ভিতরে অপেক্ষা করছে বিমান, গেট থেকেই ভারতীয় সহ ১৫০ জনকে বন্দি বানাল তালিবান

একটি স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে ১৫০ জনকে বন্দি বানানোর খবর জানা গিয়েছে।

ভিতরে অপেক্ষা করছে বিমান, গেট থেকেই ভারতীয় সহ ১৫০ জনকে বন্দি বানাল তালিবান
হামিদ কারজ়াই বিমানবন্দর।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 1:19 PM

কাবুল: আসল রূপ ধরেছে তালিবানরা। বিমানবন্দরের গেটের কাছ থেকেই বন্দি বানানো হল কমপক্ষে ১৫০ জনকে। এদের মধ্যে অধিকাংশই ভারতীয় বলে জানা গিয়েছে। একটি স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে বন্দি বানানোর খবর জানা গিয়েছে। বিদেশ মন্ত্রকের তরফে খবরের সত্য়তা যাচাইয়ের চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে। এদিকে, তালিবানের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

এ দিন ভোরেই ভারতীয় বায়ুসেনার একটি বিমান কমপক্ষে ৮৫ জন ভারতীয়কে নিয়ে কাবুল বিমানবন্দর থেকে রওনা দেয়। এখনও বিমানবন্দরে দাঁড়িয়ে রয়েছে বায়ু সেনার অপর একটি বিমান। সেই বিমানেই ফেরার কথা ছিল এই ভারতীয়দের। বিমানবন্দরে পৌঁছলেই তাদের নিয়ে রওনা দিত বিমানটি। কিন্তু প্রবেশপথের কিছুটা আগেই হামলা চালায় তালিবানরা। বন্দি বানিয়ে নেওয়া হয় কমপক্ষে ১৫০ জনকে।

তালিবানদের হাত থেকে কোনওমতে পালিয়ে আসা এক ব্যক্তি জানিয়েছেন, বন্দিদের মধ্যে বেশ কিছু জন আফগান নাগরিক ও শিখ আফগান রয়েছেন, তবে অধিকাংশই ভারতীয়। এরা সকলেই রুজিরুটির জন্য আফগানিস্তানে ছিলেন। ভারতীয় দূতাবাসের তরফে তাদের সঙ্গে যোগাযোগ করার পরই তারা দুপুর একটা নাগাদ বড় গাড়িতে করে বিমানবন্দরের গেটের কাছে পৌঁছয়। কিন্তু সঠিকভাবে যোগাযোগ না হওয়ায় বিমানবন্দরের বাইরেই আটকে পড়েন তারা। আচমকাই সেখানে বেশ কিছু তালিবান হাজির হয়। তাদের হাতে কোনও অস্ত্র ছিল না, তারা অন্য গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করানোর প্রতিশ্রুতি দেয়। গাড়ির দরজা খোলা হলেই ভিতরে উপস্থিত পুরুষদের মারধর করা হয় ও গাড়িটি নিয়ে কাবুলের তারাখিলের দিকে চলে যায়।  ওই ব্য়ক্তির দাবি, তিনি ও তাঁর স্ত্রী এবং হাতে গোনা কয়েকজনই তালিবানদের হাত থেকে বেঁচে পালিয়ে আসতে পেরেছেন। বাকিদের কী হবে, তা জানা নেই। যদিও তালিবানের মুখপাত্র আহমাদুল্লাহ ওয়াসেক এই অভিযোগ অস্বীকার করেছেন।

প্রথম ধাপে ৪৫ জন, দ্বিতীয় ধাপে ১২০ ও তৃতীয় ধাপে ৮৫ জনকে ফিরিয়ে আনা হলেও এখনও প্রায় এক হাজারের মতো ভারতীয় যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে আটকে রয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, পারিপার্শিক পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর যে উদ্ধারকার্যে ক্রমাগত বাধার সৃষ্টি হচ্ছে। এছাড়া অনেকে দূতাবাসে নিজেদের নাম নথিভুক্ত না করায় তাদের খুঁজে বের করতেও সমস্যায় পড়তে হচ্ছে।

গতরাতেই বায়ুসেনার আরেকটি সি-১৭ বিমান কাবুলে পৌঁছেছে। সেই বিমানে কমপক্ষে ২৫০ জন ভারতীয়কে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের। ভারত সরকারের তরফে জানানো হয়েছে, আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে আমেরিকার সঙ্গে সমন্বয় রক্ষা করছে নয়া দিল্লি। কাবুল বিমানবন্দর ও আশেপাশের এলাকার প্রতি মুহূর্তের আপডেট নেওয়া হচ্ছে। মার্কিন বাহিনীর সবুজ সঙ্কেত মিললেই বিমান ওঠানামা করবে।

আটকে থাকা প্রায় কয়েক হাজার ভারতীয়দের মধ্যে প্রায় ২০০ জন শিখ ও হিন্দুরা রয়েছে বলেও জানা গিয়েছে। তারা কাবুলের গুরুদ্বারে আশ্রয় নিয়েছেন।  আরও পড়ুন: তালিবানদের নজর এড়িয়ে ভোরেই উড়ান বায়ুসেনার, দেশে ফিরছে আরও ৮৫ ভারতীয়