কোমর কষছে সিবিআই, হিংসা ও মামলার পুঙ্খানুপুঙ্খ তথ্য চেয়ে চিঠি ডিজি বীরেন্দ্রকে

রাজ্য প্রশাসনকে একটি চিঠি দিয়ে এই মামলা সম্পর্কিত একাধিক নথি চেয়ে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

কোমর কষছে সিবিআই, হিংসা ও মামলার পুঙ্খানুপুঙ্খ তথ্য চেয়ে চিঠি ডিজি বীরেন্দ্রকে
রাজ্য পুলিশের ডিজিকে চিঠি সিবিআই-এর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 4:57 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তভার পাওয়ার পরই কোমর কষছে সিবিআই। তদন্তের জন্য ইতিমধ্যেই রোডম্যাপ সাজিয়ে ফেলা হয়েছে। এ বার রাজ্য প্রশাসনকে একটি চিঠি দিয়ে এই মামলা সম্পর্কিত একাধিক নথি চেয়ে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে এই চিঠি পাঠানো হয়েছে। সেই চিঠিতে নির্দিষ্টভাবে জানতে চাওয়া হয়েছে, ভোট পরবর্তী হিংসায় কতজন মানুষ খুন হয়েছে। সেই পরিপ্রেক্ষিতে কতগুলি মামলা দায়ের করা হয়েছে। এবং ধর্ষণ ও শ্লীলতাহানির মতো মহিলা-জনিত কতগুলি অপরাধের ঘটনা ঘটেছে সেটাও জানতে চেয়েছে সিবিআই।

নির্বাচন-উত্তর হিংসার ঘটনাগুলির প্রেক্ষিতে রাজ্য প্রশাসন আদৌ কোনও পদক্ষেপ করেছে কি না, সেই তথ্যও বিশদে জানতে চেয়েছে সিবিআই। কতগুলি গ্রেফতারি হয়েছে, সেই মামলা তদন্তের অগ্রগতি কতদূর, এই সমস্ত তথ্যও চেয়ে পাঠানো হয়েছে। হিংসার ঘটনার জেরে যে যে এফআইআর দায়ের করা হয়েছে তার কপিও দেখতে চেয়েছে তদন্তকারী সংস্থা। অভিযোগের ভিত্তিতে যাদের গ্রেফতার করা হয়েছে, তারা কি বর্তমানে মুক্ত, নাকি জেলবন্দি? পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে চেয়েছে তদন্তকারী সংস্থা। যত দ্রুত সম্ভব যেন রাজ্যের পক্ষ থেকে জবাব দেওয়া হয়, সেই কথাও বলা হয়েছে।

সূত্রের খবর, পুলিশের রিপোর্টের সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের রিপোর্ট মিলিয়ে দেখা হবে। মানবাধিকার কমিশনের রিপোর্ট খুন-ধর্ষণের মতো অন্তত ৫৮ টি অভিযোগের উল্লেখ ছিল বলে খবর। সেই অভিযোগের প্রেক্ষিতে আদৌ এফআইআর দায়ের হয়েছিল কিনা, এবং কী পদক্ষেপ করা হয়েছে, সেই সমস্ত দিকগুলি খতিয়ে দেখবে সিবিআই। এরপর মামলা রুজু করবে তারা।

অন্যদিকে, ভোট পরবর্তী হিংসার মামলায় খুন ও ধর্ষণের মতো ঘটনার তদন্তভার পাওয়ার পরই চরম ব্যস্ততা শুরু হয়েছে সিবিআই-এর অন্দরে। সূত্রের খবর, চারটি বিশেষ তদন্তকারী দল গঠন করে আগামী সপ্তাহ থেকেই তদন্তের কাজ শুরু করতে পারে সিবিআই। প্রতি দলের নেতৃত্বে থাকবেন জয়েন্ট ডিরেক্টর পদমর্যাদার এক অফিসার। এছাড়াও বিশেষ তদন্তকারী দলে রাখা হচ্ছে ডিআইজি ও এসপি পদমর্যাদার অফিসারদের। লখনউ, পাটনা, দিল্লি ও দেহরাদুনের সিবিআই অফিসারদের নিয়ে গড়া হচ্ছে বিশেষ দল। চারটে টিমে আট জন করে আধিকারিক থাকবেন। প্রত্যেক টিমে এক জন করে এসপি পদমর্যাদার মহিলা আধিকারিক থাকছেন।

তদন্তভার সিবিআই-এর হাতে আসায় অবশ্য মোটেও খুশি নয় রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। কিন্তু বিজেপি নিজের জয়ই দেখছে। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের কথায়, “এ বার ন্যায় পাবেন দুর্গতরা। আমরা আশা করব সরকার এর থেকে শিক্ষা নেবে। আমরা যেটা চেয়েছিলাম, সেটাই হয়েছে।” অন্যদিকে, রাজ্যের মন্ত্রী শশী পাঁজা হাইকোর্টের রায় নিয়ে কোনও মন্তব্য না করলেও মাদ্রাজ হাইকোর্টের রায়ের কথা মনে করিয়ে দেন, যেখানে দিন দুয়েক আগেই আদালত সিবিআইকে ‘খাঁচাবন্দি তোতাপাখি’ বলে উল্লেখ করেছিল। আরও পড়ুন: বাংলায় ভোট পরবর্তী হিংসার তদন্তে এবার লখনউ-পাটনা-দিল্লি ও দেহরাদুনের দুঁদে কর্তারা, সিবিআই গড়ল ৪ টি দল