Punjab Bypoll 2022 : মান গড়ে ধরাশায়ী আপ, পঞ্জাব দখলের তিন মাস পরই লোকসভায় ‘শূন্য’ কেজরির দল

Punjab Bypoll 2022 : পঞ্জাবের সাংরুর লোকসভাকেন্দ্রের উপনির্বাচনে হেরে গেলেন আপ প্রার্থী। গত দুই লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জয়ী হয়ে লোকসভার সাংসদ ছিলেন বর্তমানে পঞ্জাব মুখ্যমন্ত্রী ভগবান্ত মান।

Punjab Bypoll 2022 : মান গড়ে ধরাশায়ী আপ, পঞ্জাব দখলের তিন মাস পরই লোকসভায় 'শূন্য' কেজরির দল
ফাইল ছবি (সৌজন্যে : PTI)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 7:27 PM

চণ্ডীগড় ও নয়া দিল্লি : এক রাজ্যে রৌদ্র তো, আরেক রাজ্যে বৃষ্টি। উপনির্বাচন ঘিরে আম আদমি পার্টির খানিকটা সেরকমই অবস্থা। দিল্লিতে রাজিন্দর নগর বিধানসভায় এদিন উপনির্বাচনের ফলাফল প্রকাশ পেয়েছে। এই কেন্দ্রে বিজেপির রাজেশ ভাটিয়াকে ১১,৫৫৫ ভোটে হারিয়ে জিতেছেন আপ প্রার্থী দুর্গেশ পাঠক। এমনটাই দাবি করেছে দলের বিধায়ক সৌরভ ভরদ্বাজ। যদিও সরকারি তথ্য এখনও পাওয়া যায়নি। দিল্লিতে পাশার দান আপের পক্ষে গেলেও পঞ্জাবে উল্টে তা গেল। পঞ্জাবে লোকসভা উপনির্বাচনে আপের গড়ে জয় ছিনিয়ে নিল শিরোমণি অকালি দল (অমৃতসর)।

পঞ্জাবের সাংরুর লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের ফলাফল প্রকাশ হয়েছে রবিবার। সেখানে আপ প্রার্থী গুরমেইল সিং শিরোমণি অকালি দল (অমৃতসর)-র কাছে হেরে গিয়েছেন। এই কেন্দ্রে শিরোমণি অকালি দলের (অমৃতসর) প্রার্থী হয়েছিলেন ৭৭ বছর বয়সী সিমরানজিৎ সিং মান। আপ প্রার্থীকে ৭ হাজারেরও বেশি ভোটে হারিয়ে এই কেন্দ্র থেকে জিতলেন তিনি। উল্লেখ্য়, গত দুই লোকসভা নির্বাচনে অর্থাৎ ২০১৪ ও ২০১৯ এই কেন্দ্র থেকে লোকসভার সাংসদ হয়েছিলেন আপ নেতা তথা বর্তমানে রাজ্যের মুখ্য়মন্ত্রী ভগবন্ত সিং মান। পঞ্জাবে আপের একমাত্র ভরসাযোগ্য সৈনিক ছিলেন তিনি। ২২-র বিধানসভা নির্বাচনে প্রথমবারের জন্য পঞ্জাবে সরকার গঠন করে আম আদমি পার্টি। ভগবান্ত মানকে ঘুটি করে সম্মুখসমরে নামেন আপ প্রধান অরবিন্দ কেজরীবাল।

সেই যুদ্ধে জয়ী হয়ে সরকার গঠন করে আপ। আর মুখ্যমন্ত্রীর গদিতে বসেন ভগবান্ত মান। সাংরুর লোকসভার প্রাক্তন সাংসদকে দিতে হয় ইস্তফা। সেই খালি জায়গায় এবার শিরোমণি অকালি দলের সাংসদ নির্বাচিত হলেন। মার্চে রাজ্যে ক্ষমতায় আসার পর এই প্রথম নির্বাচন। কিন্তু এখানে নিজেদের পুরনো জমিই হারিয়ে ফেলল আপ। এই হারের পাশাপাশি লোকসভায় আপের সদস্য সংখ্যা শূন্যে নেমে গেল। এদিকে এই উপনির্বাচন ঘিরে পুনরায় ঘুরে দাঁড়ানোর লড়াই ছিল কংগ্রেস, বিজেপি ও স্যাডের (SAD) কাছে। তবে স্বভাবসিদ্ধভাবেই কংগ্রেস এই লড়াই থেকে অনেকটাই পিছিয়ে রইল।