থমকে গেল বাঁশের খুটিনাটি গবেষণা, করোনায় প্রয়াত পরিবেশবান্ধব বোতলের আবিষ্কারক

দু'সপ্তাহ আগেই ডঃ কৌশিকের মা-বাবা করোনা আক্রান্ত হন। তাঁদের দেখতে গিয়ে সংক্রমিত হন তিনি নিজেও। এরপর আগরতলা সরকারি মেডিক্যাল কলেজে তাঁকে ভর্তি করানো হয়। সম্প্রতি সুস্থ হয়ে বাড়ি ফিরলেও তিনদিন আগে ফের সমস্যা দেখা দেয়।

থমকে গেল বাঁশের খুটিনাটি গবেষণা, করোনায় প্রয়াত পরিবেশবান্ধব বোতলের আবিষ্কারক
বৈজ্ঞানিক পবন কৌশিক। ফাইল চিত্র।

আগরতলা: করোনা সংক্রমণে প্রয়াত হলেন ত্রিপুরার প্রখ্যাত বাঁশ বৈজ্ঞানিক তথা বন গবেষণা কেন্দ্রের ডিরেক্টর ডঃ পবন কে কৌশিক(৫২)। তিনি প্রচারের আলোয় এসেছিলেন পরিবেশ দূষণ রুখতে বাঁশের জলের বোতল তৈরি করে। সোমবার রাতে ত্রিপুরার একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

আদতে মধ্য প্রদেশের বাসিন্দা হলেও বিগত ১৫ বছর ধরে তিনি ত্রিপুরাতে বসবাস করছিলেন। বাঁশের উপর নির্ভর করে বিভিন্ন শিল্পের উন্নয়ন ঘটিয়ে তিনি সাধারণ মানুষ, বিশেষ করে ত্রিপুরার আদিবাসীদের কর্মসংস্থানের বিশেষ ব্যবস্থা করেছিলেন।  ২০১৬ সালে তিনি প্রথম বাঁশ কেটে জলের বোতল তৈরি করে, যা আন্তর্জাতিক মহলেও প্রশংসা কুড়িয়েছিল। গতবছর সবুজ পুনর্বাসন উদ্যোগেও মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এই পরিবেশ বান্ধব বোতলের প্রশংসা করেছিলেন।

জানা গিয়েছে, দু’সপ্তাহ আগেই ডঃ কৌশিকের মা-বাবা করোনা আক্রান্ত হন। তাঁদের দেখতে গিয়ে সংক্রমিত হন তিনি নিজেও। এরপর আগরতলা সরকারি মেডিক্যাল কলেজে তাঁকে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসাধীন ছিলেন তিনি, সম্প্রতি করোনা রিপোর্ট নেগেটিভ আসায় তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। তবে তিনদিন আগেই তাঁর ফের জ্বর আসে। সঙ্গে শ্বাসকষ্ট ও অন্যান্য সমস্যাও ছিল। এরপর সোমবার রাতেই তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন: ‘বিজেপিই একমাত্র জাতীয় দল’, কংগ্রেস ছেড়ে শাসকদলে যোগ দিয়েই বিস্ফোরক জীতিন প্রসাদ 

Click on your DTH Provider to Add TV9 Bangla