Bihar Caste Census: কেন্দ্রে না হোক, রাজ্যেই সই! জাতিভিত্তিক জনগণনার ঘোষণা নীতীশের

Bihar Caste Census: বৈঠক শেষে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, "শাসক-বিরোধী মিলিয়ে নয়টি রাজনৈতিক দলই সর্বসম্মতিক্রমে জাতিভিত্তিক জনগণনার প্রস্তাবে সায় দেওয়া হয়েছে।"

Bihar Caste Census: কেন্দ্রে না হোক, রাজ্যেই সই! জাতিভিত্তিক জনগণনার ঘোষণা নীতীশের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 6:54 AM

পটনা: জেদ বজায় থাকল নীতীশ কুমারের (Nitish Kumar)। বিহারে জাতিগত জনগণনার (Caste Census) সিদ্ধান্ত নেওয়া হল। বুধবার সর্বদলীয় বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানিয়েছেন, জোটসঙ্গী বিজেপি(BJP)-ও এই জনগণনায় সমর্থন জানিয়েছেন। প্রায় ঘণ্টাখানেক সর্বদলীয় বৈঠক হওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) নেতা নীতীশ কুমার জানান, কেন্দ্র স্পষ্টভাবেই বুঝিয়ে দিয়েছে যে দেশজুড়ে জাতিভিত্তিক জনগণনা সম্ভব নয়। তাই রাজ্য়ের তরফেই জাতিভিত্তিক জনগণনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উৎসবের মরশুম শেষ হলেই এই জনগণনা শুরু হতে পারে বলেই জানিয়েছেন মুখ্য়মন্ত্রী।

২০২০ সালের বিধানসভা নির্বাচনের আগেই নীতীশ কুমার প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, নির্বাচনে জয়ী হলে জাতিভিত্তিক জনগণনা বা আদমশুমারি করা হবে। নির্বাচনের পরে, ২১ সালের গোড়া থেকে তিনি একাধিকবার জাতিভিত্তিক জনগণনার দাবি তুললেও কেন্দ্র ও জোটসঙ্গী বিজেপির সঙ্গে মতবিরোধের কারণে তা কার্যকর হচ্ছিল না। সম্প্রতিই একাধিক বিরোধী দলের সঙ্গেও জনগণনা নিয়ে আলোচনা করেন নীতীশ কুমার। এরপরই সর্বদলীয় বৈঠক ডাকা হয়। সূত্রের খবর, নীতীশ সরকারের এই সিদ্ধান্তে কেন্দ্র বিরোধিতা করলেও, গতকালের সর্বদলীয় বৈঠকে রাজ্য বিজেপির নেতারাও নীতীশের সুরেই সুর মিলিয়ে জাতিভিত্তিক জনগণনায় সম্মতি জানিয়েছেন।

বৈঠক শেষে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, “শাসক-বিরোধী মিলিয়ে নয়টি রাজনৈতিক দলই সর্বসম্মতিক্রমে জাতিভিত্তিক জনগণনার প্রস্তাবে সায় দেওয়া হয়েছে। শীঘ্রই রাজ্য ক্যাবিনেটে এই প্রস্তাব গৃহীত করা হবে এবং জনগণনার জন্য অর্থও বরাদ্দ করা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যেই জনগণনা শেষ করা হবে।”

কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, “কেন্দ্র সাফ বুঝিয়ে দিয়েছে যে দেশজুড়ে এই পদ্ধতিতে জনগণনা সম্ভব নয়। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে রাজ্যেই জাতিভিত্তিক জনগণনা করা হবে। সকলেই এই সিদ্ধান্তে সম্মতিও জানিয়েছেন।”

উল্লেখ্য, গতবছরই জেডি(ইউ), বিজেপি, আরজেডি সহ বিহারের সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন দেশজুড়ে জাতিভিত্তিক জনগণনার দাবি জানিয়ে।

গতকালের এই বৈঠকে নীতীশ কুমার ছাড়াও উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়াল, উপমুখ্য়মন্ত্রী তারকিশোর প্রসাদ। আরজেডির তরফে উপস্থিত ছিলেন বিরোধী দলনেতা তেজস্বী প্রসাদ, রাজ্যসভার সাংসদ মনোজ কুমার ঝা, এআইএমআইএম প্রধান আখতারুল ইমান।

বৈঠক শেষে তেজস্বী প্রকাশও বলেন, “আমরা দীর্ঘ সময় ধরেই জাতিভিত্তিক জনগণনার দাবি করে এসেছি। দেশজুড়ে যদি ওই জনগণনা হত, তবে তা শ্রেয় হত। তবে বিহারে নিজস্ব জাতিভিত্তিক জনগণনা হচ্ছে, এতেই আমরা সন্তুষ্ট।”