Ayodhya Deepotsav: ঘরে বসেই অযোধ্যার দীপোৎসবে সামিল হতে পারেন, ৫১ টাকায় প্রদীপ জ্বালানোর সুযোগ

Ayodhya Deepotsav: শনিবার থেকেই অযোধ্যায় দীপাবলির উৎসব শুরু হয়ে গিয়েছে। রবিবার দুপুর ৩টে থেকে সরযূ নদীর তীরে বিভিন্ন ঘাটে এই প্রদীপ জ্বালানোর আয়োজন করা হয়েছে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই দীপোৎসবের উদ্বোধন করবেন। অযোধ্যার ই দীপোৎসবে যোগদান করতে 'Holi Ayodhya Portal' (holyayodhya.com) -এ লগ ইন করতে হবে।

Ayodhya Deepotsav: ঘরে বসেই অযোধ্যার দীপোৎসবে সামিল হতে পারেন, ৫১ টাকায় প্রদীপ জ্বালানোর সুযোগ
সরযূ নদীর তীরে প্রজ্জ্বলিত হবে ২৪ লক্ষ প্রদীপ।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2023 | 8:42 PM

অযোধ্যা: অযোধ্যায় (Ayodhya) এবারের দীপাবলি উৎসব গোটা বিশ্বের কাছে ‘মেগা ইভেন্ট’ হতে চলেছে। দীপাবলির সন্ধ্যায় অযোধ্যার ৫১টি ঘাটে ২৪ লক্ষ প্রদীপ জ্বালানো হবে। যা বিশ্ব রেকর্ড করতে চলেছে। এই বিশ্ব রেকর্ডে সামিল হতে পারেন আপনিও। ঘরে বসেই মাত্র ৫১ টাকা দিয়ে অনলাইনে প্রদীপ কিনে এই মেগা ইভেন্টে সামিল হতে পারেন। এই বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য অযোধ্যা ডেভলপমেন্ট অথরিটি ‘ই দীপোৎসব’ (E-Deepotsav) নামে একটি পোর্টালও চালু করেছে।

অযোধ্যা ডেভলপমেন্ট অথরিটি সূত্রে খবর, ‘ই দীপোৎসব’ পোর্টালের মাধ্যমে দেশ তথা বিশ্বের যে কোনও প্রান্তে বসে যে কেউ ই-প্রদীপ কিনতে পারেন এবং অযোধ্যার দীপোৎসবে সামিল হতে পারেন। বিষয়টি আরও স্পষ্ট করে উত্তর প্রদেশের পর্যটন দফতরের ডেপুটি ডিরেক্টর আর.পি যাদব জানান, এই মহৎ অনুষ্ঠানে যোগদানের জন্য বিভিন্ন প্যাকেজের ই-ল্যাম্প কেনার ব্যবস্থা করা হয়েছে। রাম কি পাইদি, সরযূ ঘাট, মন্দির-সহ অযোধ্যার বিভিন্ন ধর্মীয় স্থানের জন্য ভার্চুয়ালি প্রদীপ জ্বালানোর আলাদা-আলাদা প্যাকেজ রয়েছে।

দীপোৎসব ইভেন্টে কেবল একটি নয়, ভার্চুয়ালি একাধিক প্রদীপ জ্বালানোয় অংশগ্রহণ করা যেতে পারে। আর.পি যাদব জানান, একটি ই-প্রদীপের দাম ৫১ টাকা, ১১টি ই-প্রদীপের দাম ১০১ টাকা, ২১টি ই-প্রদীপের প্যাকেজের দাম ৫০১ টাকা এবং ৫১টি প্রদীপের প্যাকেজ ১১০০ টাকা। ভার্চুয়ালি প্রদীপ প্রজ্জ্বলনে অংশগ্রহণকারীদের জন্য আকর্ষণীয় পুরস্কারেরও ব্যবস্থা রয়েছে। যেমন, এলাচি অথবা লাড্ডু প্রসাদ, রাম মন্দিরের মডেল ইত্যাদি। প্যাকেজ নির্বাচনের ভিত্তিতে মেগা ইভেন্টে অংশগ্রহণকারীদের এই পুরস্কারগুলি দেওয়া হবে। একেবারে ক্যুরিয়ারের মাধ্যমে এই পুরস্কার পাঠিয়ে দেওয়া হবে।

অযোধ্যার ই দীপোৎসবে যোগদান করতে ‘Holi Ayodhya Portal’ (holyayodhya.com) -এ লগ ইন করতে হবে। এখান থেকেই পুরো ইভেন্ট দেখা যাবে।

শনিবার থেকেই অযোধ্যায় দীপাবলির উৎসব শুরু হয়ে গিয়েছে। রবিবার দুপুর ৩টে থেকে সরযূ নদীর তীরে বিভিন্ন ঘাটে এই প্রদীপ জ্বালানোর আয়োজন করা হয়েছে। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই দীপোৎসবের উদ্বোধন করবেন।