RSS in Meeting: বাংলাদেশে হিন্দু আক্রমণ, জ্বালানির মূল্য বৃদ্ধি সহ একাধিক ইস্যুতে বৈঠকে আরএসএস

RSS, BJP, আরএসএস মনে করছে, জ্বালানি থেকে সরকারের কর আদায় এবং জনগণের প্রয়োজনের মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করা উচিৎ। বিজেপির পথপ্রদর্শক সংগঠন কেন্দ্রের শাসক দলকে জ্বালানির দাম নিয়ন্ত্রণে রাখা নিয়ে পরামর্শ দেবে বলেই মনে করা হচ্ছে।

RSS in Meeting: বাংলাদেশে হিন্দু আক্রমণ, জ্বালানির মূল্য বৃদ্ধি সহ একাধিক ইস্যুতে বৈঠকে আরএসএস
মোহন ভাগবত (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Oct 27, 2021 | 1:06 PM

নয়া দিল্লি: বাংলদেশে হিন্দুদের ওপর হিংসা, পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধি সহ একাধিক গুরত্বপূর্ণ বিষয় নিয়ে বৈঠকে বসছে বিজেপির (BJP) পথ প্রদর্শক হিসেবে পরিচিত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (Rashtriya Swayamsevak Sangh)। কর্ণাটক তিনদিন ধরে চলবে এই বৈঠক। আগামীকাল ধারওয়াদে এই শুরু হয়ে আগামী শনিবার অবধি চলবে এই বৈঠক। দীর্ঘ দুবছর পর এই ধরনের বৈঠকে বসছে আরএসএস। গত বছর করোনার বাড়বাড়ন্তের কারণ শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় আরএসএসের কর্মসমিতির বৈঠক।

আরএসএস প্রধান মোহন ভগবত (Mohan Bhagwat) এবং সংগঠনর দ্বিতীয় শীর্ষ পদাধিকারী দত্তাত্রেয় হোসাবালে (Dattatreya Hosabale) এই বৈঠকে উপস্থিত থাকবেন। বিজেপির পক্ষ থেকে জাতীয় সাধারণ সম্পাদক বি এল সন্তোষও এই বৈঠকে উপস্থিত থাকবেন।

সূত্র মারফত জানা গিয়েছে সাম্প্রতিক নানা ঘটনার পরিপ্রেক্ষিতে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর। দুর্গাপুজোর সময় বাংলাদেশে (Bangladesh) সংখ্যালঘু হিন্দুদের ওপর যে আক্রমণ হয়েছিল বৈঠকে সেই প্রসঙ্গও উঠবে। বাংলাদেশে হিন্দুদের ওপর আক্রমণর ঘটনার কড়া নিন্দা করেছিল আরএসএস (RSS) ও বিজেপি নেতৃত্ব। তারপর নানা মহলের সমালোচনার মুখে পড়ে আক্রমণকারীদের ওপর কঠোর ব্যবস্থা নেয় বাংলাদেশের শেখ হাসিনা সরকার। সম্প্রতি, এই ধর্মীয় সংঘর্ষে উস্কানি দেওয়ার ঘটনায় প্রধান অভিযুক্তকে আটক করেছে বাংলাদেশ সরকার।

আরএসএসের এক সূত্র জানিয়েছে, এই বৈঠকে জ্বালানির অনিয়ন্ত্রিত দাম বৃদ্ধির প্রসঙ্গটিও উঠতে পারে। যেভাবে প্রতিনিয়ত দেশে জ্বালানির দাম বাড়ছে তাতে নানা রকমের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সাধারণ জনতাকে। পেট্রো পণ্যে লাগামছাড়া মূল্যবৃদ্ধির (Petrol diesel price hike) ফলে প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েই চলেছে। সূত্র মারফত জানা গিয়েছে, আরএসএস মনে করছে, জ্বালানি থেকে সরকারের কর আদায় এবং জনগণের প্রয়োজনের মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করা উচিৎ। বিজেপির পথপ্রদর্শক সংগঠন কেন্দ্রের শাসক দলকে জ্বালানির দাম নিয়ন্ত্রণে রাখা নিয়ে পরামর্শ দেবে বলেই মনে করা হচ্ছে।

আরও জানা গিয়েছে, উত্তর প্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যে আগামী বছরেই বিধানসভা নির্বাচন রয়েছে। ২০২৪ সালের লোক সভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে এই রাজ্যগুল বিজেপির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। সেই রাজ্যগুলির নির্বাচনী রণকৌশল এবং ভোটে জেতার জন্য প্রয়োজনীয় কী কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেই বিষয়ে বিজেপির সঙ্গে আগেভাগেই আলোচনা সেরে রাখতে চাইছে আরএসএস।

আলোচ্যসূচিতে তালিকাভুক্ত অন্যান্য বিষয়গুলির মধ্যে ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরে নানা অনুষ্ঠান এবং গত দুবছর ধরে করোনার সময় আরএসএসের করা কাজের মূল্যায়নও এই বৈঠকের অন্যতম প্রধান আলোচ্য বিষয়। ২০২৫ সালে ১০০ বছরে পা দেবে এই সংগঠন। আরএসএসের ১০০ বছর উদযাপন নিয়েও এই বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন Arjun Singh: কার নির্দেশে সাংসদের বাড়িতে বোমাবাজি? ধৃতদের থেকে নাম আদায়ে তত্‍পর এনআইএ