২০২৫-এর মধ্যেই ভারতের বুক থেকে হারিয়ে যাবে মিগ-২১! বসে যাচ্ছে অভিনন্দনের স্কোয়াড্রনও

MiG-21 Bison: সেপ্টেম্বরের মধ্যেই বসিয়ে দেওয়া হবে অভিনন্দন বর্তমানের ৫১ স্কোয়াড্রন। ২০২৫ সালের মধ্যে বসিয়ে দেওয়া হবে মিগ-২১'এর সবকটি বিমানই।

২০২৫-এর মধ্যেই ভারতের বুক থেকে হারিয়ে যাবে মিগ-২১! বসে যাচ্ছে অভিনন্দনের স্কোয়াড্রনও
ভারতীয় বায়ুসেনার ভিত্তি হয়ে উঠেছিল মিগ-২১ বাইসন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 7:57 PM

নয়াদিল্লি: মিগ-২১ বাইসন – ভারতীয় বায়ুসেনায় এখন এই যুদ্ধবিমানের নাম হয়েছে ‘উড়ন্ত কফিন’। গত কয়েক বছরে একের পর এক মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ভেঙে পড়েছে। মৃত্যু হয়েছে বহু পাইলটের। সর্বশেষ ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার (২৮ জুলাই) রাতে, রাজস্থানের বারমেরে। একটি মিগ-২১ টাইপ ৬৯ যুদ্ধবিমান ভেঙে পড়ে মৃত্যু হয়েছে দুই পাইলটেরই। ঠিক তার পরের দিনই শুক্রবার (২৯ জুলাই), ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে জানানো হল চলতি বছরের সেপ্টেম্বরের শেষের দিকে মিগ-২১ বাইসন যুদ্ধবিমানের আরও এক স্কোয়াড্রনকে বসিয়ে দেওয়া হবে। এরপরও পরিষেবায় থাকবে আরও তিনটি মিগ-২১ বাইসন স্কোয়াড্রন। সেগুলিকেও ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে বসিয়ে দেওয়া হবে।

সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদনে আইএএফ-এর এক সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, “শ্রীনগর বিমান ঘাঁটিতে যে ৫১ স্কোয়াড্রন রয়েছে, সেটিকে ৩০ সেপ্টেম্বর বসিয়ে দেওয়া হবে। এর পরে, বাহিনীতে আর মাত্র তিনটি স্কোয়াড্রন থাকবে। ২০২৫ সালের মধ্যে পর্যায়ক্রমে বসিয়ে দেওয়া হবে। প্রতি বছর, একটি করে স্কোয়াড্রনকে অবসরে পাঠানো হবে।” প্রসঙ্গত, ৫১ স্কোয়াড্রনের উইং কমান্ডার হিসেবেই পাকিস্তানি যুদ্ধবিমানের হামলা ঠেকিয়েছিলেন অভিনন্দন বর্তমান।

গত শতাব্দীর ছয়ের দশকে, প্রথমবার মিগ-২১ যুদ্ধবিমানগুলিকে ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। ১৯৬৩ সালে ভারত প্রথম একক ইঞ্জিনের মিগ-২১ বিমান পেয়েছিল। তারপর থেকে এই যুদ্ধবিমানের বিভিন্ন প্রকরণের ৮৭৪টি বিমান বাহিনীতে অন্তর্ভূক্ত করা হয়েছিল। দীর্ঘদিন ধরে এই বিমানগুলি পরিষেবা দিয়েছে। তবে, সোভিয়েত যুগের এই যুদ্ধবিমানগুলি সম্প্রতি একের পর এক নিরাপত্তা সংক্রান্ত সমস্যায় পড়েছে। বৃহস্পতিবার, রাত ৯টা বেজে ১০ মিনিট নাগাদ রাজস্থানের বারমেরে ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ প্রশিক্ষণ বিমান ভেঙে পড়ে। দুই পাইলট বিমানটি নিয়ে প্রশিক্ষণ নিচ্ছিলেন। দুর্ঘটনায় ফ্লাইট লেফটেন্যান্ট এ বল এবং উইং কমান্ডার রানার মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, গত কয়েক বছরে অন্তত ৬ টি মিগ-২১ বিমান দুর্ঘটনার কবলে পড়েছে, মৃত্যু হয়েছে আইএএফ-এর পাঁচজন পাইলটের। ধীরে ধীরে আইএএফ-এর মিগ-২১ ফাইটার জেটগুলিকে বসিয়ে দিয়ে, তার বদলে সুখোই-৩০ এবং দেশীয় হালকা যুদ্ধবিমান তেজস-কে বাহিনীতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বস্তুত, অনেক আগেই মিগ-২১ যুদ্ধবিমানের সবকটি স্কোয়াড্রন-কে অবসরে পাঠানোর কথা ছিল। কিন্তু, এলসিএ তেজস বিমানগুলির অন্তর্ভূক্তিতে দেরি হওয়ায়, এখনও আইএএফকে মিগ-২১ যুদ্ধবিমানগুলি ব্যবহার করে যেতে হচ্ছে।

গত ৬০ বছরে মিগ-২১ বিমান ভারতীয় বিমানবাহিনীর প্রধান ভিত্তি হয়ে উঠেছে। ২০১৯ সাল পর্যন্ত মোট ১,২০০টিরও বেশি মিগ যুদ্ধবিমান ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৯ সালে এই বিমান লাইমলাইটের আলোকবৃত্তে এসেছিল। ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি মিগ-২১ বৈাইসন বিমানের ৫১ স্কোয়াড্রন ভারতে পাকিস্তানি বায়ুসেনার হামলার প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছিল। বালাকোট ভারত এয়ারস্ট্রাইক করার একদিন পরই এফ-১৬ ফাইটার জেট নিয়ে ভারতের আকাশসীমায় ঢুকে পড়েছিল পাক বিমান বাহিনী। উইং কমান্ডার অভিনন্দন বর্তমান মিগ-২১ বাইসন বিমান নিয়েই একটি পাকিস্তানি এফ-১৬ যুদ্ধবিমানকে গুলি করে নামিয়েছিলেন।