75th Independence Day: গতিশক্তি, হাইড্রোজেন মিশনের ঘোষণা মোদীর, মেয়েদের জন্য খুলে দেওয়া হবে সব সৈনিক স্কুল

| Edited By: | Updated on: Aug 15, 2021 | 9:27 AM

75th Independence Day: প্রত্যেকবারের মতো এ বারও লালকেল্লায় পতাকা উত্তোলন করলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। এবার অতিথি ৩২ জন অলিম্পিকের পদকজয়ী। রাজধানী জুড়ে জারি কড়া নিরাপত্তা।

75th Independence Day: গতিশক্তি, হাইড্রোজেন মিশনের ঘোষণা মোদীর, মেয়েদের জন্য খুলে দেওয়া হবে সব সৈনিক স্কুল
লালকেল্লায় মোদী

ঠিক ৭৫ বছর আগে ব্রিটিশ শাসনের অবসানে এমন দিনেই স্বাধীনতার সূর্য দেখেছিল ভারত। আজ সেই স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ পালিত হচ্ছে দেশ জুড়ে। করোনা পরিস্থিত জন্য আড়ম্বর কম হলেও দেশাত্মবোধে আজ একাত্ম গোটা দেশ। প্রত্যেকবারের মতো এবারও সেজে উঠেছে লালকেল্লা। এ বার লালকেল্লায় মোদীর অতিথি ৩২ জন অলিম্পিকের পদকজয়ী। কড়া নিরাপত্তা মুড়ে ফেলা হয়েছে লাল কেল্লা চত্বর।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 15 Aug 2021 09:26 AM (IST)

    মেয়েদের জন্য খুলে দেওয়া হবে সব সৈনিক স্কুল

    প্রধানমন্ত্রী জানিয়েছেন, সৈনিক স্কুলগুলি মেয়েদের জন্য খুলে দেওয়ার জন্য চিঠি লিখেছেন অনেকেই। তাই এ দিন তিনি লালকেল্লা থেকে ঘোষণা করলেন, দেশের সব সৈনিক স্কুলের দরজা মেয়েদের জন্য খুলে দেওয়া হবে।

  • 15 Aug 2021 09:01 AM (IST)

    ন্যাশনাল হাইড্রোজেন মিশনের ঘোষণা মোদীর

    লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘ন্যাশনাল হাইড্রোজেন মিশন’ প্রকল্পের ঘোষণা করলেন। জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে এই প্রকল্পের কথা ঘোষণা মোদীর। তিনি জানান, ভারত যাতে প্রচুর পরিমান গ্রিন হাইড্রোন উৎপন্ন করে রফতানি করতে পারে, সেই উদ্যোগ নেওয়া হবে।

  • 15 Aug 2021 08:37 AM (IST)

    ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন

    ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশ জুড়ে 'অমৃত মহোৎসব' শুরু কররা কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। লালকেল্লা থেকে তিনি জানান, এই বিশেষ বছরের ৭৫ সপ্তাহে চলবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস, যা দেশের বিভিন্ন প্রান্তের মধ্যে যোগাযোগ স্থাপন করবে।

  • 15 Aug 2021 08:34 AM (IST)

    ১০০ লক্ষ কোটির নতুন প্রকল্প 'গতিশক্তি'

    অদূর ভবিষ্যতে আমরা গতিশক্তি প্রকল্প আনব। ঘোষণা করলেন মোদী। তিনি জানিয়েছেন, পরিকাঠামোগত উন্নয়নের ১০০ লক্ষ কোটির প্রকল্প হল এই গতিশক্তি। তাঁর দাবি, সরকারের এই মাস্টারপ্ল্যানে এগিয়ে যাবে দেশের অর্থনীতি।

  • 15 Aug 2021 08:11 AM (IST)

    উত্তর-পূর্ব ভারত ও কাশ্মীরেও উন্নয়নের বার্তা মোদীর

    লালকেল্লা থেকে মোদী বলেন, 'উত্তর-পূর্বের সব রাজ্যের রাজধানীগুলিকে রেলপথে সংযুক্ত করার কাজ শুরু হয়েছে। কাশ্মীর কিংবা লাদাখে উন্নয়নের কর্মসূচি চলছে। লাদাখ উন্নতির শিখরে পৌঁছেছে।'

