CJI UU Lalit: এক দিনে ৫৯২ নতুন মামলার শুনানি সুপ্রিম কোর্টে, প্রধান বিচারপতির কাজের প্রথম দিনেই নয়া রেকর্ড

Supreme Court of India: আইন মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে ২০২২ সালের ২ অগস্ট অবধি সুপ্রিম কোর্টে ৭১ হাজার ৪১১টি মামলা বিচারাধীন রয়েছে।

CJI UU Lalit: এক দিনে ৫৯২ নতুন মামলার শুনানি সুপ্রিম কোর্টে, প্রধান বিচারপতির কাজের প্রথম দিনেই নয়া রেকর্ড
বিচারপতি উদয় উমেশ ললিত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 6:22 PM

নয়াদিল্লি: দেশের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের কাজ শুরুর প্রথম দিনেই রেকর্ড তৈরি হল সুপ্রিম কোর্টে। এক দিনে ৫৯২টি নতুন মামলার শুনানি হয়েছে দেশের শীর্ষ আদালতে। কাজের শুরুতেই বিচারপতি ললিত জানিয়েছেন, কোন মামলার শুনানি আগে করা দরকার সে বিষয়ে তিনি একটি স্বচ্ছ ব্যবস্থা তৈরি করবেন। যাতে গুরুত্বপূর্ণ মামলার শুনানি অগ্রাধিকারের ভিত্তিতে করা সম্ভব হয়। সুপ্রিম কোর্ট-সহ দেশের বিভিন্ন আদালতে প্রচুর হাইপ্রোফাইল এবং সংবেদনশীল মামলা পড়ে রয়েছে। প্রধান বিচারপতির উদ্যোগ সফল হলে জমে থাকা মামলার শুনানি দ্রুত হবে বলে আশা বিশেষজ্ঞ মহলের।

গত সপ্তাহে বিদায়ী প্রধান বিচারপতি এনভি রমন্নার ফেয়ারওয়েল অনুষ্ঠানে নিজের আগামী দিনের পরিকল্পনার কথা জানিয়েছিলেন প্রধান বিচারপতি ললিত। ৭৪ দিনের মেয়াদে তিনটি বিষয়ের উপর জোর দিয়েছিলেন তিনি। মামলার তালিকা তৈরিতে স্বচ্ছতা, জরুরি বিষয়ে প্রাতিষ্ঠানিক চিহ্নিতকরণ এবং সাংবিধানিক বেঞ্চ গঠন। কাজের প্রথম দিনেই তাঁর নেতৃত্ব দেখিয়ে দিল নিজের লক্ষ্যের ব্যাপারে বেশ দৃঢ় প্রতিজ্ঞ তিনি।

সোমবার প্রধান বিচারপতি ললিতের কাজের প্রথম দিনেই সপ্রিম কোর্টে দুই বিচারপতির বেঞ্চ অন্তত ৬০টি করে মামলা শুনেছেন। দুই বিচারপতির এ রকম ১৫টি বেঞ্চে শোনা হয়েছে মামলা। এই ৯০০টি মামলার মধ্যে ৫৯২টি মামলা শোনা হল প্রথম বার। গত এক বছরের বিভিন্ন সময়ে সে গুলি দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। এ দিন প্রথম বার তা শোনা হল। এই নতুন মামলাগুলির মধ্য ছিল বিভিন্ন সংবেদনশীল বিষয়ে বেশ কিছু জনস্বার্থ মামলা। রাফালে ডিল থেকে কর্নাটকের হিজাব বিতর্কের মতো সংবেদনশীল বিষয়গুলিও ছিল।

সুপ্রিম কোর্টে মামলার তালিকাকরণ ঢিমেতালে হয়। সেই প্রক্রিয়া নিয়েও প্রশ্ন উঠেছিল। অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রমণা কাজের শেষ দিনে এ নিয়ে আক্ষেপও করেছিলেন। এ বিষয়ের সমাধানে পর্যাপ্ত নজর তিনি দিতে পারেননি বলেও জানিয়েছিলেন। দায়িত্ব নিয়ে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি রমণার না করতে পারা কাজেই হাত দিয়েছেন তাঁর উত্তরসুরি বিচারপতি ইউইউ ললিত। এ ব্যাপারে স্বচ্ছতার আনার প্রসায় চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন। সেই নমুনা অবশ্য প্রথম দিনেই পাওয়া গিয়েছে। এক দিনে ৫৯২টি মামলার প্রথম বারের শুনানি বুঝিয়ে দিচ্ছে, আগামী দিনে মামলার শুনানি খোলনলচে বদলাতে চলেছে।

আইন মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে ২০২২ সালের ২ অগস্ট অবধি সুপ্রিম কোর্টে ৭১ হাজার ৪১১টি মামলা বিচারাধীন রয়েছে। প্রধান বিচারপতি উদয় উমেশ লতিতকে ধরে সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা ৩০। দেশে দায়ের হওয়া মামলার নিরিখে বিচারপতি এবং বিচারকের সংখ্যা খুবই কম। সেই ঘাটতি মেটাতে পদক্ষেপ করেছিলেন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি এনভি রমণা। তাঁর আমলে দেশ জুড়ে বিচারক-বিচারপতির নিয়োগ যেমন হয়েছিল, তেমনই মহিলা বিচারকদের সংরক্ষণের ব্যাপারে সওয়াল করেছিলেন তিনি। ৫০ শতাংশ সংরক্ষণের পক্ষে সওয়াল করেছিলেন তিনি।