Maharashtra: দাপাদাপি শুরু ডেল্টা প্লাসের, এখনও অবধি ৪৫ জনের শরীরে এই ভ্যারিয়েন্টের খোঁজ

Maharashtra: স্বাস্থ্য দফতরের তরফে খবর, ৮০ শতাংশের ক্ষেত্রেই জেনোম সিক্যোয়েন্স পরীক্ষা করানো হয়েছিল।

Maharashtra: দাপাদাপি শুরু ডেল্টা প্লাসের, এখনও অবধি ৪৫ জনের শরীরে এই ভ্যারিয়েন্টের খোঁজ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 10:12 PM

মুম্বই: কোভিডের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের দাপট বাড়ছে মহারাষ্ট্রে। ৮ অগস্ট পর্যন্ত সে রাজ্যে ৪৫ জনের শরীরে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গিয়েছে। রবিবার এমনটাই জানিয়েছে মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর।

রাজ্যে সব থেকে কঠিন পরিস্থিতি জলগাঁও জেলার। ১৩ জন এখানে ডেল্টা প্লাসে আক্রান্ত। এরপরই রয়েছে রত্নগিরির নাম। সেখানে ১১ জনের শরীরে কোভিডের এই ভ্যারিয়েন্টের উপস্থিতি মিলেছে। মুম্বইয়ে ৬, থানেতে ৫ ও পুণেতে এখনও অবধি ৩ জনের শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। এ ছাড়াও একাধিক জায়গায় মিলেছে তার উপস্থিতি।

স্বাস্থ্য দফতরের তরফে খবর, ৮০ শতাংশের ক্ষেত্রেই জেনোম সিক্যোয়েন্স পরীক্ষা করানো হয়েছিল। তারপরই দেখা যায় রিপোর্ট পজিটিভ। করোনার ভয়ঙ্কর ভ্যারিয়েন্টও শরীরে দাপিয়ে বেড়াচ্ছে। রবিবারই এক ভিডিয়ো বার্তায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে সতর্ক করেন, করোনা এখনও যায়নি। প্রথম ও দ্বিতীয় ঢেউ কাটিয়ে ওঠা গেলেও সামনেই উৎসবের মরসুম। তাই কোভিডের বিধি নিষেধ কোনও ভাবেই ভুললে চলবে না।

ক্রমাগত নিজের রূপ বদলে চলেছে করোনা ভাইরাস। নিত্য নতুন ভ্যারিয়েন্ট তার। সে সমস্ত ধরণ আরও দ্রুততার সঙ্গে শরীরে ছড়াচ্ছে। এদিন মুখ্যমন্ত্রী জানান, বাণিজ্য নগরী মুম্বইয়েও জেনোম সিক্যোয়েন্স পরীক্ষার জন্য ল্যাব খোলা হয়েছে। পুণে, আহমেদনগর, সোলাপুর, সাংলি, সাতারা, সিন্ধুদর্গ, রত্নগিরির মানুষকে আরও বেশি সচেতন হওয়ারও পরামর্শ দিয়েছেন উদ্ধব ঠাকরে। এই সমস্ত জেলার প্রশাসনকেও আরও কঠোর হওয়ার কথা বলেছেন তিনি।

রবিবার নতুন করে ৫ হাজার ৫০৮ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গিয়েছে। মৃত্যু হয়েছে ১৫১ জনের। সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৮৯৫ জন। এখন মহারাষ্ট্রে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৭১ হাজার ৫১০ জন। আরও পড়ুন: ১৫ অগস্ট থেকে ফের চালু লোকাল ট্রেন, টিকার দুই ডোজ় থাকলে তবেই মিলবে অনুমতি! ঘোষণা মহা-সরকারের