COVID Vaccine: দেশের প্রথম ন্যাসাল কোভিড টিকা বানাচ্ছে ভারত বায়োটেক, তৃতীয় ট্রায়ালও সম্পূর্ণ হল

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Aug 15, 2022 | 6:27 PM

Bharat Biotech: সোমবার ওই সংস্থা জানিয়েছে, এই কোভিড টিকা নিরাপদ এবং ইমিউনোজেনিক অর্থাৎ শরীরে গিয়ে প্রতিরোধ গড়ে তুলতে এটি সক্ষম।

COVID Vaccine: দেশের প্রথম ন্যাসাল কোভিড টিকা বানাচ্ছে ভারত বায়োটেক, তৃতীয় ট্রায়ালও সম্পূর্ণ হল
প্রতীকী ছবি

নয়াদিল্লি: ভারত বায়োটেক ভারতের বাজারে আনবে ন্যাসাল কোভিড ভ্যাকসিন। নাকের মাধ্যমে দেওয়া হয় এই টিকার ড্রপ। ভারত বায়োটেকই এই প্রথম ন্যাসাল টিকা আনবে ভারতের বাজারে। সোমবার ওই সংস্থা জানিয়েছে, এই কোভিড টিকা নিরাপদ এবং ইমিউনোজেনিক অর্থাৎ শরীরে গিয়ে প্রতিরোধ গড়ে তুলতে এটি সক্ষম। কোভ্যাক্সিনো  (বিবিভি১৫৪) নামের ওই টিকা ডেফিসিয়েন্ট অ্যাডিনোভাইরাস ভেক্টর ভ্যাকসিন। স্টেবিলাইজড স্পাইক প্রোটিন প্রি ফিউশনের মাধ্যমে তা তৈরি করা হয়েছে। ভারত বায়োটেক জানিয়েছে, এই টিকার প্রথম এবং দ্বিতীয় ট্রায়াল সফল ভাবে সম্পন্ন হয়েছে। তৃতীয় ট্রায়ালের রিপোর্ট ন্যাশনাল রেগুলেটরি অথোরিটিতে অনুমোদনের জন্য জমা দেওয়া হয়েছে।

ড্রাগ রেগুলেটর অথোরিটির কাছে ভারত বায়োটেক যে রিপোর্ট জমা দিয়েছে তাতে উল্লেখ করা হয়েছে, “বিবিভি১৫৪ নাকের মাধ্যমে দেওয়ার জন্যই তৈরি করা হয়েছে। পাশাপাশি দামের দিক থেকে এটি অনেকটা সস্তা হবে। যে সকল দেশের নাগরিকদের গড় রোজগার কম, সেই দেশে দেওয়ার জন্য এই টিকা খুবই কার্যকর।” আমেরিকার ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে এই টিকা তৈরি করেছে ভারত বায়োটেক।

এই টিকা তৈরির খরচের একটি অংশ ভারত সরকার দিয়েথে ভারত বায়োটেককে। কোভিড সুরক্ষা প্রোগ্রামের অধীনে সেই টাকা দেওয়া হয়েছে। এই ন্যাসাল টিকার ২টি ডোজ নিলে টিকাকরণ সম্পূর্ণ হবে। ভারত বায়োটের তৈরি কোভ্যাক্সিনের দুটি ডোজ নিয়েছেন, তাদের জন্য বুস্টার ডোজও তৈরি করা হয়েছে। করোনাভাইরাসের ওমিক্রন রূপের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে এই ন্যাসাল ভ্যাকসিন সমর্থ বলে জানানো হয়েছে।

ভারত বায়োটেকের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুচরিতা কে এলা বলেছেন, “৭৫ তম স্বাধীনতা দিবসে আমরা সগর্বে ঘোষণা করছি বিবিভি১৫৪ ইন্ট্রান্যাসাল ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হয়েছে। টিকাকে আরও উন্নততর করার লক্ষ্যে ভারত বায়োটেক প্রতিজ্ঞাবদ্ধ। অনুমোদন পেলে জনগণের মধ্যে টিকাকরণ আরও গতি পাবে। গরিব দেশগুলিতে টিকাকরণে ব্যাপক সুবিধা হবে।” ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে এই টিকা সংরক্ষণ করা যায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla