Air India: বিমান যাত্রীদের জন্য বেশ কিছু বদল আনছে Air India, জানলে আপনার মন ভাল হয়ে যাবে

DGCA: এয়ার ইন্ডিয়ার বিমান যাত্রীরা সংস্থার বিমান পরিষেবা নিয়ে অভিযোগ দায়ের করেছিল। পরিসংখ্যান খতিয়ে দেখা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার প্রতি ১০ হাজার জন যাত্রীর মধ্যে ২.৪ জন বিমান পরিষেবা নিয়ে অভিযোগ দায়ের করেছেন।

Air India: বিমান যাত্রীদের জন্য বেশ কিছু বদল আনছে Air India, জানলে আপনার মন ভাল হয়ে যাবে
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 9:00 AM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারের থেকে এয়ার ইন্ডিয়া (Air India) বিমান সংস্থা ইতিমধ্যেই অধিগ্রহণ করেছে টাটা গোষ্ঠী। তবে বেশ কিছুদিন আগেই জনপ্রিয় এই বিমান পরিবহণ সংস্থা ডিজিসিএ-র (DGCA) শাস্তির মুখে পড়েছিল। বিভিন্ন যাত্রীদের থেকে অভিযোগ পেয়েই বিমান সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ করেছিল বিমান পরিবহণ নিয়ামক সংস্থা। শাস্তির পর বিমান পরিষেবার ক্ষেত্রে বেশ কিছু বদল আনতে চলেছে এয়ার ইন্ডিয়া। এই বদলের ফলে এই বিমান সংস্থার যাত্রীদের অনেকেটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। টাটার আওতায় থাকা এই সংস্থা যাত্রী পরিষেবার ক্ষেত্রে বেশ কিছু নজরকাড়া বদল আনবে। টিকিট বুকিং থেকে শুরু করে অনবোর্ড বিমান পরিষেবা সবকিছুতেই বদল আনবে এয়ার ইন্ডিয়া। সম্প্রতি, এয়ার ইন্ডিয়াকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছিল ডিজিসিএ। এক যাত্রীরে কাছে বৈধ টিকিট থাকা সত্ত্বেও তাঁকে বিমান উঠতে দেওয়া হয়নি, এমনকী পরবর্তীকালে তাঁরে ক্ষতিপূরণও দেওয়া হয়নি, সেই কারণে এয়ার ইন্ডিয়াকে জরিমানা করা হয়েছিল। বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং দিল্লির বিভিন্ন ঘটনা যাচাই করে নেওয়ার পরই এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে পদক্ষেপ করেছিল ডিজিসিএ। এর আগেই ইন্ডিগো, স্পাইসজেটের মতো বিমান সংস্থাগুলিকে জরিমানা করেছিল ডিজিসিএ।

এয়ার ইন্ডিয়ার বিমান যাত্রীরা সংস্থার বিমান পরিষেবা নিয়ে অভিযোগ দায়ের করেছিল। পরিসংখ্যান খতিয়ে দেখা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার প্রতি ১০ হাজার জন যাত্রীর মধ্যে ২.৪ জন বিমান পরিষেবা নিয়ে অভিযোগ দায়ের করেছেন। সেখানে ইন্ডিগো, ভিস্তারার মতো বিমান সংস্থায় অভিযোগের সংখ্যা ০.১ টি। ইন্ডিগো অধিগ্রহণের সময় রতন টাটা জানিয়েছিলেন, ‘টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার নতুন গ্রাহকদের স্বাগত জানাচ্ছে, যাত্রী স্বাচ্ছন্দ্যে অনেকদূর এগিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য।” টাটার অধিগ্রহণের পর থেকে এয়ার ইন্ডিয়াতে একাধিক বদল এসেছিল। এয়ার ইন্ডিয়া বিমান পরিষেবায় যাত্রীদের প্রথম পছন্দ। টিকিট বুকিং, বিমানের সময়সূচি, ই-কমার্সের মতো একাধিক বিষয়ে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছিল। Airbus A350s-র অনেক বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছিল এই সংস্থা। এখন যাত্রী পরিষেবা ও স্বাচ্ছন্দ্যে এয়ার ইন্ডিয়ার আনা নতুন পদক্ষেপ গুলি যাত্রীদের মন জয় করতে পারে কিনা সেটাই এখন দেখার।