Ashok Gehlot vs Shashi Tharoor: গেহলটের ‘বুড়ো হাড়ের ভেল্কি’ বনাম থারুরের ‘চোস্ত ইংরেজি বাণ’, সভাপতির লড়াইয়ে খেল দেখাবেন কে?

Congress President Election: অশোক গেহলটের ঘনিষ্ট মহলের সূত্রেই খবর, আগামী ২৬ সেপ্টেম্বর কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমা দিতে পারেন রাজস্থানের তিনবারের মুখ্যমন্ত্রী।

Ashok Gehlot vs Shashi Tharoor: গেহলটের 'বুড়ো হাড়ের ভেল্কি' বনাম থারুরের 'চোস্ত ইংরেজি বাণ', সভাপতির লড়াইয়ে খেল দেখাবেন কে?
অশোক গেহলট বনাম শশী থারুরের ল়ড়াই কংগ্রেস সভাপতি পদের জন্য।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 6:24 AM

নয়া দিল্লি: একজনের তুখোড় ইংরেজির সামনে মুখ খোলার সাহস দেখান না কেউ, অন্যজন বুড়ো হাড়েও ভেল্কি দেখিয়ে দখল করে রেখেছেন মুখ্যমন্ত্রীর গদি। এবার মুখোমুখি লড়াই কংগ্রেসের দুই পোড় খাওয়া নেতার। অশোক গেহলট বনাম শশী থারুর। কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হচ্ছেন এই দুই প্রজন্মের নেতা, এমনটাই সূত্রের খবর। সোমবারই জানা গিয়েছিল যে কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রার্থী হতে পারেন শশী থারুর। সভাপতির দৌড়ে সামিল হওয়ার জন্য তাঁকে সম্মতি দিয়েছেন বর্তমান কার্যনির্বাহী সভাপতি সনিয়া গান্ধী। এরপরই উঠে আসে আরেক প্রতিদ্বন্দ্বীর নাম। তিনি আর কেউ নন, সনিয়া গান্ধীর ‘অত্যন্ত ঘনিষ্ঠ’ হিসাবে পরিচিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

এতদিন ধরে শুধু গান্ধী পরিবারের কথাতেই পরিচালিত হয়েছে দল। নামেই নির্বাচন হত সভাপতি, প্রতিবারই ক্ষমতা ও যাবতীয় দায়িত্ব দেওয়া হত গান্ধী পরিবারের সদস্যদের হাতে। দীর্ঘ ২২ বছর পর সেই প্রথার ব্যতিক্রম হতে চলেছে। কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে অংশ নিচ্ছেন না গান্ধী পরিবারের সদস্যরা। অ-গান্ধী মুখ হিসাবে কারা নির্বাচনে প্রার্থী হবেন, তা নিয়ে জল্পনা আগে থেকেই ছিল। এবার সামনে এল অশোক গেহলট ও শশী থারুরের নাম। আগামী ১৭ অক্টোবর কংগ্রেসের সভাপতি নির্বাচন হওয়ার কথা। এই নির্বাচনেই মুখোমুখি লড়াই হতে পারে এই দুই নেতার।

অশোক গেহলটের ঘনিষ্ট মহলের সূত্রেই খবর, আগামী ২৬ সেপ্টেম্বর কংগ্রেসের জাতীয় সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমা দিতে পারেন রাজস্থানের তিনবারের মুখ্যমন্ত্রী। অন্যদিকে, কেরলের তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুরও ইতিমধ্যে সভাপতি পদের নির্বাচনে লড়ার জন্য সনিয়ার অনুমতি পেয়েছেন। তিনিও সেপ্টেমেবরের শেষভাগে বা অক্টোবরের শুরুতে মনোনয়ন পত্র জমা দিতে পারেন।

এদিকে, অশোক গেহলটের নাম প্রার্থী হিসাবে উঠে আসতেই নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে ফের একবার প্রশ্ন উঠেছে দলের অন্দরেই। দলীয় সূত্রে খবর, রাজস্থানের মুখ্যমন্ত্রীকেই নির্বাচনে সমর্থন জানাবেন গান্ধী পরিবারের সদস্যরা। গেহলট যদি সভাপতি হিসাবে নির্বাচিত হন, তবে কংগ্রেসের পরিচালনার আসল চাবিকাঠি সেই গান্ধী পরিবারের হাতেই থাকবে। কারণ তিনি বরাবরই গান্ধী পরিবারের প্রতিই নিজের আনুগত্য প্রকাশ করেছেন।

যদিও অশোক গেহলট নিজে বরাবরই চেয়ে এসেছেন যে সভাপতির দায়িত্ব রাহুল গান্ধীর হাতেই থাকুক। সম্প্রতিই প্রদেশ কংগ্রেস কমিটির বৈঠকে তিনি এই সংক্রান্ত প্রস্তাবনাও পাশ করিয়েছেন। তাঁর দেখাদেখি হিমাচল প্রদেশ, চণ্ডীগঢ় ও পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেস কমিটিও রাহুল গান্ধীকেই সভাপতি দেখতে চেয়ে প্রস্তাবনা পাশ করেছে।