Monkeypox In India : ভারতে আরও চওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা! খোঁজ মিলল ফের এক সংক্রমিতের

Monkeypox In India : দেশে মাঙ্কিপক্সে আরও এক আক্রান্তের খোঁজ মিলেছে। ভারতে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়াল ১০।

Monkeypox In India : ভারতে আরও চওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা! খোঁজ মিলল ফের এক সংক্রমিতের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 3:46 PM

নয়া দিল্লি : দিল্লিতে আরও একজনের দেহে মাঙ্কিপক্সের হদিশ মিলল। এই নিয়ে দিল্লিতে মাঙ্কিপক্সে ৫ জনের আক্রান্তের খবর মিলেছে। দেশে মোট আক্রান্তের সংখ্য়া বেড়ে হল ১০। এর আগে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে দেশে। কেরলের এক যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন গত মাসেই।

দেশে ক্রমশ চওড়া হচ্ছে করোনার থাবা। শনিবার দিল্লিতে ২২ বছর বয়সী এক মহিলা মাঙ্কিপক্সে আক্রান্ত বলে জানা গিয়েছে। আক্রান্ত ব্যক্তিকে বর্তমানে লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আপাতত সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তিনি। এই হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সুরেশ কুমার সংবাদ সংস্থা এএনআই-কে বলেছেন, ‘এলএনজেপিতে একজন রোগী ভর্তি হয়েছেন। তাঁর নমুনা পরীক্ষ থেকে জানা গিয়েছে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত। এখনও পর্যন্ত চারজন মাঙ্কিপক্সের রোগী ভর্তি রয়েছেন। একজন ছাড়া পেয়ে গিয়েছেন। দিল্লিতে এখনও পর্যন্ত মোট ৫ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। গতকাল মহিলার মাঙ্কিপক্সের রিপোর্ট পজিটিভ এসেছে। ডাক্তারদের একটি টিম তাঁর চিকিৎসা করছে।’

আগের দুই আক্রান্তের বিদেশ সফরের কোনও ইতিহাস না থাকলেও এই মহিলা বিদেশে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে তিনি এক মাস আগে গিয়েছিলেন বিদেশে। সাম্প্রতিক সফরের কোনও রেকর্ড নেই। গত ২৪ জুলাই দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলে। ঠিক তার আগেরদিনই বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সকে আন্তর্জাতিক ক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য উদ্বেগজনক ও জরুরি অবস্থার ঘোষণা করে। তবে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক নির্দেশিকা কার্যকর করা হয়েছে। আন্তর্জাতিক যাত্রীদের অসুস্থ ব্যক্তি, মৃত বা জীবীত বন্য প্রাণীদের থেকে দূরে থাকতে বলা হয়েছে। এদিকে গত ১৪ জুলাই দেশে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ মেলে। কেরলের কোল্লাম থেকে প্রথম আক্রান্তের খোঁজ মেলে।