পুজোর মাসে ভারত জুড়ে ২১ দিনের ব্যাঙ্ক ছুটি, বাংলায় বন্ধ থাকছে ক’দিন? দেখে নিন

পুজোর মাস, অর্থাৎ অক্টোবরে ২১ দিন ছুটি থাকবে ব্যাঙ্ক। শুরু হচ্ছে একেবারে মহাসপ্তমী অর্থাৎ ২ অক্টোবর থেকে। ওই দিন গান্ধী জয়ন্তী। এছাড়াও মাস জুড়ে দুর্গা পূজা, দশেরা, বিজয়াদশমী, দীপাবলির মতো বিভিন্ন উৎসব উপলক্ষ্যে কয়েকটি রাজ্য ছাড়া ভারতের প্রায় সব রাজ্যেই বন্ধ থাকবে ব্যাঙ্ক। এই ছুটি পর্ব শেষ হচ্ছে একেবারে অক্টোবরের শেষদিন, অর্থাৎ ৩১ অক্টোবর। ওই […]

পুজোর মাসে ভারত জুড়ে ২১ দিনের ব্যাঙ্ক ছুটি, বাংলায় বন্ধ থাকছে ক'দিন? দেখে নিন
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 23, 2022 | 9:25 PM

পুজোর মাস, অর্থাৎ অক্টোবরে ২১ দিন ছুটি থাকবে ব্যাঙ্ক। শুরু হচ্ছে একেবারে মহাসপ্তমী অর্থাৎ ২ অক্টোবর থেকে। ওই দিন গান্ধী জয়ন্তী। এছাড়াও মাস জুড়ে দুর্গা পূজা, দশেরা, বিজয়াদশমী, দীপাবলির মতো বিভিন্ন উৎসব উপলক্ষ্যে কয়েকটি রাজ্য ছাড়া ভারতের প্রায় সব রাজ্যেই বন্ধ থাকবে ব্যাঙ্ক। এই ছুটি পর্ব শেষ হচ্ছে একেবারে অক্টোবরের শেষদিন, অর্থাৎ ৩১ অক্টোবর। ওই দিন সর্দার বল্লবভাই প্যাটেলের জন্মদিন এবং ছট পূজা।

ভারতের ব্যাঙ্কগুলি গেজেটেড ছুটি মেনে চলে। জাতীয় ছুটির দিনে সমস্ত ব্যাঙ্কই বন্ধ থাকে। পাশাপাশি, কিছু কিছু ব্যাঙ্ক আঞ্চলিক উৎসব ও ছুটির দিনগুলিতেও বন্ধ থাকে। আঞ্চলিক এই ছুটিগুলির সিদ্ধান্ত হয় সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির সিদ্ধান্তে। এছাড়া, সরকারি এবং বেসরকারি সকল ব্যাঙ্কই মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার এবং রবিবারগুলিতে বন্ধ থাকে। এক মাসে সাধারণত পাঁচটি রবিবার থাকে। সব মিলিয়ে অক্টোবর মাসে ব্যাঙ্ক বন্ধ থাকছে ২১ দিন।

দেখে নেওয়া যাক ২০২২ সালের অক্টোবর মাসের সম্পূর্ণ ছুটির তালিকা –

১. ১ অক্টোবর – অর্ধ-বর্ষের ছুটি (গ্যাংটক)

২. ২ অক্টোবর – রবিবার এবং গান্ধী জয়ন্তী

৩. ৩ অক্টোবর – দুর্গাষ্টমী (আগরতলা, ভুবনেশ্বর, গুয়াহাটি, ইম্ফল, কলকাতা, পাটনা এবং রাঁচি)

৪. ৪ অক্টোবর – দুর্গাপুজো (মহা নবমী)/ দশেরা/ আয়ুধ পূজা/ শ্রীমন্ত শঙ্করদেবের জন্মোৎসব (আগরতলা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, গ্যাংটক, গুয়াহাটি, কানপুর, কোচি, কলকাতা, লখনউ, পটনা, রাঁচি, শিলং এবং তিরুঅনন্তপুরম)

৫. ৫ অক্টোবর – দুর্গাপুজো (বিজয়া দশমী)/ দশেরা/ শ্রীমন্ত শঙ্করদেবের জন্মোৎসব

৬. ৬ অক্টোবর – দুর্গা পূজা (দশাইন) (গ্যাংটক)

৭. ৭ অক্টোবর – দুর্গা পূজা (দশাইন) (গ্যাংটক)

৮. ৮ অক্টোবর – মাসের দ্বিতীয় শনিবার এবং ইদ-ই-মিলাদ-উল-নবি (নবি হজরত মহম্মদের জন্মদিন) (ভোপাল, জম্মু, কোচি, শ্রীনগর এবং তিরুবনন্তপুরম)

৯. ৯ অক্টোবর – রবিবার

১০. ১৩ অক্টোবর – করওয়া চৌথ (সিমলা)

১১. ১৪ অক্টোবর – ইদ-ই-মিলাদ-উল-নবির পরের শুক্রবার (জম্মু ও শ্রীনগর)

১২. ১৬ অক্টোবর – রবিবার

১৩. ১৮ অক্টোবর – কাটি বিহু (গুয়াহাটি)

১৪. ২২ অক্টোবর – চতুর্থ শনিবার

১৫. ২৩ অক্টোবর – রবিবার

১৬. ২৪ অক্টোবর – কালী পুজো/দীপাবলি/দিওয়ালি (লক্ষ্মী পুজো/নরক চতুর্দশী) (আগরতলা, আহমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগঢ়, চেন্নাই, দেরাদুন, গুয়াহাটি, জয়পুর, জম্মু, কানপুর, কোচি, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, পানাজি, পটনা, রাঁচি, শিলং, রায়পুর, সিমলা, শ্রীনগর এবং তিরুঅনন্তপুরম)

১৭. ২৫ অক্টোবর – লক্ষ্মী পুজো/দীপাবলি/গোবর্ধন পুজো (গ্যাংটক, হায়দরাবাদ, ইম্ফল এবং জয়পুর)

১৮. ২৬ অক্টোবর – গোবর্ধন পূজা/বিক্রম সম্বন্ত নববর্ষের দিন/ভাই বিজ/ভাই দুজ/দিওয়ালি (বালি প্রতিপদ)/লক্ষ্মী পূজা/অধিগ্রহণ দিবস (আহমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, দেরাদুন, গ্যাংটক, জম্মু, কানপুর, লখনউ, মুম্বাই, নাগপুর, সিমলা এবং শ্রীনগর)

১৯. ২৭ অক্টোবর – ভাইফোঁটা/চিত্রগুপ্ত জয়ন্তী/লক্ষ্মী পুজো/দীপাবলি/নিঙ্গোল চাক্কুবা (গ্যাংটক, ইম্ফল, কানপুর এবং লখনউ)

২০. ৩০ অক্টোবর – রবিবার

২১. ৩১ অক্টোবর – সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন/সূর্য পষ্টী ডালা ছট/ছট পুজো (আহমেদাবাদ, পটনা এবং রাঁচি)

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla