Covid Vaccine: ঝুঁকি বেশি থাকলে তৃতীয় ডোজ়? সিদ্ধান্ত আজই

Covid Vaccine: ওমিক্রন আতঙ্কের মাঝে বুস্টার ডোজ়ের জন্য সওয়াল করেছেন অনেকেই। কিন্তু, এ ক্ষেত্রে বুস্টার ডোজ় নয়, অতিরিক্ত ডোজ়ের কথা বলা হচ্ছে।

Covid Vaccine: ঝুঁকি বেশি থাকলে তৃতীয় ডোজ়? সিদ্ধান্ত আজই
ওমিক্রন আতঙ্কের মাঝে দেওয়া হতে পারে অতিরিক্ত ডোজ়। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 7:33 AM

নয়া দিল্লি : ডেল্টা ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তের সময়েও দেখা গিয়েছে, ভ্যাকসিন নেওয়ার পরও আক্রান্ত হচ্ছেন অনেকেই। এবার আরও এক উদ্বেগজনক ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তাই আবারও প্রশ্ন উঠেছে অতিরিক্ত ডোজ় বা বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা নিয়ে। বিশেষত যাঁরা বয়স্ক বা অন্য রোগের কারণে যাঁদের সংক্রমণের সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি, তাঁদের ক্ষেত্রে ভ্যাকসিন নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে বলে মনে করছে কেন্দ্র।

টিকাকরণ সংক্রান্ত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপে বৈঠক রয়েছে আজ। আর সেই বৈঠকেই এই তৃতীয় ডোজ়ের বিষয়ে আলোচনা হবে। ক্যান্সার আক্রান্ত, এইডস আক্রান্তদের সেই তালিকায় রাখা হচ্ছে যাঁদের সংক্রমণের সম্ভাবনা বেশি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই তৃতীয় ডোজ় বা অতিরিক্ত ডোজ় কিন্তু বুস্টার ডোজ় নয়। প্রাথমিকভাবে যে টিকা নেওয়া হয়েছে, নির্দিষ্ট মেয়াদের পর তার কার্যকারিতা ফুরিয়ে এলে দেওয়া হয় বুস্টার ডোজ়। কিন্তু, এ ক্ষেত্রে তেমনটা নয়। এ ক্ষেত্রে যাঁদের প্রয়োজন শুধু তাঁদের আলাদা করে অতিরিক্ত ডোজ় দেওয়ার কথা ভাবা হচ্ছে।

সম্প্রতি ওমিক্রনের দাপট সামনে আসতেই বুস্টার ডোজ় নেওয়ার প্রয়োজনীয়তার কথা সামনে এসেছে। কিছুদিন আগেই সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পক্ষ থেকে আর্জি জানানো হয়েছে, যাতে করোনার নতুন ভ্যারিয়েন্টের কথা মাথায় রেখে কোভিশিল্ডকে বুস্টার ডোজ় হিসেবে প্রয়োগ করার অনুমতি দেওয়া হয়। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ভারতে এখন যথেষ্ট ভ্যাকসিন মজুত রয়েছে, এই পরিস্থিতিতে যাদের দুটি করে ডোজ় নেওয়া হয়ে গিয়েছে, তাদের বুস্টার ডোজ প্রয়োগের ছাড়পত্র দেওয়া হোক।

ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের (ডিসিজিআই) কাছে আবেদন জানিয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ব্রিটেনে মেডিসিন এবং হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ক্ষেত্রে বুস্টার ডোজ় দেওয়ার অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন সংস্থার এক কর্তা।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (Indian Council of Medical Research) প্রধান ডাঃ বলরাম ভার্গভঅবশ্য জানিয়েছেন, এখনও অবধি এমন কোনও বিজ্ঞানসম্মত প্রমাণ মেলেনি যার পরিপ্রেক্ষিতে বলা যেতে পারে যে বুস্টার ডোজ় আবশ্যক। ভার্গভ বলেন, “দেশের সব প্রাপ্তবয়স্ক নাগরিকদের করোনা টিকা দেওয়া এবং বিশ্বব্যাপি টিকা গ্রহণের জন্য উপযুক্ত সকলের টিকার বন্দোবস্ত করাই এখন সরকারের প্রধান অগ্রাধিকার।”

সাম্প্রতিককালে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সহ অনেকেই বুস্টার ডোজ় শুরু করার অনুমতি চেয়ে কেন্দ্রের কাছে আবেদন করেছিলেন। সেই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছিলেন, “এই ইস্যুতে কেন্দ্রীয় সরকার সরাসরি সিদ্ধান্ত নিতে পারে না। যখন আইসিএমআর জানাবে যে বুস্টার ডোজ় দেওয়া প্রয়োজন, একমাত্র তখন এই নিয়ে পদক্ষেপ করা হবে।”

আরও পড়ুন : Omicron Symptoms : দুর্বল শরীর, গলায়-গায়ে ব্যাথার অনুভূতি; ওমিক্রনে আক্রান্ত পাঁচ ব্যক্তির মধ্যে কী কী উপসর্গ?