Dengue : বাড়ছে ডেঙ্গির প্রকোপ, ১১ রাজ্যের ব্লাড ব্যাঙ্ককে প্রস্তুত থাকার নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের

Health Ministry: জ্বর সংক্রান্ত বিষয় নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা, কনট্যাক্ট ট্রেসিং এবং ভেক্টর কন্ট্রোল নিয়ে কথা হয় আজকের উচ্চ পর্যায়ের বৈঠকে।

Dengue : বাড়ছে ডেঙ্গির প্রকোপ, ১১ রাজ্যের ব্লাড ব্যাঙ্ককে প্রস্তুত থাকার নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের
১১ রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য মন্ত্রক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 9:45 PM

নয়াদিল্লি : একে তো করোনা (Coronavirus) নিয়ে উদ্বেগ রয়েই গিয়েছে, তার উপর আবার নতুন করে মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে ডেঙ্গু (Dengue)। দেশের অন্তত ১১ টি রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি ক্রমে জটিল হতে শুরু করেছে। আর এই নিয়ে যথেষ্ট চিন্তায় রয়েছে স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। আজ সেরোটাইপ -২ ডেঙ্গি থেকে দেশবাসীকে সতর্ক থাকার কথা জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌড়ার সঙ্গে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। মূলত দেশের বর্তমান করোনা পরিস্থিতি এবং তার মোকাবিলায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা নিয়েই আলোচনা হয় বৈঠকে।

সূত্রের খবর, ওই বৈঠকে দেশের অন্তত ১১ টি রাজ্যে বাড়তে থাকা ডেঙ্গির প্রকোপ নিয়েও কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। রাজ্যগুলি ডেঙ্গি হয়েছে কি না, তা যাতে দ্রুত শনাক্ত করা হয়, জ্বর সংক্রান্ত তথ্যের জন্য হেল্পলাইন নম্বর চালু করা সহ যে পদক্ষেপগুলি করেছে, সেই সব নিয়েই কথা হয় আজকের বৈঠকে। এর পাশাপাশি পর্যাপ্ত টেস্টিং কিট এবং কেন এই প্রকোপ বাড়ল তার জন্য ব়্যাপিড রেসপন্স টিম পাঠানোর কথাও হয়েছে। একইসঙ্গে জ্বর সংক্রান্ত বিষয় নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা, কনট্যাক্ট ট্রেসিং এবং ভেক্টর কন্ট্রোল নিয়ে কথা হয় আজকের উচ্চ পর্যায়ের বৈঠকে।

ডেঙ্গি হলে অন্যতম বড় যে সমস্যাটি হয়, তা হল রক্তে অনুচক্রিকার সংখ্যা হঠাৎ অনেকটা কমে যায়। আর এই সমস্যা মোকাবিলায় ব্লাড ব্যাঙ্কগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। ব্লাড ব্যাঙ্কগুলিতে যাতে পর্যাপ্ত পরিমানে রক্ত এবং বিশেষ করে প্লেটলেট মজুত থাকে, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

আজকের বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সদস্য চিকিৎসক ভি কে পল এবং অন্যান্য আধিকারিকরা।

কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌড়া আজ আরও একবার করোনা পরিস্থিতি নিয়ে সতর্ক করে দিয়েছেন। বলেছেন, করোনার সংক্রমণ এখন অনেকটা কমে এসেছে দেশে। এই পরিস্থিতিতে আর কোনওরকম গাফিলতি নয়। করোনা সংক্রান্ত বিধিনিষেধ কঠোরভাবে পালন করতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত আজ সকালের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৬৬২ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ৩৪ হাজার ৪০৩। দু’সপ্তাহ আগেও এই সংখ্যাটা বেড়ে গিয়ে প্রায় ৪৫ হাজারের গণ্ডি ছুঁয়েছিল। এরপর এক ধাক্কায় তা কমে দাঁড়ায় ৩৩ হাজারে। পরপর কয়েকদিন সংখ্যাটা ৩০ হাজারের নীচেই ছিল। এরপর সংখ্যাটা আবার ৩০ হাজার ছাড়াল। দেশের মোট আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ৩ কোটি ৩৪ লাখ ১৭ হাজার ৩৯০। গতকাল আক্রান্ত হয়ছেন ৩ কোটি ৩৩ লাখ ৮১ হাজার ৭২৮।

আরও পড়ুন : India Corona Update: দেশে ফের বাড়ছে দৈনিক করোনা সংক্রমণ, তবে মৃত্যু কমে ২৮১