MP Mid-day Meal Food Poisoning: ডালে চুমুক দিতেই মুখে আটকেছিল টিকটিকি, মিড-ডে মিলের খাবার খেয়ে ভয়ানক অবস্থা ৫৭ পড়ুয়ার!

MP Mid-day Meal Food Poisoning: অসুস্থ এক পড়ুয়া জানিয়েছে, মিড-ডে মিলে দেওয়া ডালের মধ্যে একটি টিকটিকি দেখতে পায়। খাবারের দায়িত্বে থাকা শিক্ষিকা ও সহকারী কর্মীদের জানাতেই তাঁর খাবারের প্লেট বদলে দেওয়া হয়।

MP Mid-day Meal Food Poisoning: ডালে চুমুক দিতেই মুখে আটকেছিল টিকটিকি, মিড-ডে মিলের খাবার খেয়ে ভয়ানক অবস্থা ৫৭ পড়ুয়ার!
হাসপাতালে অসুস্থ পড়ুয়ারা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 9:27 AM

দিন্দোরি: দুপুরে খাবার খেয়ে সবে ক্লাসে এসে বসেছিল পড়ুয়ারা। হঠাৎ এক পড়ুয়ার পেটে ব্যাথ্যা শুরু হল। কয়েক মিনিটের মধ্যেই বাকি পড়ুয়ারারাও অসুস্থ হতে শুরু করল। পেটে ব্যাথ্যা ও বমি করতে শুরু করল একের পর এক ক্লাসের পড়ুয়ারা। খাদ্যে বিষক্রিয়ার (Food Poisoning)  কারণে মোট ৫৭ জন পডুয়া অসুস্থ হয়ে পড়েন। জানা গিয়েছে, মিড-ডে মিল(Mid-Day Meal)-র খাবার খাওয়ার পরই তাঁরা অসুস্থ হয়ে পড়ে। ঘটনাটি ঘটেছে মধ্য প্রদেশের (Madhya Pradesh) দিন্দোরি জেলার একটি সরকারি স্কুলে।  ইতিমধ্যেই প্রশাসনের তরফে গোটা বিষয়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মধ্য প্রদেশের দিন্দোরি জেলার সামনাপুর ব্লকে অবস্থিত এরটি সরকারি স্কুলের পড়ুয়ারা মিড-ডে মিলের খাবার খাওয়ার পরই অসুস্থ হয়ে পড়ে। ওই স্কুলের এক শিক্ষক জানিয়েছেন, দুপুরে খাবার খাওয়ার কিছুক্ষণ পর থেকেই দু-একজন পডুয়া অসুস্থ হয়ে পড়ে। কয়েক ঘণ্টার মধ্যেই ৫০ জনেরও বেশি পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে। সকলেই বমি ও পেটে ব্যাথ্যার অভিযোগ জানায়। সঙ্গে সঙ্গে তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অসুস্থ এক পড়ুয়া জানিয়েছে, মিড-ডে মিলে দেওয়া ডালের মধ্যে একটি টিকটিকি দেখতে পায়। খাবারের দায়িত্বে থাকা শিক্ষিকা ও সহকারী কর্মীদের জানাতেই তাঁর খাবারের প্লেট বদলে দেওয়া হয়। কিন্তু বাকি পড়ুয়ারা সেই বিষাক্ত ডালই খাওয়ায় অসুস্থ হয়ে পড়ে।  স্কুলের তরফে জানানো হয়েছে, গোটা বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পড়ুয়ার অভিযোগ পাওয়ার পরও কেন সেই ডালই বাকি পড়ুয়াদের খেতে দেওয়া হল, তা জানার চেষ্টা করা হচ্ছে।

অন্যদিকে, স্বাস্থ্য বিভাগের আধিকারিক বিক্রম সিং জানিয়েছেন, মোট ৫৭ জন পড়ুয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সকলেরই উপসর্গ একই ছিল। খাবারে বিষক্রিয়ার কারণেই একসঙ্গে এত পড়ুয়া অসুস্থ হয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। বর্তমানে সমস্ত পড়ুয়াই বিপদমুক্ত, তবে চিকিৎসকরা পর্যবেক্ষণের জন্য আপাতত তাদের হাসপাতালেই ভর্তি রাখা হয়েছে।