Tripura Bypolls 2022: জিতলেন মুখ্যমন্ত্রী মানিক সাহা, খাতাই খুলতে পারল না তৃণমূল-সিপিএম

Tripura Bypolls 2022: রবিবার (২৬ জুন), ত্রিপুরার বিধানসভা উপনির্বাচনে জয়ী হলেন বিজেপি প্রার্থী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা। জিতলেন কংগ্রেসের সুদীপ রায় বর্মনও। খাতাই খুলতে পারল না তৃণমূল কংগ্রেস এবং সিপিআই(এম)।

Tripura Bypolls 2022: জিতলেন মুখ্যমন্ত্রী মানিক সাহা, খাতাই খুলতে পারল না তৃণমূল-সিপিএম
জিতলেন মানিক সাহা ও সুদীপ রায় বর্মন
Follow Us:
| Updated on: Jun 26, 2022 | 5:28 PM

আগরতলা: রবিবার (২৬ জুন), ত্রিপুরার বিধানসভা উপনির্বাচনে বড় জয় পেল শাসক দল বিজেপি। বড়দোয়ালি শহর কেন্দ্র থেকে জয়ী হলেন বিজেপি প্রার্থী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা। কংগ্রেস প্রার্থী আশীষ কুমার সাহাকে তিনি ৬,১০৪ ভোটে পরাজিত করেছেন। যুবরাজনগর কেন্দ্রে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী মলিনা দেবনাথ। সুরমা কেন্দ্রে জয়ী হয়েছেন বিজেপির স্বপ্না দাস। অন্যদিকে, আগরতলা কেন্দ্র থেকে জয়ী হলেন কংগ্রেস প্রার্থী সুদীপ রায় বর্মন। সিপিএম এবং তৃণমূল কংগ্রেস খাতাই খুলতে পারেনি। বস্তুত, একটি কেন্দ্রেও হাজার ভোটের গন্ডিও টপকাতে পারেনি তৃণমূল কংগ্রেস।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, মুখ্যমন্ত্রী মানিক সাহা পেয়েছেন মোট ১৬,৮৭০ ভোট, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের আশীষ কুমার সাহা পেয়েছেন ১০,৯৩০ ভোট। এই কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী ছিলেন ফরোয়ার্ড ব্লকের রঘুনাথ সরকার। তিনি পেয়েছেন ৩২৯৮ ভোট। অনেক পিছনে রয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী সঞ্চিতা ভট্টাচার্য। তিনি পেয়েছেন মাত্র ৯৮৬ ভোট।

মুখ্যমন্ত্রীর পদে থাকার জন্য, এই নির্বাচনে জয় অত্যন্ত দরকারি ছিল মানিক সাহার। গত মাসেই মুখ্যমন্ত্রী পদ থেকে বিপ্লব দেবকে সরিয়ে মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করা করেছিল বিজেপি। আগে কংগ্রেসেই ছিলেন তিনি। ২০১৬ সালে বিজেপিতে যোগ দেন। ২০২০ সালে তাঁকে রাজ্য সভাপতি করেছিল গেরুয়া শিবির। চলতি বছরের শুরুতে ত্রিপুরার একমাত্র রাজ্যসভা আসন থেকে নির্বাচিত হয়েছিলেন তিনি। এদিনের জয়ের পর তিনি বলেছেন, ‘আগামী ছয়-সাত মাসের মধ্যে আমি জনগণের সমস্যা সমাধানের জন্য যথাসাধ্য চেষ্টা করব’।

যুবরাজনগর কেন্দ্রেও জয়ী হয়েছে গেরুয়া শিবির। বিজেপি প্রার্থী মলিনা দেবনাথ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিএম-এর শৈলেন্দ্র চন্দ্র নাথকে ৪৩২০ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। এই কেন্দ্রে বিজেপির জয় অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিশেষত, যুবরাজনগর কেন্দ্র এতদিন সিপিআই(এম)-এর দূর্গ হিসেবেই পরিচিত ছিল। এমনকী, ২০১৮ সালে রাজ্যে ক্ষমতা পরিবর্তনের সময়ও এই কেন্দ্রটি ধরে রেখেছিল বামেরা।

Heartiest Congratulations to Smt. Malina Debnath ji for winning with a margin of 4320 votes from JubarajNagar Constituency.

অন্যদিকে আগরতলা কেন্দ্রে কংগ্রেসের সুদীপ রায় বর্মণ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির অশোক সিনহাকে ৩,১৬৩ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। সুদীপ পেয়েছেন মোট ১৭,২৪১ ভোট। অশোক সিনহা পেয়েছেন ১৪,০৩৯ ভোট। সিপিএম-এর কৃষ্ণা মজুমদার পেয়েছেন ৬,৭৩৬ ভোট। তৃণমূলের পান্না দেব আছেন অনেক পিছনে, পেয়েছেন মাত্র ৮৩০ ভোট।

সুরমা কেন্দ্রেও শেষ পর্যন্ত জয়ী হয়েছেন বিজেপির স্বপ্না দাস। নিকটতম প্রতিদ্বন্দ্বী ত্রিপ্রা মোথার বাবুরাম সতনামিকে ৪৫৮৩ ভোটের ব্যবধানে পরাজিত করলেন তিনি। গণনার প্রথম থেকেই এগিয়ে ছিলেন তিনি। শেষ পর্যন্ত বিজেপি প্রার্থী পেয়েছেন ১৬,৬৭৭ ভোট। ত্রিপ্রা মোথা সমর্থিত নির্দল প্রার্থী পেয়েছেন ১২,০৯৪ ভোট। আর সিপিআইএম প্রার্থী অঞ্জন দাস পেয়েছেন ৮৪১৫ ভোট। আর ৪ বিধানসভা আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস সেরা ফল করেছে সুরমা কেন্দ্রেই। অর্জুন নমশূদ্র পেয়েছেন ১৩৩৩টি ভোট।

ত্রিপুরায় এই বিপুল জয়ের জন্য মুখ্যমন্ত্রী মানিুক সাহাকে অভিনন্দন জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা। ত্রিপুরা উপনির্বাচনে ৪টি আসনের মধ্যে ৩টি আসনেই গেরুয়া শিবিরের জয়, রাজ্যের বিজেপি নেতা-কর্মীদের পরিশ্রম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি মানুষের আস্থার ফল বলেই দাবি করেছেন তিনি। .