Ram Temple: লোকসভা ভোটের আগেই রাম মন্দির! তৈরিতে খরচ ১৮০০ কোটি টাকা

Ayodhya: মন্দিরের মধ্য়ে রামায়ণের মুখ্য চরিত্রদের মন্দিরের কোথায় মূর্তি বসানো হবে তা নিয়েও সিদ্ধান্ত নিয়েছে ট্রাস্ট।

Ram Temple: লোকসভা ভোটের আগেই রাম মন্দির! তৈরিতে খরচ ১৮০০ কোটি টাকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 12:39 PM

অযোধ্যা: অযোধ্যায় রাম মন্দির নির্মাণ করতে খরচ হবে ১ হাজার ৮০০ কোটি টাকা। রবিবার এ কথা জানিয়েছে রাম মন্দির নির্মাণে দায়িত্বপ্রাপ্ত ট্রাস্ট। সুপ্রিম কোর্টের নির্দেশের পর গঠন করা হয় শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। সেই ট্রাস্টই উত্তর প্রদেশের অযোধ্যা শহরে রাম মন্দির নির্মাণের দায়িত্বে। মন্দির নির্মাণ নিয়ে ফৈজাবাদ সার্কিট হাউসে একটি দীর্ঘ বৈঠক হয়। সেখানেই মন্দির নির্মাণ সংক্রান্ত দীর্ঘ সিদ্ধান্ত হয়েছিল। মন্দিরের কোথায় রামের মূর্তি বসানো হবে, সে বিষয়েও আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে। রবিবার বিশেষজ্ঞদল মন্দির নির্মাণের খরচ সংক্রান্ত একটি রিপোর্ট জমা দিয়েছে। সেই রিপোর্টেই জানানো হয়েছে কেবলমাত্র মন্দির নির্মাণ করতেই ১ হাজার ৮০০ কোটি টাকা খরচ হতে পারে। লোকসভা ভোটের আগেই রাম মন্দির নির্মাণের কাজ শেষ করা হতে পারে বলে জানানো হয়েছে ট্রাস্টের তরফে।

ট্রাস্টের জেনারাল সেক্রেটারি চম্পত রাই জানিয়েছেন, দীর্ঘ বৈঠকের পর দীর্ঘ বিভিন্ন চিন্তাভাবনা এবং সকলের পরামর্শ নিয়ে ট্রাস্টের বিধি ও আইন নিয়ে চূড়ান্ত করা হয়েছে। মন্দিরের মধ্য়ে রামায়ণের মুখ্য চরিত্রদের মন্দিরের কোথায় মূর্তি বসানো হবে তা নিয়েও সিদ্ধান্ত নিয়েছে ট্রাস্ট।

রাই জানিয়েছেন ট্রাস্টের ১৫ জনের মধ্য়ে ১৪ জন সদস্য় সেই বৈঠকে উপস্থিত ছিলেন। মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র, ট্রাস্ট চেয়ারম্যান মোহান্ত নিত্য় গোপাল দাস, ট্রেজারার গোবিন্দ দেব গিরি, সদস্য প্রীতধীশ্বর বিশ্বতীর্থ প্রসন্নচার্য, অনিল মিশ্র, মোহান্ত দীনেন্দ্র দাস, কামেশ্বর চৌপল এবং নীতীশ কুমার- এরা সকলেই সশরীরে হাজির ছিলেন বৈঠকে। কেশব পরশারণ, যুগপুরুষ পরমানন্দ, বিমালেন্দ্র মোহন প্রতাপ এবং স্বরাষ্ট্র দফতরের প্রিন্সিপাল সেক্রেটার সঞ্জয় কুমার ভার্চুয়ালি হাজির ছিলেন সেই বৈঠকে।

ট্রাস্টের জেনারাল সেক্রেটারি চম্পত রাই জানিয়েছেন, ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্য়ে রাম মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ হবে। ২০২৪ সালের জানুয়ারিতে মকর সংক্রান্তির সময় রামের মূর্তি স্থাপন করা হবে।