দেশে প্রথম ‘ডেল্টা প্লাসে’ মৃত্যু, ক্রমেই থাবা চওড়া করছে মারণ স্ট্রেন

এর আগেও একজন ভোপালের বছর ৬৫-র মহিলা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে করোনা আক্রান্ত হয়ে বাড়িতেই সুস্থ হয়ে উঠেছিলেন।

দেশে প্রথম 'ডেল্টা প্লাসে' মৃত্যু, ক্রমেই থাবা চওড়া করছে মারণ স্ট্রেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 24, 2021 | 3:54 PM

ভোপাল: বারবার রূপ বদলে ফিরছে করোনাভাইরাস (COVID 19)। দেশ স্ট্রেনের আঘাতে বিপর্যস্ত। ডেল্টার পর এ বার হাজির ডেল্টা প্লাস। ডবল মিউট্যান্ট স্ট্রেন নিজেকে আরও পরিবর্তন করে বেশি সংক্রামক হয়ে উঠেছে। এ বার সেই ডেল্টা প্লাসই দেশে প্রথম জীবন কাড়ল। এই স্ট্রেনে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৫৯ বছর বয়সী এক মহিলা। ২৩ মে মৃত্যু হয়েছে তাঁর। এ ছাড়াও ডেল্টা প্লাস শনাক্ত হয়েছে মধ্য প্রদেশের আরও ৪ জনের শরীরে। খোদ সে রাজ্যের স্বাস্থ্যশিক্ষা মন্ত্রী বিশ্বাস সরং এ কথা জানিয়েছেন।

যে মহিলা ডেল্টা প্লাসের শিকার, তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন ১৭ মে। পরবর্তীকালে তাঁর নমুনা জিনোম সিকোয়েন্সিং করে জানা যায়, তিনি ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছিলেন। এর আগেও একজন ভোপালের বছর ৬৫-র মহিলা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে করোনা আক্রান্ত হয়ে বাড়িতেই সুস্থ হয়ে উঠেছিলেন। তাঁর টিকার দুই ডোজ় নেওয়া ছিল। কিন্তু যে মহিলা প্রাণ হারিয়েছেন, তাঁর টিকার কোনও ডোজ়ই নেওয়া ছিল না।

ভারতে এখনও অবধি ৪০ জন ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ মিলেছে। তবে চিকিৎসকরা আপাতত এ কথা মানতে নারাজ যে তৃতীয় ঢেউ ডেকে আনবে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টই। ইন্সটিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টেগ্রেটেড বায়োলজির ডিরেক্টর চিকিৎস অনুরাগ আগরওয়াল বলেছেন, “এই পর্যায়ে দাঁড়িয়ে আপাতত এমন কোনও প্রমাণ নেই যা তৃতীয় ঢেউয়ের কারণ হিসাবে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টই দায়ী থাকবে বলে ইঙ্গিত দেয়।”

কী এই ডেল্টা প্লাস স্ট্রেন?

নতুন ডেল্টা প্লাস বা বি.১.৬১৭.২.১ ভ্যারিয়েন্টের উৎপত্তি হয়েছে অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের মিউটেশন থেকেই। আগের ডেল্টা ভ্যারিয়েন্টে যে এন৫০১ওয়াই মিউটেশন হয়েছিল, তার সঙ্গে নতুনভাবে কে৪১৭এন মিউটেশনও হয়েছে, অর্থাৎ নতুন ডেল্টা প্লাসে ভাইরাসের দুটি অভিযোজিত রূপই রয়েছে।

আরও পড়ুন: বিশ্লেষণ: করোনা কাঁটায় নির্বাচন না হলে প্রশ্নের মুখে মমতার মুখ্যমন্ত্রিত্ব! কী বলছে আইন?