AAP on Congress : ‘গেম অব থ্রোনস’ চলছে, টাইটানিকের মতো ডুববে পঞ্জাব কংগ্রেস

Sinking Titanic: পঞ্জাব কংগ্রেসে দীর্ঘ কয়েক মাস ধরে যে গেম অব থ্রোনস চলছে, তার জেরে সবথেকে বেশি ধাক্কা খেয়েছে প্রশাসনিক ব্য়বস্থা। মন্তব্য রাঘব চাড্ডার।

AAP on Congress : 'গেম অব থ্রোনস' চলছে, টাইটানিকের মতো ডুববে পঞ্জাব কংগ্রেস
আম আদমি পার্টির নেতা রাঘব চাড্ডার নিশানায় পঞ্জাব কংগ্রেস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:06 PM

নয়াদিল্লি : নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) সঙ্গে বনিবনা না হওয়ার মাশুল যে এমনটা হতে পারে, তা হয়ত অমরিন্দর সিংয়ের (Amarinder Singh) বুঝতে কিছুটা দেরি হয়ে গিয়েছিল। আর সেই ধাক্কাটাই আজ খেলেন। খোয়াতে হয়েছে পঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ। পঞ্জাব কংগ্রেসের অন্তর্কলহ এবং দলের অভ্যন্তরে কঙ্কালসার ছবিটা আজ অনেকটাই স্পষ্ট। আর মুখ্যমন্ত্রীর ইস্তফা দেওয়ার পর থেকেই সমালোচনায় বিদ্ধ কংগ্রেস। আম আদমি পার্টির নেতারা পঞ্জাব কংগ্রেসকে ডুবন্ত টাইটানিক বলে উপহাস করছেন।

আম আদমি পার্টির ২০২২ বিধানসভা ভোটের দায়িত্বে থাকা রাঘল চাড্ডার বক্তব্য, কংগ্রেসের অবস্থা এখন ডুবন্ত টাইটানিকের মতো। কংগ্রেসের এই টালমাটাল পরিস্থিতির জেরে পঞ্জাবের প্রশাসনিক ব্যবস্থা থমকে দাঁড়িয়েছে বলেও মনে করছেন তিনি।

রাঘব চাড্ডা জানিয়েছেন, ” পঞ্জাব কংগ্রেসে দীর্ঘ কয়েক মাস ধরে যে গেম অব থ্রোনস চলছে, তার জেরে সবথেকে বেশি ধাক্কা খেয়েছে প্রশাসনিক ব্য়বস্থা। প্রশাসনিক ব্যবস্থা কার্যত মুখ থুবড়ে পড়েছে। ক্ষমতা দখলের এই নোংরা খেলায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পঞ্জাবের প্রশাসন।”

তাঁর আরও বক্তব্য, কংগ্রেস এখন গ্রহণযোগ্যতা হারিয়েছে। ওরা এখন নিজেরাই নিজেদের শেষ করছে। কংগ্রেসকে এখন আর ভোট দিয়ে ভোট নষ্ট করার কোনও মানে হয় না। কংগ্রেস এখন ডুবন্ত টাইটানিকের মতো।

কংগ্রেসের অন্দরে কানাঘুষো শোনা যাচ্ছিল বেশ কয়েকদিন ধরেই। অমরিন্দর সিংকে নাকি মুখ্যমন্ত্রী পদে ইস্তফা নিয়ে দলের তরফ থেকেই চাপ দেওয়া হয়। কিন্তু তিনি সেই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়েছিলেন। ফলত কংগ্রেসের অন্দরে মত বিরোধ তৈরি হয়।

সূত্রের খবর, দলেরই ৫০ জন বিধায়ক সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন অমরিন্দরকে মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণ নিয়ে। গতকাল মধ্যরাতে একটি টুইট করে কংগ্রেস। দলের পক্ষ থেকে আজ বিকেল পাঁচটায় বিধায়কদের নিয়ে একটি জরুরি বৈঠক ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়। পঞ্জাব বিধায়কদের থেকে ইতিমধ্যেই দলকে চাপে রাখা হচ্ছিল যাতে অমরিন্দর সিংয়ের জায়গায় নিয়ে আসা হয় অন্য কাউকে।

তবে কংগ্রেসের এই টালমাটাল পরিস্থিতি আর তারপর আম আদমি পার্টির এই ধরনের উপহাস কার্যত প্রশ্নের মুখে ঠেলে দিল বিজেপি বিরোধী মহাজোটের সম্ভাবনাকে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার বলে আসছেন, বিজেপি বিরোধী জোটের কথা। সেখানে সোনিয়া গান্ধীদের পাশাপাশি অরবিন্দ কেজরিওয়ালদের থাকার কথা।

কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক মোটেই ভাল নয় কেজরিওয়ালের। বিশেষ করে দিল্লির বিধানসভা ভোটে কংগ্রেস এবং আম আদমি পার্টি পরস্পরের প্রতিদ্বন্দ্বী। আর এবার আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনেও কংগ্রেস সরকারের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছেন কেজরিওয়াল। এই পরিস্থিতিতে রাজীব চাড্ডার এই মন্তব্য পঞ্জাবের বর্তমান ডামাডোলের মধ্যে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : Punjab CM Amarinder Singh Resigns: মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা ‘অপমানিত’ অমরিন্দরের