েও বিতর্কের কথা উল্লেখ করেন তিনি। অপর দেশের আন্তর্জাতিক আইনকে সম্মান জানিয়ে বাণিজ্য চালানো উচিত বলে মন্তব্য করেন তিনি।

৩. সমুদ্রের নিরাপত্তায় ভারতীয় নৌ-বাহিনী কী ভাবে কাজ করছে সে কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সমুদ্রপথে টহলদারি চালিয়ে শুধুমাত্র ভারতকেই নয় বিশ্বের একাধিক দেশকে নিরাপত্তা দেয় নৌ বাহিনী। অন্যান্য দেশের নৌবাহিনীর সদস্যদের ট্রেনিংও দেয় ভারতীয় নৌসেনা।

৪. সমুদ্রকে সুস্থ রাখার ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার কথা বলেন মোদী। সমুদ্রকে প্লাস্টিক মুক্ত এবং তেল মুক্ত রাখার জন্য যৌথভাবে সব দেশকে উদ্যোগী হতে বলেন তিনি। সমুদ্রে অতিরিক্ত মাছ ধরা কিংবা সামুদ্রিক প্রাণী শিকার করার ক্ষেত্রে যাতে ব্যবস্থা নেওয়া হয় সে কথা মনে করিয়ে দেয় নরেন্দ্র মোদী।

৫. বাণিজ্যের স্বার্থে সামুদ্রিক নির্মাণ বাড়ানোর জন্য নিয়ম মেনে চলার কথা বলেন নরেন্দ্র মোদী। তাঁর দাবি বাণিজ্যের জন্য এই ধরনের নির্মাণের প্রয়োজনীয়তা আছে ঠিকই তবে তা গড়ার ক্ষেত্রে অন্য দেশের নিয়মকানুনের কথাও মাথায় রাখতে হবে। আরও পড়ুন: একধাক্কায় বেতনে কোপ, বড় বিপর্যয়ের সম্মুখীন সুইগি-জ্যোমাটোর হাজারো কর্মী