Independence Day Celebration: স্বাধীনতা দিবসে জঙ্গি হামলার আশঙ্কা! নিরাপত্তার চাদরে লালকেল্লা

Security forces: কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি জানিয়েছে, পাকিস্তান থেকে পঞ্জাব সীমান্ত হয়ে একে-৪৭ এর মতো ঘাতক অস্ত্র ভারতে প্রবেশ করেছে বলে জানা গিয়েছে।

Independence Day Celebration: স্বাধীনতা দিবসে জঙ্গি হামলার আশঙ্কা! নিরাপত্তার চাদরে লালকেল্লা
ছবি: ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 13, 2022 | 5:38 PM

নয়া দিল্লি: ৭৫ তম স্বাধীনতা দিবস পালনের জন্য গোটা দেশে সাজো সাজো রব। স্বাধীনতার ৭৫ তম বছরকে স্মরণীয় করে রাখতে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেরে আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচি ঘোষণা করা হয়েছে। প্রত্যেকবারের মতো দিল্লির লালকেল্লাতে স্বাধীনতা দিবসের প্রস্তুতি তুঙ্গে। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির পক্ষ থেকে পাওয়া জঙ্গি হামলার সম্ভাবনার কথা জানার পর থেকেই ১৫ অগস্টের অনুষ্ঠানের জন্য নিরাপত্তায় কড়াকড়ি করা হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি জানিয়েছে, লালকেল্লা অনুষ্ঠানে হামলা চালানোর জন্য পাকিস্তান থেকে প্রচুর পরিমাণে আইইডি পঞ্জাব সীমান্ত হয়ে ড্রোনের মাধ্যমে ভারতের বিভিন্ন শহরে পৌঁছে গিয়েছে। বিভিন্ন রাজ্যে গ্রেফতার হওয়া জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করে এমনই জানা গিয়েছে।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি জানিয়েছে, পাকিস্তান থেকে পঞ্জাব সীমান্ত হয়ে একে-৪৭ এর মতো ঘাতক অস্ত্র ভারতে প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। গোয়েন্দা সংস্থাগুলি দিল্লি পুলিশকে জানিয়েছে, ভিড়ের মধ্য হামলা চালাতে পারে জঙ্গিরা। সেই কারণে অনুষ্ঠানস্থলে কড়া নিরাপত্তা ও তল্লাশির বন্দোবস্ত করতে বলা হয়েছে। নিরাপত্তার কারণে অনুষ্ঠানস্থলের আশপাশে ঘুড়ি ওড়ানোতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও উড়ন্ত ঘুড়ি প্রধানমন্ত্রীর দিকে যেন এগোতে না পারে তা নিশ্চিত করতে ৪০০ ঘুড়িবাজকে ভাড়া করেছে দিল্লি পুলিশ। অনুষ্ঠানের দিন লালকেল্লাতে প্রায় ৭০০০ হাজার নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে।

বেশ কয়েকদিন ধরে দিল্লি পুলিশকে সতর্ক করছে গোয়েন্দারা। সম্প্রতি দিল্লি থেকে এক আইএস জঙ্গিকে আটক করা হয়েছিল। তাঁকে জেরা করেও চাঞ্চল্যকর তথ্য পেয়েছেন গোয়েন্দারা। ওই আইসিস জঙ্গি সিরিয়াতে টাকা পাঠাত। অন্যদিকে কয়েকদিন আগেই তল্লাশি চালিয়ে পূর্ব দিল্লি থেকে প্রায় ২ হাজারটি কার্তুজ উদ্ধার করেছিল পুলিশ। সেই ঘটনায় ৬ জনকে গ্রেফতারও করা হয়েছিল। মোটের ওপর কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যেতে চাইছে প্রশাসন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla