Ayushman Bharat:’সুলভে চিকিৎসার সুযোগ পাবে ভারতবাসী’, আয়ুষ্মান ভারত নিয়ে উচ্ছসিত বিল গেটস, জবাবে নমো বললেন…

Bill Gates Congratulate PM Modi on Ayushman Bharat Digital Mission: বিল গেটসের এই শুভেচ্ছা বার্তা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি ধন্য়বাদ জানিয়ে বলেন, স্বাস্থ্যক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের অগুনতি সুযোগ রয়েছে। ভারত এই লক্ষ্যের দিকে কাজ চালিয়ে যাচ্ছে।

Ayushman Bharat:'সুলভে চিকিৎসার সুযোগ পাবে ভারতবাসী',  আয়ুষ্মান ভারত নিয়ে উচ্ছসিত বিল গেটস, জবাবে নমো বললেন...
শুভেচ্ছাবার্তায় প্রধানমন্ত্রীকে কী বললেন বিল গেটস?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 8:19 AM

নয়া দিল্লি: সম্প্রতিই আয়ুষ্মান ভারতের ডিজিটাল মিশনের (Ayushman Bharat Digital Mission) সূচনা করেছেন প্রধানমন্ত্রী। শুধু দেশেই নয়, এবার বিশ্বের দরবারেও প্রশংসা পাচ্ছে এই প্রকল্প। এবার কোটিপতি শিল্পপতি বিল গেটস(Bill Gates)-ও প্রশংসা করলেন এই প্রকল্পের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Miodi)-ও জানালেন ধন্যবাদ।

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন সম্পর্কে জানতে পেরেই বিল গেটস টুইটে লেখেন, “আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক শুভেচ্ছা। এই প্রকল্প ভারতের স্বাস্থ্য পরিকাঠামোকে সুগঠিত করে সুলভে চিকিৎসা ব্যবস্থা প্রদান ও আগামিদিনের লক্ষ্যপূরণের কাজে বিশেষ সাহায্য করবে।”

বিল গেটসের এই শুভেচ্ছা বার্তা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি ধন্য়বাদ জানিয়ে বলেন, স্বাস্থ্যক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের অগুনতি সুযোগ রয়েছে। ভারত এই লক্ষ্যের দিকে কাজ চালিয়ে যাচ্ছে।

চলতি সপ্তাহের সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়ুষ্মান ভারতের এই ডিজিটাল উদ্যোগের সূচনা করেন। চিকিৎসক্ষেত্রে গতি আনতে এবং চিকিৎসক ও রোগীর মধ্যে সমন্বয় আনতেই উদ্বোধন করা হল আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের, এমনটাই জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, “চিকিৎসাক্ষেত্রে আধুনিকিকরণের সময় এসেছে। হঠাৎ কেউ অসুস্থ হয়ে যখন হাসপাতালের দ্বারস্থ হন, তখন অধিকাংশের কাছেই কোনও মেডিক্যাল রেকর্ড থাকে না। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল বা এক চিকিৎসকের কাছ থেকে অন্য চিকিৎসকের কাছে যেতে হয়, তখন তাদের কাছে পুরনো কোনও রেকর্ড না থাকায় ফের নতুন করে তাদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করতে হয়। এতে চিকিৎসক ও রোগী-উভয়েরই সময় নষ্ট হয়। এই সমস্যাকে দূর করতেই আমাদের এই নতুন পদক্ষেপ।”

এই প্রকল্পের অধীনে দেশের সমস্ত নাগরিককে একটি স্বাস্থ্যকার্ড (Health Card) দেওয়া হবে। ওই ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় রেকর্ড তাঁর নামে তৈরি স্বাস্থ্য় অ্যাকাউন্টেই রেজিস্ট্রার করা থাকবে।

১৪ সংখ্যার এই স্বাস্থ্য় পরিচয় পত্রের মাধ্য়মেই এ বার থেকে দেশের যেকোনও প্রান্তে যে কেউ চিকিৎসা করাতে পারবেন। এর জন্য তাদের রোগীর যাবতীয় স্বাস্থ্য় রেকর্ড সঙ্গে নিয়ে যেতে হবে না। ওই কার্ডের ইউনিক আইডি নম্বরের সাহায্যই যাবতীয় তথ্য পৌঁছে যাবে চিকিৎসক বা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে।

নির্দিষ্ট ব্য়ক্তির নাম, ফোন নম্বর বা আধারকার্ড ব্যবহার করেই এই স্বাস্থ্য অ্যাকাউন্ট তৈরি করা যাবে। জনধন অ্যাকাউন্ট যেখানে অর্থনৈতিক দিক থেকে সাধারণ মানুষকে সাহায্য করে, একইভাবে আয়ুষ্মান ভারতের এই ডিজিটাল অভিযানে রোগীর যাবতীয় তথ্য আধুনিক প্রযুক্তির ব্য়বহার করে এক জায়গায় লিপিবদ্ধ করা যাবে। প্রয়োজন অনুসারে মোবাইল অ্যাপের ব্য়বহার করে সেই তথ্য দেখা ও আপডেট করাও যাবে।

এই প্রকল্পের প্রথম লক্ষ্যই হল স্বাস্থ্যক্ষেত্রে একটি ডিজিটাল পরিবেশ তৈরি করা। প্রাথমিক স্তরে কেবল দেশের প্রতিটি নাগরিকের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় রেকর্ড থাকলেও আগামিদিনে ইন্টিগ্রেটেড টেলিমেডিসিন ও ই-ফার্মেসির সূচনা করার পরিকল্পনাও রয়েছে, এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: PM Narendra Modi: প্রত্যন্ত অঞ্চলের স্বাস্থ্যকাঠামোয় নজর, ৪ জেলায় মেডিক্যাল কলেজের ভিত স্থাপন করবেন প্রধানমন্ত্রী