  • 15 Aug 2021 08:06 AM (IST)

    'সব দরিদ্র মানুষের কাছে পুষ্টি পৌঁছে দেওয়াই লক্ষ্য'

    সরকারি প্রকল্পের সুবিধা সবার কাছে পৌঁছে দিতে হবে। পুষ্টির অভাব ভারতে বড় সমস্যা। ২ বছরে সাড়ে ৪ কোটি পরবারে জল পৌঁছে দেওয়া হয়েছে সরকারি উদ্যোগে। কয়েক বছরের মধ্যে লক্ষ্যে পৌঁছতে হবে: মোদী

  • 15 Aug 2021 07:50 AM (IST)

    'ভারতে সংক্রমণ কম হয়েছে মানেই পিঠ চাপড়ানোর বিষয় নয়'

    'অন্য দেশের তুলনায় ভারতে সংক্রমণ কম হয়েছে। কিন্তু সেটা আমাদের জন্য পিঠ চাপড়ানোর বিষয় নয়। আমাদের কাছে অনেক কিছু নেই, যা বিশ্বের অন্যান্য অনেক উন্নত দেশে আছে। আমাদের জনসংখ্যা অনেক বেশি, জীবনশৈলীও আলাদা। এত চেষ্টা সত্ত্বেও বহু মানুষের মৃত্যু হয়েছে। অনেক শিশু অনাথ হয়েছে। এই বেদনা চিরকাল  থাকবে', বললেন মোদী।

  • 15 Aug 2021 07:46 AM (IST)

    'ভারতের নিজের তৈরি ভ্যাকসিন না থাকলে কী হত! ভেবে দেখুন'

    'ভারতকে আজ ভ্যাকসিনের জন্য অন্য দেশের ওপর নির্ভর করতে হয় না। আজ যদি ভারতের হাতে নিজেদের তৈরি ভ্যাকসিন না থাকত, তাহলে কী হত, একবার ভেবে দেখুন। বিশ্ব জুড়ে মহামারি চলছে। এই অবস্থায় ভারত কত দিনে ভ্যাকসিন পেত, কেউ জানে না। অথচ আজ ভারতে বিশ্বের সর্ববৃহৎ টিকাকরণ প্রক্রিয়া চলছে।' ভারতের গবেষকদের প্রশংসা করে বললেন প্রধানমন্ত্রী।

  • 15 Aug 2021 07:43 AM (IST)

    করতালিতে অলিম্পিয়ানদের অভিনন্দন মোদীর

    দেশে প্রথমবার এত বেশি সংখ্যক পদক এসেছে অলিম্পিক থেকে। লালকেল্লায় উপস্থিত পদকজয়ী ও অন্যান্য অলিম্পিয়ানদের করতালিকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি উল্লেখ করলেন, এই জয় শুধুমাত্র জয় নয়, আগামিদিনে যুব সম্প্রদায়কে উৎসাহিত করতে এই জয়।

  • 15 Aug 2021 07:40 AM (IST)

    ৭৫ বছরের ইতিহাসে প্রথমবার আকাশ থেকে পুষ্পবৃষ্টি হল লালকেল্লায়

    বায়ুসেনার দুটি এমআই-১৭ হেলিকপ্টার উড়ল আকাশে। লালকেল্লায় হল পুষ্পবৃষ্টি। ৭৫ তম স্বাধীনতা দিবস বিশেষভাবে উদযাপন করতেই এই ব্যবস্থা।

  • 15 Aug 2021 07:35 AM (IST)

    পতাকা উত্তোলেন করলেন প্রধানমন্ত্রী মোদী

    লালকেল্লায় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • 15 Aug 2021 07:26 AM (IST)

    লালকেল্লায় মোদী, স্বাগত জানালেন রাজনাথ সিং

    লালকেল্লায় পৌঁছল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয়। তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও প্রতিরক্ষা দফতরের প্রতিমন্ত্রী অজয় ভাট।

  • 15 Aug 2021 07:23 AM (IST)

    রাজঘাটে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা মোদীর

    লালকেল্লা পৌঁছনোর আগে রাজঘাটে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানালেন নরেন্দ্র মোদী।

Published On - Aug 15,2021 7:20 AM

Follow Us: