‘পর্যাপ্ত টিকা নেই, অপেক্ষা করুন’, ১ মে থেকে ১৮ উর্ধ্বদের টিকাকরণে ‘না’ মুম্বইয়েরও

আজ সকালেই কেন্দ্রের তরফে জানানো হয়, মহারাষ্ট্রের কাছে ৭ লক্ষ ৪৯ হাজার ৯৬০টি ভ্যাকসিনের ডোজ় রয়েছে। অথচ বৃহ্নমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের তরফে জানানো হয় যে, পর্যাপ্ত টিকা না থাকায় ১ মে থেকে টিকাকরণ শুরু করা সম্ভব নয়।

'পর্যাপ্ত টিকা নেই, অপেক্ষা করুন', ১ মে থেকে ১৮ উর্ধ্বদের টিকাকরণে 'না' মুম্বইয়েরও
টিকা নেওয়ার জন্য লম্বা লাইন। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 5:11 PM

মুম্বই: কেন্দ্রের তরফে ১৮ উর্ধ্বদের টিকাকরণ শুরুর দিন ১ মে ধার্য করে দেওয়া হলেও একে একে পিছু হটছে রাজ্যগুলি। দিল্লির পর এ বার মুম্বই পৌরসভার তরফেও জানিয়ে দেওয়া হল যে, ১ মে থেকে কোনও মতেই ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু করা যাবে না।

বৃহস্পতিবার বৃহ্নমুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের অতিরিক্ত কমিশনার অশ্বীনী বিড়ে টুইট করে বলেন, “নতুন বয়সসীমার টিকাকরণ তখনই শুরু হবে, যখন আমাদের কাছে পর্যাপ্ত টিকা থাকবে। ১ মে থেকেই টিকাকরণ শুরু করা সম্ভব নয়।”

তবে শহরের প্রবীণ মানুষরা যাতে টিকাকরণ নিয়ে নিশ্চিত থাকেন, সেই বিষয়েও আশ্বস্ত করেন তিনি। তিনি টুইট করে বলেন, “যতক্ষণ অবধি পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন না আসছে, ততদিন দয়া করে অপেক্ষা করুন। আপনাদের লম্বা লাইনে দাঁড়াতে হবে না। আপাতত ততদিন আপনারা সুরক্ষিত থাকুন, টিকাকেন্দ্রগুলিতে ডবল মাস্ক পড়ুন।”

তিনি আরও জানান, বয়স্ক ব্যক্তিদের আপাতত লাইনে দাঁড়ানোর কোনও প্রয়োজন নেই। আপাতত ভ্যাকসিন সরবরাহে ঘাটতি চলছে এবং সমস্ত কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণ টিকা নেই। তবে টিকা এসে গেলেই পুনরায় টিকাকরণ প্রক্রিয়া শুরু করা হবে।

বর্তমানে ৪৫ উর্ধ্ব সমস্ত ব্যক্তিদের টিকাকরণ প্রক্রিয়া চালু থাকবে, এ কথা জানিয়ে তিনি বলেন, “১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়ে গেলেও ৪৫ উর্ধ্বদের টিকাকরণ প্রক্রিয়া চালু থাকবে। বিএমসির তরফে আরও ৫০০টি সরকারি ও বেসরকারি কেন্দ্র চালু করা হবে।”

উল্লেখ্য, আজই কেন্দ্রীয় সরকারের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, রাজ্য়গুলিকে এখনও অবধি মোট ১৬.১৬ কোটি ভ্যাকসিনের ডোজ় বিনামূল্যে দেওয়া হয়েছে। তারমধ্যে মোট ১৫ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৯৩৩ টি ডোজ় প্রয়োগ করা হয়েছে। সেই হিসাবে এখনও রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির কাছে ১ কোটিরও বেশি টিকা থাকা উচিত। মহারাষ্ট্রের কাছেও এখনও ৭ লক্ষ ৪৯ হাজার ৯৬০টি ভ্যাকসিনের ডোজ় পড়ে রয়েছে।

আরও পড়ুন: মহারাষ্ট্র তোলাবাজি কাণ্ডে ২ প্রাক্তন কর্তার লড়াইয়ে পাশা বদল, এ বার দুর্নীতির অভিযোগ পরমবীরের নামেও