Punjab Congress : সিধু নন, ক্যাপ্টেনের ছেড়ে যাওয়া কুর্সিতে সুনীল জাকড়?

Next CM of Punjab: এখনও পর্যন্ত যা খবর, তাতে নতুন মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন সুনীল জাকর। এছাড়া অম্বিকা সোনি এবং বিজয় ইন্দর শিংলাকে নিয়েও আলোচনা হচ্ছে বলে দলীয় সূত্রে খবর।

Punjab Congress : সিধু নন, ক্যাপ্টেনের ছেড়ে যাওয়া কুর্সিতে সুনীল জাকড়?
সিধুর পরিবর্তে নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি হতে পারেন সুনীল জাকর। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 7:00 AM

চণ্ডীগঢ়: প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Amarinder Singh)। আর অন্যদিকে দলের প্রদেশ কংগ্রেসের সভাপতি নভজ্যোৎ সিং সিধু (Navjot Singh Sidhu)। কেউ কাউকে ছেড়ে কথা বলেন না। আর এই দু’জনকে সামাল দিতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে কংগ্রেস হাই কম্যান্ড (Congress High Command)। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি তা আজ অমরিন্দর সিংয়ের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা থেকেই স্পষ্ট। পঞ্জাবের দায়িত্বে থাকা কংগ্রেস নেতা হরিশ রাওয়াতেরও রাতের ঘুম উড়েছে দুই তাবড় নেতাকে সামাল দিতে।

কংগ্রেসের দলীয় পর্যবেক্ষকরা ইতিমধ্যেই চণ্ডীগঢ়ে পৌঁছে গিয়েছেন। দলীয় সূত্রে খবর, আজ রাত, অথবা আগামিকাল সকালের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম। এখনও পর্যন্ত যা খবর, তাতে নতুন মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন সুনীল জাকর। এছাড়া অম্বিকা সোনি এবং বিজয় ইন্দর শিংলাকে নিয়েও আলোচনা হচ্ছে বলে দলীয় সূত্রে খবর। তবে যাঁকে নিয়ে এত জল্পনা, সেই নভজ্যোৎ সিং সিধুর নাম আপাতত মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে রাখছে না কংগ্রেস হাইকমান্ড।

অমরিন্দর সিং আর নভজ্যোৎ সিং সিধুর মধ্যে এই অন্তর্কলহ প্রকাশ্যে এসে যাওয়ার পর আর নতুন কোনও বিবাদের সুযোগ রাখছে না কংগ্রেস। আর তাছাড়া এই দলীয় কোন্দলের জেরে জাতীয় রাজনীতিতে নাকও কাটা গিয়েছে কংগ্রেসের। তাই আপাতত অমরিন্দরের জায়গায় সিধুকে বসিয়ে সেই কোন্দলের আগুনে আর নতুন করে ঘি ঢালতে চাইছে না কংগ্রেস নেতৃত্ব।

পাশাপাশি এমনটাও শোনা যাচ্ছে, আসন্ন বিধানসভা নির্বাচনে পঞ্জাব কংগ্রেসের নেতৃত্ব দেবেন না নতুন মুখ্যমন্ত্রী। এর আগে কংগ্রেস হাই কমান্ডের থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, আসন্ন বিধানসভা নির্বাচনে অমরিন্দর সিংয়ের নেতৃত্বেই ময়দানে নামবে পঞ্জাব কংগ্রেস। আর এই সিদ্ধান্ত মোটেই ভাল চোখে দেখেননি নভজ্যোৎ সিং সিধুর ঘনিষ্ঠরা। পঞ্জাব কংগ্রেসের সাধারণ সম্পাদক পরগত সিং তো রবিবার সরাসরি হরিশ রাওয়াতকে এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন করেছিলেন। সিধু ঘনিষ্ঠ বলে পরিচিত পরগত সিং অমরিন্দর সিংয়ের নেতৃত্বে ভোটে লড়ার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন । সরাসরি ক্ষোভ উগরে দিয়ে বলেছিলেন, তিন মাস আগে যখন হাই কমান্ডের তৈরি করে দেওয়া খাগড়ে কমিটির সঙ্গে দেখা করেছিলেন দলীয় বিধায়করা, তখনই ঠিক হয়ে গিয়েছিল আসন্ন বিধানসভা নির্বাচনে সোনিয়া গান্ধি ও রাহুল গান্ধির নেতৃত্ব ভোটে লড়া হবে। এখন যদি বলা হয়, অমরিন্দর সিংয়ের নেতৃত্বে ভোট ময়দানে নামা হবে, তাহলে তাঁকে এও বলতে হবে, কেন এই সিদ্ধান্ত নেওয়া হল ।”

এখন পঞ্জাব কংগ্রেসের তরফে আসন্ন ভোটে অমরিন্দর সিং নেতৃত্ব দেবেন কি না, তা স্পষ্ট করে বলা মুশকিল। তবে এটি স্পষ্ট করে দেওয়া হয়েছে, নতুন মুখ্যমন্ত্রীর নেতৃত্ব দল কোনওভাবেই নির্বাচনী লড়াইয়ে নামবে না।

আর নতুন মুখ্যমন্ত্রী হওয়ার দৌঁড়ে যিনি সবথেকে বেশি এগিয়ে রয়েছেন, সেই সুনীল জাখর হলেন পঞ্জাব কংগ্রেসের প্রাক্তন সভাপতি। সুনীল জাখরের বাবা বলরাম জাখর লোকসভার অধ্যক্ষ ছিলেন। ৬৭ বছর বয়সি এই কংগ্রেস নেতা তিন বার বিধায়ক হয়েছেন। ২০০২ – ২০১৭ সাল পর্যন্ত আবোহার বিধানসভা কেন্দ্রের বিধায়ক ছিলেন। এরপর উপনির্বাচনে জিতে লোকসভার সাংসদও হয়েছিলেন কিছুদিন। শিরোমণি অকালি দল ও বিজেপির জোট সরকারের সময় বিরোধী দলনেতার দায়িত্বও সামলেছেন সুনীল জাখর। সব হিসেব মিলিয়ে দেখতে গেলে কংগ্রেসের হাতে এখন এই অন্তর্কলহ দূর করতে এমন একজন পোড় খাওয়া, দুঁদে রাজনীতিবিদকেই দরকার মুখ্যমন্ত্রীর আসনে। আর সেদিক থেকে দেখতে গেলে অবশ্যই কংগ্রেসের প্রথম পছন্দ সুনীল জাখর।

আরও পড়ুন : AAP on Congress : ‘গেম অব থ্রোনস’ চলছে, টাইটানিকের মতো ডুববে পঞ্জাব কংগ্রেস