এবার থেকে সদ্যোজাতদের জন্যও আধার কার্ড বানানো যাবে

পাশাপাশি হাসপাতালেও সদ্যোজাতদের জন্য আধার কার্ড করা যাবে। এবার থকে শিশুদেরও থাকবে আধার কার্ড। ৫ বছরের কম বয়সীদের জন্য বানানো যাবে ব্লু কার্ড (Baal Aadhaar card)।

এবার থেকে সদ্যোজাতদের জন্যও আধার কার্ড বানানো যাবে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 10:01 PM

নয়াদিল্লি: এবার সদ্যোজাতদের (New Born) জন্য আধার কার্ড চালু হচ্ছে। ৫ বছরের কম বয়সীরা এবার আধার কার্ড (Aadhar Card) পাবে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র পক্ষ থেকে এই সুযোগ দেওয়া হচ্ছে। সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যেই টুইট করে জানানো হয়েছে।

পাশাপাশি হাসপাতালেও সদ্যোজাতদের জন্য আধার কার্ড করা যাবে। এবার থকে শিশুদেরও থাকবে আধার কার্ড। ৫ বছরের কম বয়সীদের জন্য বানানো যাবে ব্লু কার্ড। বাচ্চার পরিবারের লোকজন ব্লু কার্ডের জন্য আবেদন করতে পারবেন। বিমান যাত্রার ক্ষেত্রে বাচ্চাদের পরিচয় বহন করবে ব্লু কার্ড।

এছাড়াও স্কুলে ভর্তির সময় এই কার্ড কাজে লাগবে। একে বাল কার্ডও বলা হয়। এই কার্ড বানানোর জন্য বার্থ সার্টিফিকেট জমা দিতে হয়। বাল কার্ডের বাবা মায়ের আধার কার্ডের লিঙ্ক করে দেওয়া হয়। পাশাপাশি ৫ বছরের বেশি বয়সী বাচ্চাদের জন্যও বাল কার্ড বানানো যায়।

অনলাইনে বানানো যায় কার্ড। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র ওয়েবসাইটে বাবা মায়ের ফোন নম্বর, ইমেল আইডি, বাড়ির ঠিকানা নথিভুক্ত করতে হয়। আবেদন করার পর কার্ড পেতে অন্তত ৬০ দিন সময় লাগে। আরও পড়ুন: ডেল্টার দাপটে জাতীয় বিপর্যয় নেমে এল সিডনিতে