Uttarakhand Avalanche: তুষার ধসে আটকে পড়া নৌসেনার ৪ জওয়ানের দেহ উদ্ধার, নিখোঁজ এখনও ১

Indian Navy Personnel died : নিখোঁজ পাঁচ জনের মধ্যে আজ চার জনের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত একজন নিখোঁজ রয়েছেন। তাঁর খোঁজ এখনও চলছে। তবে যত সময় এগোচ্ছে, তত নিখোঁজ জওয়ানকে জীবিত উদ্ধারের সম্ভবনাও কমে আসছে।

Uttarakhand Avalanche: তুষার ধসে আটকে পড়া নৌসেনার ৪ জওয়ানের দেহ উদ্ধার, নিখোঁজ এখনও ১
প্রবল তুষারধসের আটকে পড়া পাঁচ জওয়ানের মধ্যে চারজনের দেহ উদ্ধার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 11:41 PM

নয়া দিল্লি : নৌ বাহিনীর পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছিল, বাহিনীর পাঁচ জন পর্বতারোহী উত্তরাখণ্ডের ত্রিশূল পর্বতে অভিযানে গিয়ে নিখোঁজ হয়ে পড়েছেন। প্রবল তুষার ধসের জেরে সামিট ক্যাম্পের কাছেই নিখোঁজ হয়ে যান পাঁচ জওয়ান। দুর্ঘটনার কবল থেকে বাকিরা সুরক্ষিত ফিরে আসতে পারলেও, পাঁচজন ফিরতে পারেননি। তারপর থেকেই আর দেরি না করে উদ্ধার অভিযান শুরু করেছিল ভারতীয় বায়ু সেনা, সেনা বাহিনী এবং উত্তরাখণ্ড বিপর্যয় মোকাবিলা বাহিনী। নিখোঁজ পাঁচ জনের মধ্যে আজ চার জনের দেহ উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত একজন নিখোঁজ রয়েছেন। তাঁর খোঁজ এখনও চলছে। তবে যত সময় এগোচ্ছে, তত নিখোঁজ জওয়ানকে জীবিত উদ্ধারের সম্ভবনাও কমে আসছে।

আজ যে চারজনের দেহ উদ্ধার হয়েছে, তাঁদের মধ্যে তিনজন নৌসেনার আধিকারিক এবং একজন নাবিক। ত্রিশূল পর্বতের যেখানে তুষার ধস নেমেছিল, সেখান থেকেই আজ তাঁদের দেহ উদ্ধার করা হয়েছে। তাঁদের মৃত্যু সংবাদে শোক প্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। টুইটারে তিনি লিখেছেন, মাউন্ট ত্রিশুলে ভারতীয় নৌবাহিনীর পর্বতারোহণ অভিযানে অংশ নেওয়া নৌবাহিনীর চার জওয়ানের মর্মান্তিক মৃত্যুতে গভীরভাবে শোকাহত। এই মর্মান্তিক ঘটনায় দেশ শুধু মূল্যবান তরুণ জীবনই নয়, সাহসী জওয়ানদেরও হারিয়েছে।

মাউন্ট ত্রিশূল অভিযানে গিয়ে তুষার ধসের মুখে পড়েন ভারতীয় নৌবাহিনীর ২০ জন সদস্য। প্রবল তুষার ধসে (Avalanche) আটকে পড়েছিলেন তাঁরা। বাকিদের খোঁজ পাওয়া গেলেও পাঁচজনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। ভারতীয় সেনা (Indian Army), বায়ুসেনা (Air Force) ও রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর একযোগে তল্লাশি অভিযান শুরু করে। হেলিকপ্টার নিয়ে চালানো হয় তল্লাশি। যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে চলে তল্লাশি অভিযান। জানা গিয়েছে, সামিট ক্যাম্পের কাছেই তুষারপাতের ঘটনা ঘটে। তারপর থেকেই পাঁচজনের খোঁজ ছিল না। আজ তাঁদের মধ্যে চার জনের দেহ উদ্ধার করা হয়েছে। পঞ্চম জনের খোঁজ এখনও চলছে।

গত ২০ সেপ্টেম্বর মুম্বই থেকে শুরু হয়েছিল ওই পর্বতারোহীদের অভিযান। শুক্রবার সকালে সামিট ক্যাম্প থেকে যাত্রা শুরু করে ওই দলের ১০ জন। কিন্তু বেরিয়ে তুষার ধসের মুখে পড়ে তারা।

সম্প্রতি এমনই এক অভিযানে গিয়ে মৃত্যু হয়েছে দুই বাঙালি পর্বতারোহীর। হিমাচল প্রদেশের স্পিতি উপত্যকার ঘটনাটি ঘটে। সূত্রের খবর, আরিয়াত মাউন্টেনারিং ক্লাবের তরফে বাংলা থেকে ৬জনের দল খেমনগর হিমবাহে ট্রেকিংয়ে গিয়েছিলেন। গত ১৫ই সেপ্টেম্বর তাঁরা খেমনগর হয়ে ট্রেকিং করছিলেন। প্রায় ৫ হাজার ৮৮৪ মিটার ওপর থেকে নেমে আসছিলেন তাঁরা। অপর এক পর্বতারোহী অভিজিৎ বনিক পাহাড়ী পথ ধরে ওঠার সময় জানতে পারেন ১৮ জনের একটি টিম বরফে আটকে গিয়েছে। তাদের মধ্যে দুজন মারা গিয়েছেন বলেও তিনি জানতে পারেন।

আরও পড়ুন : Missing in Avalanche: প্রবল তুষারপাত, সামিট ক্যাম্প থেকেই নিখোঁজ নৌসেনার পাঁচ পর্বতারোহী