PM Narendra Modi: বারাণসী নয়, ২৪-র লোকসভা নির্বাচনে অন্য রাজ্যের কেন্দ্র থেকে লড়বেন প্রধানমন্ত্রী মোদী?

Lok Sabha Election 2024: বিজেপি সূত্রে খবর, বারাণসী কেন্দ্রেও দাঁড়াবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তামিলনাড়ুর কোনও একটি কেন্দ্র, যেখানে বিজেপির সংগঠন মজবুত, সেখান থেকেও তিনি প্রার্থী হবেন।

PM Narendra Modi: বারাণসী নয়, ২৪-র লোকসভা নির্বাচনে অন্য রাজ্যের কেন্দ্র থেকে লড়বেন প্রধানমন্ত্রী মোদী?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 6:39 AM

নয়া দিল্লি: বিগত দুটি লোকসভা নির্বাচনেই (Lok Sabha Election) লড়েছিলেন বারাণসী (Varanasi) কেন্দ্র থেকে। সাধারণ মানুষও এই কেন্দ্রটিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র নিজের কেন্দ্র হিসাবেই চেনেন। কিন্তু আসন্ন  ২০২৪-র লোকসভা নির্বাচনে (Lok Sabha Election 2024) বদলতে যেতে পারে সেই ছবি। বারাণসী নয়, অন্য কোনও কেন্দ্র থেকে নির্বাচনে বিজেপির প্রার্থী হতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই দলের অন্দরে জল্পনা শুরু হয়ে গিয়েছে যে ২০২৪-র লোকসভা নির্বাচনে দক্ষিণ ভারতের কোনও রাজ্য থেকে নির্বাচনে লড়তে পারেন মোদী। তামিলনাড়ুর (Tamil Nadu) কোনও একটি কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন নমো, এমনটাই জল্পনা। এবার সেই জল্পনাই আরও উসকে তামিলনাড়ুর বিজেপি প্রধান কে আন্নামালাই বললেন, আঞ্চলিক গণ্ডিকে পার করে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে তিনি আর ‘বহিরাগত’ নন, বরং নিজেদেরই একজন বলে মনে করা হয়।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে দুটি আসন থেকে লড়েছিলেন নরেন্দ্র মোদী, উত্তর প্রদেশের বারাণসী ও গুজরাটের ভদোদরা। দুটি আসন থেকেই তিনি জয়ী হন। তবে নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী তিনি কেবল একটি আসনেরই প্রতিনিধিত্ব করতে পারেন, সেই কারণে তিনি বারাণসীকে নিজের কেন্দ্র হিসাবে বেছে নেন। এরপরে ২০১৯ সালের লোকসভাতেও তিনি বারাণসী কেন্দ্র থেকেই দাঁড়ান ও জয়ী হন। এবারে জল্পনা, বারাণসী কেন্দ্রের বদলে দক্ষিণ ভারতের কোনও রাজ্যের কেন্দ্র থেকে নির্বাচনে প্রার্থী হতে পারেন প্রধানমন্ত্রী মোদী। তবে বিজেপি সূত্রে খবর, বারাণসী কেন্দ্রেও দাঁড়াবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তামিলনাড়ুর কোনও একটি কেন্দ্র, যেখানে বিজেপির সংগঠন মজবুত, সেখান থেকেও তিনি প্রার্থী হবেন।

এই বিষয়ে মুখ খোলেন তামিলনাড়ুর বিজেপি প্রধান কে আন্নামালাই। সংবাদসংস্থা এএনআই-র পডকাস্টে তিনি বলেন, “মোদীজিকে এখন নিজেদের কাছের মানুষ হিসাবেই দেখা হয়। যদি আপনারা তামিলনাড়ুর গত মাসেরও খবর দেখেন, সেখানে দেখতে পাবেন কেউ কেউ এই জল্পনা তৈরি করেছেন যে মোদীজি তামিলনাড়ুর একটি আসন থেকে লড়বেন। যেখানে যাবেন, সেখানেই মানুষ জিজ্ঞাসা করছেন যে সত্যি মোদীজি তামিলনাড়ু থেকে লড়বেন কি না।”

তিনি বলেন, “দু’দিন আগে আমি থুডুকুডির একটি চায়ের দোকানে গিয়েছিলাম। সেখানে একজন আমায় বলেন, আন্না আপনি কি নিশ্চিত মোদীজি আমাদের রাজ্য থেকেই লড়বেন। এটা এখন সর্বত্র আলোচ্য বিষয় হয়ে উঠেছে।”

কোন কেন্দ্র থেকে লড়তে পারেন প্রধানমন্ত্রী, এই প্রশ্নের জবাবে বিজেপি প্রধান বলেন, “জল্পনা শোনা যাচ্ছে, রামানাথপুরম থেকে প্রধানমন্ত্রী লোকসভা নির্বাচনে লড়তে পারেন। তবে এগুলি এখনও অবধি জল্পনার স্তরেই রয়ে গিয়েছে। এটাই ইঙ্গিত যে মোদীজিকে আর কেউ বহিরাগত নয়, নিজেদের মানুষ হিসাবে গণ্য করছেন।”