Bihar Marksheet: পরীক্ষা হয়েছিল ১০০-এ, নম্বর পেল ১৫১! রেজাল্ট হাতে নিতেই চক্ষু চড়কগাছ ছাত্রের

Bihar Marksheet: এক পড়ুয়া দেখেন রাষ্ট্রবিজ্ঞানের চতুর্থ পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ১৫১। এই নম্বর দেখে হকচকিয়ে যায় ওই পড়ুয়া।

Bihar Marksheet: পরীক্ষা হয়েছিল ১০০-এ, নম্বর পেল ১৫১! রেজাল্ট হাতে নিতেই চক্ষু চড়কগাছ ছাত্রের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 2:52 PM

পটনা: স্নাতকস্তরে পরীক্ষা হয়েছিল মাস খানেক আগেই। পরীক্ষায় পূর্ণ নম্বর ছিল। ফল প্রকাশিত হতেই দেখা গেল এক পড়ুয়া পেয়েছে ১৫১ নম্বর। মার্কশিট হাতে নিতেই চক্ষু চড়কগাছ খোদ পড়ুয়ার। পরীক্ষায় পাশ করে যাবেন বলে আশা করেছিলেন ঠিকই, কিন্তু মোট নম্বরের থেকেও যে ১৫১ নম্বর বেশি পাবেন, তা দুঃস্বপ্নেও কল্পনা করেননি। অবিশ্বাস্য বলে মনে হলেও এমনই ঘটনা ঘটেছে বিহারে। দ্বারভাঙা জেলার ললিত নারায়ণ মিথিলা বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগের এক ছাত্র রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষায় ১০০-এ ১৫১ নম্বর পেয়েছে!

জানা গিয়েছ, গত সপ্তাহেই রাজ্য পরিচালিত ওই বিশ্ববিদ্যালয়ের ফল প্রকাশিত হয়। তাতে এক পড়ুয়া দেখেন রাষ্ট্রবিজ্ঞানের চতুর্থ পত্রে ১০০ নম্বরের পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ১৫১। এই নম্বর দেখে হকচকিয়ে যায় ওই পড়ুয়া। তাঁর ধাতস্থ হতেও বেশ কিছুক্ষণ সময় লাগে। পরে কলেজ কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হলে, তারা জানান যে, ছাপার ভুলে এই নম্বরে গরমিল হয়েছে। শীঘ্রই সংশোধন করে নতুন রেজাল্ট দেওয়া হবে।

ওই পড়ুয়া বলেন, “রেজাল্ট হাতে নিয়ে আমি অবাক হয়ে গিয়েছিলাম। এটা প্রভিশনাল মার্কশিট হলেও, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত ছিল রেজাল্ট প্রকাশ করার আগে তা একবার দেখে নেওয়া। তাহলে এমন পরিস্থিতির মুখে কাউকে পড়তে হত না।”

তবে ওই ছাত্র একা নয়, বিশ্ববিদ্যালয়ের ভুলের মাশুল দিতে হচ্ছে আরও অনেক পড়ুয়াকেই। একই বিশ্ববিদ্যালয়ের আরেক পড়ুয়া জানিয়েছেন, তিনি বাণিজ্য বিভাগের ছাত্র। অ্যাকাউন্টিং ও ফাইন্যান্সের চতুর্থ পত্রে তাঁকে ১০০-এ শূন্য দেওয়া হয়েছে, অথচ পরবর্তী শ্রেণিতে তাঁকে উত্তীর্ণ করে দেওয়া হয়েছে। ওই পড়ুয়া বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারস্থ হলে, তারা জানান যে ছাপানোর ভুল হয়েছে। নতুন মার্কশিট ছাপিয়ে আমায় দেওয়া হয়েছে। সেখানে আমি অ্যাকাউন্টিং পেপারে পাস মার্কই পেয়েছি।”

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুস্তাক আহমেদ বলেন, “দুটি ঘটনাতেই মার্কশিট ছাপানোর ভুল হয়েছে। ছাত্ররা বিষয়টি নজরে আনতেই তা সংশোধন করে নতুন মার্কশিট দেওয়া হয়েছে। এটা কেবলমাত্র ছাপানোর ভুল, আর কিছুই নয়।”