UP Bypolls 2022: ভেঙে খানখান অখিলেশের সমাজবাদী দুর্গ, ফুটল পদ্ম

UP Bypolls 2022: রবিবার (২৬ জুন) উত্তরপ্রদেশের লোকসভা উপনির্বাচনে রামপুর এবং আজমগড় - দুই কেন্দ্রেই দয়ী হল বিজেপি। দুটি কেন্দ্রই সমাজবাদী পার্টির গড় হিসেবে পরিচিত।

UP Bypolls 2022: ভেঙে খানখান অখিলেশের সমাজবাদী দুর্গ, ফুটল পদ্ম
অখিলেশের দুর্গে ফুটল পদ্ম
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 6:02 PM

লখনউ: চিন্তা বাড়ল অখিলেশ যাদবের। রবিবার (২৬ জুন) উত্তরপ্রদেশের লোকসভা উপনির্বাচনে দুটি আসনেই জিতল বিজেপি। রামপুর আসনে বিজেপি প্রার্থী ঘনশ্যাম লোধি জয়ী হয়েছেন ৪০ হাজারেরও বেশি ভোটে। অন্যদিকে, আজমগড়ে কেন্দ্রে বিজেপি প্রার্থী দীনেশলাল যাদব ২৬ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন বলে জানা গিয়েছে। এই আসনে তাঁর জয় এখন সময়ের অপেক্ষা। প্রসঙ্গত দুটি কেন্দ্রই পরিচিত সমাজবাদী পার্টির গড় হিসেবে। আজমগড় কেন্দ্রের সাংসদ ছিলেন সপা প্রধান অখিলেশ যাদব। চলতি বছরে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে তাঁর জয়ের পর, এই কেন্দ্রটি ফাঁকা হয়েছিল। অন্যদিকে রামপুরের সাংসদ ছিলেন দলের অন্যতম বড় নেতা আজম খান।

এদিন গণনা শুরুর পর প্রাথমিকভাবে দুই কেন্দ্রেই এগিয়ে ছিল সমাজবাদী পার্টির দুই প্রার্থী মহম্মদ অসিম রাজা (রামপুর) এবং ধর্মেন্দ্র প্রধান (আজমগড়)। কিন্তু, সময় যত এগোয়, ততই দুই পক্ষে ভোটের লড়াই তীব্র হয়। দুপুর ১২টা নাগাদই, সপাকে পিছনে ফেলে এগিয়ে যান দুই বিজেপি প্রার্থীই। তারপর থেকে দুই কেন্দ্রেই সপা প্রার্থীদের থেকে ব্যবধান বাড়িয়ে গিয়েছেন দীনেশ লাল যাদব ‘নিরহুয়া’ এবং ঘনশ্যাম লোধি।

শুরুতে অবশ্য সমাজবাদী পার্টির আজমগড়ের প্রার্থী ধর্মেন্দ্র প্রধান দাবি করেছিলেন আজমগড়ে তাঁর দল ঐতিহাসিক জয় পেতে চলেছে। বলেছিলেন, ‘আজমগড়ের মানুষ সবসময় আমাকে সমর্থন করেছেন। গণনা দেরিতে চলছে, তাই গণনার প্রকৃত অবস্থা জানা যাচ্ছে না। শেষে দেখা যাবে সমাজবাদী পার্টিই এগিয়ে রয়েছে। এটা আমাদের জন্য একটা ঐতিহাসিক জয় হতে চলেছে।’

২০০৯ সালের পর থেকে আজমগড় লোকসভা কেন্দ্রে পরাজিত হয়নি সপা। এমনকি, মাত্র কয়েক মাস আগে হওয়া বিধানসভা নির্বাচনেও করহল বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন সপা প্রধান অখিলেশ যাদব। করহল কেন্দ্রটি আজমগঢ় লোকসভা কেন্দ্রেরই অংশ। এদিন ভোট গণনার শুরু থেকে এই আসনে হাড্ডাহাড্ডি ত্রিমুখী লড়াই হয়েছে সপার ধর্মেন্দ্র যাদব, বিজেপি প্রার্থী তথা ভোজপুরি অভিনেতা দীনেশ লাল যাদব ‘নিরহুয়া’ এবং বহুজন সমাজ পার্টির প্রার্থী শাহ আলম ওরফে গুড্ডু জামালির মধ্যে।