বিতর্কিত জমিতে থাকবে কেন্দ্রীয় বাহিনী, অসম-মিজোরামের বিবাদ মেটাতে সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের

Assam Mizoram Clash: স্বরাষ্ট্রমন্ত্রকের মধ্যস্থতায় এ দিন প্রায় দু'ঘণ্টা বৈঠক চলে দুই রাজ্যের।

বিতর্কিত জমিতে থাকবে কেন্দ্রীয় বাহিনী, অসম-মিজোরামের বিবাদ মেটাতে সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রকের
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 9:16 PM

কলকাতা: কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হস্তক্ষেপের পরই অসম-মিজোরাম সীমানায় শান্তি ফেরার ইঙ্গিত মিলতে শুরু করেছে। বিগত কয়েকদিন যাবৎ চলা অশান্তি মেটাতে সমস্যা মেটাতে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হস্তক্ষেপের আবেদন জানিয়েছিলেন। সেই আবেদন শুনে বুধবার অসম ও মিজোরামের মুখ্যসচিবদের নিয়ে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। সেই বৈঠকেই একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। যার পর খুশি উভয় পক্ষই।

সূত্রের খবর, স্বরাষ্ট্রমন্ত্রকের মধ্যস্থতায় এ দিন প্রায় দু’ঘণ্টা বৈঠক চলে দুই রাজ্যের। বৈঠকে অসম ও মিজোরামের মুখ্যসচিব এবং রাজ্যের পুলিশ প্রধান উপস্থিত ছিলেন। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, এখন থেকে বিতর্কিত জমিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান মোতায়েন করা হবে। এর পাশাপাশি ৩০৬ নম্বর জাতীয় সড়কেও সর্বক্ষণ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিএপিএফ-র তত্ত্বাবধানে এই বাহিনী কাজ করবে বলে জানা গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে। আরও খবর, কেন্দ্রের মধ্যস্থতায় হওয়া এই সমাধানে আপাতত খুশি অসম এবং মিজোরাম সরকার।

দুই রাজ্যের মধ্যে সীমানাবর্তী এই সংঘাত চলে এসেছে কয়েক দশক ধরেই। তবে পরিস্থিতি ঘোরালো হয়ে ওঠে গত রবিবার। সীমানার গ্রামের আটটি বাড়ি পুড়িয়ে দেয় দুষ্কৃতীরা। এরপরই সোমবার সকাল থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। দফায় দফায় দুই রাজ্যের বাসিন্দা ও পরে পুলিশদের মধ্যে সংঘর্ষ বাধে। সোমবার ৬ ঘণ্টা ধরে চলা সংঘর্ষে অসম পুলিশের ৬ কর্মীর মৃত্যু হয়। এ দিন আরও এক পুলিশকর্মীর মৃত্যু হওয়ায় মোট মৃতের সংখ্যা ৭-এ পৌঁছেছে। স্থানীয় বাসিন্দা ও পুলিশ কর্মী মিলিয়ে আহতের সংখ্যা ৫০ ছাড়িয়ে যায়। সেই বিবাদের রেশ বুধবার পর্যন্ত মেটেনি। অবশেষে স্বরাষ্ট্রমন্ত্রকের হস্তক্ষেপে বের করা হল সমাধান সূত্র। আরও পড়ুন: বিশ্লেষণ: ব্রিটিশ যুগের ‘ক্ষত’ অসম-মিজোরাম সীমানায়, এখনও ঘা শুকালো না কেন?