Nitish Kumar on Rahul Gandhi: ‘রাহুলের সাংসদ পদ খারিজ নিয়ে আমি বলব না কারণ…’, ‘মৌনতা’র কী সাফাই দিলেন নীতীশ কুমার?

Nitish Kumar Attacks PM Narendra Modi: প্রধানমন্ত্রীর মন্তব্যের পাল্টা জবাব দিয়ে নীতীশ কুমার বলেন, "ওনার (নরেন্দ্র মোদী) অভ্য়াস এই ধরনের কথাবার্তা বলা। এই ধরনের মানুষেরা শুধুমাত্র নিজেদের প্রশংসায় বিশ্বাসী। অন্যদের বিষয়ে ভাল কথা বলতে পারেন না।"

Nitish Kumar on Rahul Gandhi: 'রাহুলের সাংসদ পদ খারিজ নিয়ে আমি বলব না কারণ...', 'মৌনতা'র কী সাফাই দিলেন নীতীশ কুমার?
নীতীশ কুমার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 6:33 AM

পটনা: মহাগটবন্ধনে চলছে বিহার সরকার(Bihar Government)। তবুও জোটসঙ্গী দলের অন্যতম নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi)-র সাংসদ পদ খারিজ হওয়া নিয়ে মুখে কুলুপ এঁটেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) নেতা নীতীশ কুমার (Nitish Kumar)। রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে বারংবার সংবাদমাধ্য়মের প্রশ্নের মুখোমুখি হলেও, তিনি তা সন্তর্পণেই এড়িয়ে গিয়েছেন। এবার তার কারণও জানালেন নীতীশ কুমার। বুধবার বিহারের মুখ্যমন্ত্রী জানালেন, লোকসভা থেকে রাহুল গান্ধীর সদস্যপদ খারিজের বিষয়টি যেহেতু আদালতের রায় সম্পর্কিত, সেই কারণে তিনি এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। তবে জেডি(ইউ) দলের তরফে এই বিষয়ে মন্তব্য করা হয়েছে বলেই তিনি জানান।

বুধবার পটনায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নীতীশ কুমার ফের একবার বিরোধী দলগুলিকে একজোট হওয়ার প্রয়োজনের কথাই বলেন। বিরোধী দলগুলিকে একজোট করতে কংগ্রেসের সবুজ সঙ্কেতের অপেক্ষা করছেন বলেও জানান। এমনকী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবারই যে “দুর্নীতিগ্রস্তরা এক মঞ্চে এসেছে” বলে কটাক্ষ করেন, তাও নীতীশ কুমার হেসে উড়িয়ে দেন।

প্রধানমন্ত্রীর মন্তব্যের পাল্টা জবাব দিয়ে নীতীশ কুমার বলেন, “ওনার (নরেন্দ্র মোদী) অভ্য়াস এই ধরনের কথাবার্তা বলা। এই ধরনের মানুষেরা শুধুমাত্র নিজেদের প্রশংসায় বিশ্বাসী। অন্যদের বিষয়ে ভাল কথা বলতে পারেন না। আমরা নিজেদের কাজ যেমন করি, তেমনই অন্যদের ভাল কাজের প্রশংসাও করি। প্রয়াত অটল বিহারী বাজপেয়ীজীর সময়ে কী কী সাফল্য় অর্জন সম্ভব হয়েছিল, তা আমি সর্বদা মনে রাখি। ওনার একটা ব্যক্তিগত রেকর্ড রাখা উচিত, কোন ধরনের ব্যক্তিদের সঙ্গে আপনি মিশছেন।”

অন্যদিকে, রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ নিয়ে নিশ্চুপ হয়ে থাকা নিয়ে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, “আদালতের নির্দেশ রয়েছে, এমন কোনও বিষয়েই আমি কখনওই কথা বলি না। অতীতেও আমি কখনও এই কাজ করিনি। আর তাছাড়া আমার দল এই বিষয় নিয়ে সংসদের ভিতরে ও বাইরে কথা বলেছেন।”

রাহুল গান্ধীর উচ্চতর আদালতে যাওয়া উচিত কি না, সে বিষয়ে প্রশ্ন করা হলে নীতীশ কুমার বলেন, “ন্যায়-বিচারের জন্য হাইকোর্টে যাওয়া- এটা সকলের অধিকার। আমি আগেও বলেছি এই সময়ে বিরোধী দলগুলির একজোট হওয়ার প্রয়োজন। আমি দুইবার দিল্লিও গিয়েছি। এখন বল কংগ্রেসের কোর্টে, তাদের কী সিদ্ধান্ত হয়, তার অপেক্ষা করছি আমি।”

প্রসঙ্গত, রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ হওয়ার পর জেডি(ইউ) নেতা রাজীব রঞ্জন সিং ওরফে ললন সিং কড়া সমালোচনা করেছিলেন। বিজেপি রাজনৈতিক স্বার্থপূরণ করছে, এমন অভিযোগও আনেন তিনি।